নিউজ

পোস্ট অফিসের একাউন্ট বন্ধ করে দিতে চাইছেন? জেনে নিন কি কি করবেন!

নিজস্ব প্রতিবেদন:অনেক ক্ষেত্রেই সাধারন জনগন পোস্ট অফিস এবং ব্যাংকে দুটি করে অ্যাকাউন্টে রেখে থাকেন। যদি আপনি পোস্ট অফিসে কোনো অ্যাকাউন্ট রেখে থাকেন সেক্ষেত্রে এই প্রতিবেদনটি অবশ্যই শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

কারণ কোনো কারণে যদি ওই অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়ে থাকে তাহলে বিশেষ কিছু নথির প্রয়োজন হবে। প্রথমেই জানিয়ে রাখি এই একাউন্টের পাসবুক কখনো হারাবেন না। অত্যন্ত যত্নসহকারে সেটিকে রাখবেন। কারণ পোস্ট অফিসের সাম্প্রতিক নির্দেশিকা অনুযায়ী একাউন্ট বন্ধ করার আগে অবশ্যই এই পাসবুক জমা করে দিতে হবে।

এছাড়াও যদি গ্রাহকের কোন স্কিমের মেয়াদ শেষ হয়ে গিয়ে থাকে সে ক্ষেত্রে তা পাসবুক ছাড়া কখনোই বন্ধ করা যাবে না। গ্রাহক যদি তার একাউন্ট এর বিস্তারিত তথ্য পেতে চান তাহলে সেটা শুধুমাত্র পাসবুকের পরিবর্তেই তাকে দেওয়া হবে। জেনে রাখুন এর জন্য কোন অতিরিক্ত চার্জ কাটা হয় না।

পোস্ট অফিসের জারি করা সাম্প্রতিক নির্দেশিকা অনুযায়ী এই পরিবর্তন কিন্তু সব ধরনের একাউন্টের ক্ষেত্রেই প্রযোজ্য। সব একাউন্ট বন্ধ করার ক্ষেত্রে পাসবুক জমা দিতে হবে অ্যাকাউন্ট হোল্ডারকে। রেকারিং ডিপোজিট এবং টার্ম ডিপোজিট একাউন্ট খোলার জন্য এই নিয়ম বাধ্যতামূলক থাকবে।

আরও একটি বিষয় মাথায় রাখবেন যদি কোনো গ্রাহক নিজের একাউন্টে প্যান কার্ড নম্বর এবং মোবাইল নম্বর আপডেট না করে থাকেন সেক্ষেত্রে নানান ধরনের সমস্যার মুখোমুখি হতে পারে।

তাই অবশ্যই আর্থিক লেনদেন সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি লাভের জন্য নিজের প্যান কার্ড এবং ফোন নাম্বার একাউন্টে আপডেট করে দেবেন। খুব সহজেই অনলাইন পদ্ধতির মাধ্যমে ঘরে বসে এই আপডেটের প্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদনগুলোতে নজর রাখতে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button