সুইচ বোর্ডের কালো জেদি ভাব দূর করতে ব্যবহার করুন এই সহজ দুর্দান্ত ট্রিকস, হবে পুরো নতুনের মতো ঝকঝকে

নিজস্ব প্রতিবেদন : আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু ইলেকট্রিক বোর্ডে থাকা সুইচ গুলি দেখবেন কিছুদিন অন্তর অন্তর প্রচণ্ড পরিমাণে নোংরা বা কালচে বর্ণের হয়ে গিয়ে থাকে। বিশেষ করে আপনার বাড়ির ইলেকট্রিকের কাজ যদি বহুদিন আগে হয়ে থাকে অর্থাৎ আপনার বাড়ি যদি খুব পুরনো হয়ে থাকে সেক্ষেত্রে কিন্তু এই সমস্যা আরও বেশি হয়। বোর্ডের সুইচ গুলি যদি এভাবে নোংরা অবস্থায় থাকে সেক্ষেত্রে কিন্তু দেখতে খুবই খারাপ লাগে। তাই অবশ্যই নির্দিষ্ট সময় অন্তর এগুলিকে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন।

এবার আপনারা হয়তো ভাবছেন যে বোর্ডের সুইচ তো খোলা যাবে না? ইলেকট্রিকের জিনিস যেহেতু তাই চট করে জল ব্যবহার করে পরিষ্কার করাটাও কিন্তু উচিত নয়। তাহলে উপায়? সমস্যা যখন রয়েছে তার সমাধান থাকবে এটাই কিন্তু স্বাভাবিক। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনারা ইলেকট্রিক বোর্ডের সুইচ সহজেই পরিষ্কার করতে পারেন। আমাদের প্রতিবেদনের সঙ্গে একটি ভিডিও যোগ করা হয়েছে, চাইলে কিন্তু আপনারা সেটাও দেখে নিতে পারেন।

ইলেকট্রিক বোর্ডের সুইচ পরিষ্কার করার পদ্ধতি:

ইলেকট্রিক বোর্ডের সুইচ পরিস্কার করার জন্য শুধুমাত্র একটি উপকরণ ব্যবহার করলেই কিন্তু কাজ হয়ে যাবে। এর জন্য আপনাদের নিয়ে নিতে হবে সামান্য পরিমাণে টুথপেস্ট। হালকা কোন কাপড় বা তুলো ব্যবহার করে এই টুথপেস্ট আপনারা ভালো করে সুইচ বোর্ডের বিভিন্ন অংশে ঘষে নিন। শুধুমাত্র সুইচে নয় বোর্ডের অন্যান্য অংশ যেখানে কালো হয়ে গেছে সেখানেও কিন্তু আপনারা এই টুথপেস্ট ঘষে নিতে পারেন।। মোটামুটি মিনিট পাঁচেক সময় ভালোভাবে পরিষ্কার করে নিতে পারলে কিন্তু দেখবেন এটি একেবারে ঝকঝকে হয়ে গিয়েছে।

ফ্যানের রেগুলেটর বা সুইচ বোর্ডের কোনার কোন অংশে যদি ময়লা তারপরেও জমে থাকে সেক্ষেত্রে আপনারা একটি কাঠি বা সরু কোন ছুঁচলো জিনিসের সাহায্যে সেই ময়লাটিকে তুলে নিন ভালো করে। এবারে সেই জায়গাটিতে আবারো কিছুটা পরিমাণ টুথপেস্ট নিয়ে ঘষতে থাকুন। তবে কোনোভাবেই কিন্তু জল ব্যবহার করবেন না। কারণ ইলেকট্রিকের বোর্ডে যদি আপনারা জল ব্যবহার করেন সেক্ষেত্রে বড়সড়ো বিপদ হতে পারে।

অবশ্যই এভাবে সুইচ বোর্ড পরিষ্কার করার আগে আপনারা বাড়ির মেন সুইচ বন্ধ করে নেবেন যাতে কোনভাবেই বোর্ডের সঙ্গে বিদ্যুৎ সংযোগ বজায় না থাকে। আর হ্যাঁ আরো একটি জিনিস যদি আপনারা করে নিতে পারেন তাহলে কিন্তু খুবই ভালো হয়। রবারের হাওয়াই চটি কিন্তু আমাদের প্রায় প্রত্যেক বাড়িতেই রয়েছে।

তাই অবশ্যই আপনারা সেটা পায়ে গলিয়ে তবে এই কাজটি শুরু করতে পারেন।। তাহলে কিন্তু চট করে ইলেকট্রিক শক লাগার ভয় থাকবে না। স্টেপ বাই স্টেপ পদ্ধতি অবলম্বন করে যদি এভাবে আপনারা ইলেকট্রিকের বোর্ড পরিষ্কার করে নিতে পারেন তাহলে কিন্তু ফলাফল হাতেনাতেই দেখতে পারবেন।

Back to top button