রোজকার পরা শাঁখার ভিতরের পোকা নষ্ট করে নতুনের মতো পরিষ্কার করতে লাগান এই সহজ ঘরোয়া উপায়ে তৈরি দুর্দান্ত পেস্ট

নিজস্ব প্রতিবেদন: সনাতন ধর্মাবলম্বী বিবাহিত প্রতিটি নারীর কাছে শাঁখার মূল্যায়ন যে কী সেটা লিখে বোঝানোর মতো আসলে কোন ব্যাখ্যা হয়না। মোটামুটি কয়েক মাস হাতে পড়ার পরে কিন্তু দেখা যায় এগুলি লালচে বর্ণ ধারণ করে এবং অত্যন্ত নোংরা হয়ে যায়। শাখা পরিষ্কার করার অনেক পদ্ধতি হয়তো আপনারা এর আগেও কমবেশি জেনেছেন বা শুনেছেন।

তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা যে পদ্ধতিতে শাখা পরিষ্কার করার কথা আলোচনা করব তাতে শুধুমাত্র এটা পরিষ্কার হবে তাই নয়, এটি লং লাস্টিং হওয়ার পাশাপাশি ভেতরের সমস্ত পোকাও কিন্তু নষ্ট হয়ে যাবে। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক শাখা পরিস্কারের এই অভিনব পদ্ধতি।

শাখা পরিস্কার করার অভিনব পদ্ধতি:

১) প্রথমেই আপনাদের গ্যাস অন করে পর্যাপ্ত পরিমাণে একটা পাত্রে জল বসিয়ে দিতে হবে। তারপর এই জলের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে এক চামচ পরিমাণ বেকিং সোডা। যখন জল হালকা ভাবে গরম হয়ে যাবে তখন এর মধ্যে আপনাদের শাখা গুলিকে দিয়ে দিতে হবে, যেগুলি আপনারা পরিষ্কার করতে চান।

তারপর ওই জলের মধ্যেই আপনারা একটি হাফ লেবু কেটে সামান্য রস মিশিয়ে দিন। এই ধাপটি হয়ে যাওয়ার পর আপনাদের শাখা পরিস্কার করার জন্য আরো একটি কাজ করে নিতে হবে। এতে শাখা একেবারে ধবধবে পরিষ্কার হয়ে যাবে এবং ভেতরের সম্পূর্ণ পোকা মরে যাবে।

২) দ্বিতীয় ধাপের শুরুতেই একটা ছোট প্লেটের মধ্যে এক চামচ ময়দা আর এক চামচ বেকিং সোডা নিয়ে নিন। তারপর এই উপকরণ গুলির মধ্যে আপনাদের দুই চামচ ভিনেগার দিয়ে দিতে হবে। ভিনিগার যদি না থাকে সেক্ষেত্রে বিকল্প হিসেবে আপনারা লেবুর রস ব্যবহার করতে পারেন। সাথে সাথেই আপনাদেরকে কিন্তু একটি চামচের সাহায্যে মিশিয়ে মিশ্রণটা তৈরি করে নিতে হবে নয়তো দানা বেঁধে যেতে পারে।

তারপর সকাল থেকে শাখাগুলো তুলে নিয়ে আপনাদের ওই জলটাই একটু টুথব্রাশে লাগিয়ে শাখা ঘষে নিতে হবে। এবার আপনারা যে ময়দা বেকিং সোডা আর ভিনেগারের পেস্ট বানিয়েছিলেন সেটা ভালো করে শাখার মধ্যে লাগিয়ে নিন। লাগিয়ে নেওয়ার পরে ওই অবস্থায় শাখা গুলিকে আপনাদের কিছুক্ষণ রেখে দিতে হবে।

৩) কিছুক্ষণ পরে বেকিং সোডা আর লেবুর রস মিশ্রিত যে জলটা ছিল সেটার মধ্যেই একটা সিন্থেটিক এর কাপড় আপনাদের ভিজিয়ে নিতে হবে। তারপর ওই ভেজানো কাপড় দিয়ে আপনাদের শাখা গুলিকে ভালো করে মুছে নিতে হবে। তারপর ভালো করে শাখা গুলোকে ধুয়ে নিলেই কিন্তু দেখবেন উপরের ময়লা পরিষ্কার হয়ে যাবে।

৪) দীর্ঘদিন হয়ে গেলে শাখা অনেক সময় কিন্তু একটু দুর্বল প্রকৃতির হয়ে যায়। আজকের প্রতিবেদনের সব শেষে আমরা যে টিপসটির কথা বলব তাতে কিন্তু শাখা মজবুত হয়ে যাবে এবং দীর্ঘ সময় পর্যন্ত লাস্টিং করবে। তারজন্য একটি পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ চুন নিয়ে তাতে আপনাদেরকে শাখাগুলি রেখে একটি টুথব্রাশের সাহায্যে আবারো ঘষে নিতে হবে। চাইলে কিন্তু আপনারা পূর্ববর্তী কাজগুলো না করে শুধুমাত্র চুন দিয়ে ঘষে ও শাখা পরিস্কার করে নিতে পারেন। এতে যেমন পরিষ্কারের কাজ হবে ঠিক তেমনভাবেই শাখা মজবুত হয়ে উঠবে।

Back to top button