নিউজ

রান্নার গ্যাসের সিলিন্ডার গ্রাহকদের হাতে পাওয়া নিয়ে বড় পরিবর্তন নিয়মে, বদলে যাচ্ছে ডেলিভারির নিয়ম!

নিজস্ব প্রতিবেদন :- যত দিন যাচ্ছে তত উন্নতি হচ্ছে আমরা এবং আমাদের সাথে সাথে উন্নত হচ্ছে আমাদের সুবিধার্থে লাগু করা সেই সমস্ত ব্যবস্থা গুলি। তাদের মধ্যে অন্যতম একটি ব্যবস্থা হল জ্বালানি বা গ্যাস পরিষেবা । আগেকার দিনে মাটির উনুন ধরিয়ে রান্না করা হতো এ কথা আমরা সকলেই জানি ।কারন সেই সময় পর্যাপ্ত পরিমাণে জ্বালানির সন্ধান পাওয়া যায়নি। তবে যতদিন গেছে জ্বালানি সন্ধান পাওয়া তে এর পরিবর্তে প্রতিটি বাড়িতে এসেছে গ্যাস ওভেন । আর তাতেই ঘটেছে বি-প্ল-ব ।

দেশের প্রতিটি স্তরের মানুষ যেন এই সুবিধা পায় সেদিকে প্রতিনিয়ত খেয়াল রাখছে ভারত সরকার ।সে মত কেন্দ্রীয় সরকার লাগু করেছে ইতিমধ্যেই উজালা গ্যাস যোজনা । যারা আওতায় প্রতিটি গরিব মানুষ বিনামূল্যে গ্যাস পাবে । কিন্তু কোথাও যেন এই গৃহস্থলীর গ্যাস সিলিন্ডার রপ্তানিতে খামতি থেকে যাচ্ছে। হচ্ছে জালি-য়াতি। মূলত সেই সমস্ত জালি-য়াতির রুখতে আরো একবার নতুন সিদ্ধান্ত নিল তেল উৎপাদক সংস্থাগুলি।

এর আগে গ্যাস সিলিন্ডারের দাম বারা নিয়ে একটি সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার তবে এবার গ্যাস সিলিন্ডার বাড়িতে রপ্তানি নিয়ে নতুন সিদ্ধান্ত নিল সরকার কি এই সিদ্ধান্ত আসুন দেখে নেওয়া যাক। নতুন সিস্টেমকে DAC নাম দেওয়া হয়েছে অর্থাৎ ডেলিভারি অথেন্টিকেশন কোড ৷ এবার কেবল বুকিং করলেই সিলিন্ডার ডেলিভারি করা হবে না ৷ বরং এবার থেকে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হবে ৷ ডেলিভারি বয়কে যতক্ষণ আপনি কোড দেবেন না ততক্ষণ ডেলিভারি প্রক্রিয়া পুরো হবে না ৷কোনও গ্রাহকের যদি মোবাইল নম্বর ডিস্ট্রিবিউটারের কাছে রেজিস্টার করা না থাকে তাহলে ডেলিভারি বয়ের কাছে যে অ্যাপ রয়েছে সেখান থেকে রিয়েল টাইম আপনার নম্বর রেজিস্টার্ড করতে পারবেন ৷ এরপর কোড জেনারেট করা হবে ৷

এর পাশাপাশি তেল প্রস্তুতকারক সংস্থাগুলি জানিয়েছে এক্ষেত্রে তারা অসুবিধায় পড়বেন যাদের বাড়ির ঠিকানা এবং ফোন নাম্বার ভুল দেওয়া আছে । সে ক্ষেত্রে আ-ট-কে যাবে তাদের গৃহস্থলী গ্যাস সিলিন্ডারের রপ্তানি ।ইতিমধ্যে সরকার দেশের ১০০ টি স্মার্ট সিটি তে এই ব্যবস্থা চালু করার কথা ভেবেছেন । তবে আগামী সময় গোটা দেশে ছড়িয়ে পড়বে এই ব্যবস্থা এমনটাই জানা যাচ্ছে সূত্রানুসারে । তবে এই সিদ্ধান্ত শুধুমাত্র ডোমেস্টিক সিলিন্ডারের ক্ষেত্রে প্রযোজ্য ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button