পুজোয় থাকছে 392 টি ট্রেনের ব্যবস্থা, বাংলা পেলো 66 টি, রইলো তালিকা ও নথি!

পুজোয় থাকছে 392 টি ট্রেনের ব্যবস্থা, বাংলা পেলো 66 টি, রইলো তালিকা ও নথি!

নিজস্ব প্রতিবেদন:- চলতি মাস পুজোর মাস । বাঙালির শ্রেষ্ঠ পুজোর দুর্গাপূজা । সেই ভাবনাকে মাথায় রেখে যাত্রীদের যাতে কোন অসুবিধা না হয় তাই আরো বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল । সেই লকডাউন এর প্রথম দিক থেকে যাতে কোনো কারণে সং-ক্র-ম-ণ বেড়ে না যায় সে জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল ট্রেন পরিষেবা ।তার সাথে সাথে বন্ধ করা হয়েছিল বিমান পরিষেবা ।তবে এর মাঝে শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছিল ভারতীয় রেল। তবে এবার সাধারণ যাত্রীদের জন্য ট্রেন চালানোর ঘোষণা রেল এর পক্ষ থেকে।

ট্রেন চালানো নিয়ে কিছুদিন আগে ভারতীয় রেলের চেয়ারম্যান জানিয়েছিলেন সংশ্লিষ্ট রাজ্যগুলি থেকে অনুমতি মিললেই চালানো যাবে লোকাল ট্রেন পরিষেবা । এর পাশাপাশি পূজার মরসুমে অধিক চাহিদা যুক্ত কয়েকটি ট্রেন চালানোর আর্জি জানায় পূর্ব রেল । সেই মতো বেশ কয়েকটি ট্রেন চালানোর অনুমতি দেয় ভারতীয় রেল । তবে এবার দেশজুড়ে আরো কয়েক জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।

উৎসব উপলক্ষে ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর ৩৯২টি স্পেশাল ট্রেন চালাবে ভারতীয় রেল। করোনা আবহে দীর্ঘদিন নিয়মিত ট্রেন চলাচল বন্ধ। এই পরিস্থিতিতে উৎসবের মরসুমে স্পেশাল ট্রেন অনেকটাই স্বস্তি দেবে সাধারণ মানুষকে। উৎসবের সময়ে বিশেষ ট্রেনগুলি কলকাতা, পটনা, বারাণসী, লখনউয়ের মতো নির্দিষ্ট কয়েকটি গন্তব্যে চলাচল করবে।উৎসবের সময়ে কমপক্ষে ২০০ ট্রেন চালানো হবে। চূড়ান্ত করা হবে বিভিন্ন জোনের সঙ্গে আলোচনা করে। মঙ্গলবার জানানো হয়েছে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৩৯২টি অর্থাৎ, ১৫৮ জোড়া। এর মধ্যে রাজ্যের ৬৬টি। এগুলি হাওড়া, শিয়ালদহ, কলকাতা, সাঁতরাগাছি, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে যে স্পেশাল ট্রেন গুলি ঘন্টায় ৫৫ কিলোমিটার গতিবেগে চলবে। এর পাশাপাশি যাত্রীদের গুনতে হবে ১০ থেকে ১৫ শতাংশ বেশি ভাড়া । কোন ক্লাসে যাত্রীরা পরিষেবা নিতে চাইছে তার ওপর নির্ভর করবে ভাড়ার পরিমাণ। তবে পুজোর আগে যাত্রীদের সুবিধার কথা ভেবেই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকে ।

,

Leave a Reply

Your email address will not be published.