একসাথে 31 হাজার শিক্ষক নিয়োগের পথে হাঁটলো রাজ্য সরকার, টুইট শিক্ষা দফতরের!

একসাথে 31 হাজার শিক্ষক নিয়োগের পথে হাঁটলো রাজ্য সরকার, টুইট শিক্ষা দফতরের!

নিজস্ব প্রতিবেদন :- করোনারএই দীর্ঘ প্রভাবের ফলে বেড়ে চলেছে বেকারত্ব ।যদিও এর আগে বেকারত্ব ছিল না এমনটা নয় ।তবে সে বেকারত্ব কে যেন আরও একধাপ এগিয়ে নিয়ে গেছে এই দীর্ঘ লকডাউন। বিভিন্ন কর্মসংস্থান থেকে লক্ষ লক্ষ কর্মী ছাঁ-টা-ই হয়েছে গত কয়েক মাসে। তার পাশাপাশি উচ্চশিক্ষায় শিক্ষিত ছেলে মেয়েরা চাকরি না পেয়ে ঘরে বসে আছে। কার্যত বেকার সমাজে সংখ্যা দিন দিন বেড়েই চলেছে ।কিছুতেই রাস টানা যাচ্ছে না এর উপর ।বলাবাহুল্য সরকার কর্মসংস্থান দিতে ব্যর্থ ।এই মুহূর্তে সব থেকে বড় দাবি যেটা সেটা হল” কাজ ” অর্থাৎ চাকরির দাবি। এবং সেই দাবিকে কেন্দ্র করে আমরা এর আগে দেখেছি বিভিন্ন রকম সিদ্ধান্ত নিয়েছে সরকার ।

তবে চলতি মাসে তপশিলি জাতি ভুক্ত মানুষদের শিক্ষক পদে নিয়োগ করার দাবি নিয়ে রীতিমতো উত্তপ্ত হয় রাজস্থান। যানবাহন দোকানপাট পুড়িয়ে ফেলে বি-ক্ষো-ভ-কা-রী-রা। তার মধ্যে প্রাণ হারান প্রায় ৫ জন মানুষ। তাদের দাবি ছিল রাজস্থানের ১,১৬৭টি অসংরক্ষিত শূন্যপদে তফসিলি জাতিভুক্ত প্রার্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ করুক সরকার।

রীতিমতো সেই বি-ক্ষো-ভে-র পর কিছুটা চাপে পড়ে রাজস্থানের রাজ্য সরকার ।এবং সেই চাপ বসত পুনরায় শিক্ষক পদের নিয়োগ পত্র জারি করল রাজ্য সরকার । এবার ৩১ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের ঘোষণা করল রাজস্থান সরকার৷ ৩১ হাজার গ্রেড-৩ শিক্ষক নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে৷ সরকারের এক আধিকারিকের বিবৃতি অনুসারে, শিক্ষকদের আরইইটি অর্থাৎ রাজস্থান এলিজিবিলিটি এক্সামিনেশন ফর টিচার্সের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরে মুখ্যমন্ত্রী অশোক গহলট শিক্ষক নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছেন৷ পদ অনুমোদনের সর্বশেষ আপডেট সম্পর্কে অবহিত করতে শিক্ষামন্ত্রক তাদের  টুইটার অ্যাকাউন্টটি ব্যবহার করেছে।

টুইটে শিক্ষামন্ত্রক জানান, ৩১,০০০ গ্রেড-৩ শিক্ষক নিয়োগের জন্য অর্থ বিভাগে একটি প্রস্তাব পাঠিয়েছিল যা পরে রাজ্য সরকার দ্বারা অনুমোদিত হয়েছিল৷ এর আগে ২০২০-২১ সালের বাজেটের বক্তৃতায় মোট ৫৩০০০ শূন্যপদ পূরণ করার বিষয়ে একটি ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে ৪১,০০০ পদ ছিল শিক্ষা বিভাগেরই৷ এছাড়াও, রাজ্য জুড়ে স্কুলগুলিতে ২৪৮৯ টি অস্থায়ী পদ অনুমোদিত হয়েছে৷ এর মধ্যে ১০৪ টি প্রধান শিক্ষকের পদ৷ ১৬৯২টি সিনিয়র শিক্ষকের পদ রয়ছে৷ ৪১১ টি শিক্ষক ও ২৮২ টি জুনিয়র সহকারীর পদ রয়েছে৷ একইসঙ্গে মুখ্যমন্ত্রী রাজস্থান পুলিশের এসওজি বিশেষ অপারেশন গ্রুপের তিনটি ইউনিটের জন্য ২৭ টি নতুন পদ তৈরির প্রস্তাবও অনুমোদন করেছেন।


Leave a Reply

Your email address will not be published.