ছাদের ওপরে বা বাড়ির উঠোনে এই পদ্ধতিতে মাছ চাষ করে করতে পারেন বছরে 12 লক্ষ টাকা ইনকাম, রইলো পদ্ধতি (ভিডিও সহ)

ছাদের ওপরে বা বাড়ির উঠোনে এই পদ্ধতিতে মাছ চাষ করে করতে পারেন বছরে 12 লক্ষ টাকা ইনকাম, রইলো পদ্ধতি (ভিডিও সহ)

নিজস্ব প্রতিবেদন :- “মাছে ভাতে বাঙালি” কথাটি আছে। অর্থাৎ বাঙ্গালীরা অধিক মাছ প্রিয় হয়ে থাকে। আমরা ইতিমধ্যে জানি যে বাঙালি খাদ্য রসিক। কিন্তু খাবারের মধ্যে মাছ বাঙ্গালীর অধিক প্রিয় ।তাই মাঝেমধ্যেই বাজারে দেখা যায় বাঙালি বাবুদের ঢল ।এর পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে বা বিয়ে বাড়িতে মাছ প্রচলন আছে প্রচুর ।সেই সূত্রে বেড়ে চলেছে চাহিদাও । কিন্তু এই মাছ চাষ করতে গেলে লাগবে যথেষ্ট পরিমান জায়গা ।তার সাথে সাথে লাগবে এক মোটা অংকের পুঁ-জি। যদি এমনটা ধারণা আপনার হয়ে থাকে তবে সেই ধারণা বদলাতে চলেছে এক্ষুনি। কারণ আমি আপনাদের সামনে এই মুহূর্তে যে পদ্ধতির কথা বলতে চলেছি তা শুনলে আপনিও অবাক হবেন।

সাধারণত মাছ চাষ আমরা পুকুরে দেখে থাকি। চাষিরা পুকুরের জলে মাছ চাষ করে থাকেন এবং সেখান থেকে উৎপন্ন মাছ বাজারের মাধ্যমে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়া হয়। এই চার সময় সাপেক্ষ এবং ব্যয় সাপেক্ষ তার সাথে সাথে ঝুঁ-কিপূর্ণ। কিন্তু এছাড়া উপায় আর কি উপায় হিসেবে যদি বলতে হয় তাহলে বলব পুকুরের পাশাপাশি আপনি বাড়ির মধ্যে মাছ চাষ করতে পারেন। কি বলছেন? বাড়ির মধ্যে মাছ চাষ ? পাগল টাগল হলেন নাকি? আগে হ্যাঁ আমি ঠিক বলছি । আপনি নিম্নলিখিত পদ্ধতি মাধ্যমে বাড়িতেই করতে পারেন মাছ চাষ। এবং প্রচুর অর্থ উপার্জন করতে পারেন একে কেন্দ্র করে।

বাড়ির মধ্যে মাছ চাষ করার জন্য প্রথমে আপনাকে বাড়ির ছাদে একটি ট্যাংক তৈরি করে নিতে হবে যেটি তৈরি হবে মূলত সিমেন্ট এবং ইট এর । এতে জলের পরিমাণ আপনি কতটা পরিমাণ মাছ চাষ করবেন তার উপর নির্ভর করছে। সাধারণত পুকুরে যে মাছ চাষ উৎপন্ন হয়ে থাকে অর্থাৎ ১ কুইন্টাল মাছ চাষ করতে কত পরিমান জল লাগে ঠিক ততো পরিমান জল নিয়ে এই বাড়ির মধ্যে আপনি পাঁচ কুইন্টাল মাছ চাষ করতে পারেন। অর্থাৎ পাঁচ গুণ বেশি।

এর পাশাপাশি বাড়িতে মাছ চাষ করার আরও একটি বিশেষ সুবিধা হল যে এখানে এমন বেশ কিছু মাছের খাবার মেশানো হয়ে থাকে যার মাধ্যমে মাছের পরিত্যক্ত মলমূত্র পুনরায় আবার মাছের খাবারের পরিবর্তিত হয়। বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ করলে আপনি বছরে প্রায় ১২ লাখ টাকা পর্যন্ত লাভ করতে পারেন .এই ব্যবসা শুরু করার জন্য আপনার পকেট থেকে মাত্র ৩০ হাজার টাকা খরচা করতে হবে. তাহলেই মিলবে সফলতা ।.তাহলে আর অপেক্ষা কিসের। আপনি যদি মনে করে থাকেন যে আপনি কম সময়ে লাভবান একটি ব্যবসা শুরু করবেন তাহলে এই ব্যবসা শুধুমাত্র আপনার জন্য ।

,

Leave a Reply

Your email address will not be published.