নিউজরেল

রেলের নিত্যযাত্রীদের কথা রাখলো রেল, চালু হতে চলেছে লোকাল ট্রেন, রাজ্যকে চিঠি কেন্দ্রের!

নিজস্ব প্রতিবেদন :- করোনা আবহের জন্য দেশের মধ্যে দীর্ঘদিন লকডাউন জারি ছিল। সেই মতো লকডাউন এর জন্য বন্ধ ছিল ট্রেন পরিষেবা । প্রায় বহু সংখ্যক মানুষ যাদের জীবন লোকাল ট্রেনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত আছে এই ট্রেন পরিষেবা। কাজের ক্ষেত্রে প্রায় কয়েক হাজার মানুষ প্রতিদিন এ রাজ্যে আসে। সে ক্ষেত্রে তাদের পড়তে হয়েছে ভোগান্তিতে । যদিও দেশে আনলক পর্ব শুরু হয়েছে। ধীরে ধীরে স্বাভাবিক হতে চলেছে জনজীবন। তবুও এখনো স্পষ্ট নয় আগের মতন ট্রেন পরিষেবা ঠিক কবে থেকে চালু হচ্ছে ।ফলে কার্যত একটা প্রশ্ন মধ্যে দিন কাটাচ্ছে সাধারণ নিত্যযাত্রী ।

যদিও রেলের চেয়ারম্যান জানিয়েছিল সংশ্লিষ্ট রাজ্যগুলি থেকে গ্রিন সিগন্যাল পেলেই রাজ্যে চালু করা হবে ট্রেন পরিষেবা। কিন্তু এখনও পর্যন্ত এই রাজ্য থেকে সে রকম কোনো অনুমতি না মেলায় ট্রেন পরিষেবা চালানো যায়নি । এর পাশাপাশি পূর্ব রেল পুজোর সময় লাভজনক ট্রেন চালানোর অনুমতি চেয়ে একটি চিঠি দেয় ভারতীয় রেল কে ।সেই চিঠি অনুযায়ী বেশ কয়েকটি ট্রেন ইতিমধ্যে চালানো হচ্ছে। তবে সম্পূর্ণরূপে লোকাল ট্রেন পরিষেবা কবে চলবে তা নিয়ে কোনো মন্তব্য করেনি ভারতীয় রেল।

এর পাশাপাশি স্পেশাল ট্রেন গুলি চালানো হচ্ছিল বেশ কয়েকটি ক্ষেত্রে তবে সেখানে সাধারণ মানুষের প্রবেশ নিষেধ ছিল । কিন্তু বেশ কয়েকদিন আগে এক প্রকার বাধ্য হয়ে লিলুয়া থেকে হাওড়া গামী স্পেশাল ট্রেনের সাধারণ যাত্রীরা চেপে বসে । চেকিং করার সময় তারা পুলিশের হাতে ধরা পড়ে। এবং তাদেরকে বড়োসড়ো অঙ্কের একটি ফাইন করা হয় বলে জানা গেছে। সেখান থেকে সৃষ্টি হয়েছিল ব্যাপক উত্তে-জনা। লিলুয়া পান্ডুয়া সহ বিভিন্ন স্টেশনে দেখা গিয়েছিল এ বি-ক্ষো-ভে।কার্যত চাপে পড়েছিল পূর্ব রেল ।

কিন্তু পুজোর আগে রাজ্যের ট্রেন পরিষেবা চালানোর জন্য এবার রাজ্যকে চিঠি দিল কেন্দ্র ।ওই চিঠিতে রাজ্যকে জানানো হয়েছে, লোকাল ট্রেন চালু করতে কেন্দ্রের কোনও অসুবিধে নেই। চাই রাজ্যের সবুজ সঙ্কেত । তবে শুধুমাত্র ট্রেন চালু করলেই হবেনা। ট্রেন ট্রাকের নামার আগে মানতে হবে সমস্ত রকম সত-র্কবার্তা। তাই সেই সমস্ত সতর্কবার্তা এবং নির্দেশিকা নিয়ে একটি বিশেষ বৈঠক করতে চায় রাজ্যের সাথে কেন্দ্র। সেটি যত তাড়াতাড়ি সম্ভব হবে ততো তাড়াতাড়ি রাজ্যে চালু হবে লোকাল ট্রেন পরিষেবা ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button