নিউজ

বিদ্যুৎ বিল বেশি আসার মূল পাঁচটি গো’পন কারণ, এবার থেকে এই সেটিংশ ঠিক করে রাখলে বিল আসবে একদম কম!

নিজস্ব সংবাদদাতা: প্রতিমাসে আপনার বিদ্যুতের বিল পাওয়ার ব্যাপারে ভয় পান? আপনার ইলেক্ট্রিক কম্পোনেন্ট প্রতি মাসে কত খরচ করবে তা আপনি বলতে পারবেন না। সাধারণত বিলের হার বাড়ানোর জন্য আপনার পক্ষে সরবরাহকারীকে দো-ষ দেওয়া সহজ। কিন্তু আপনার বিলটি আসলে আপনার ইলেক্ট্রিসিটি অপ-ব্যব-হারের কারণে বেশি হওয়ার সম্ভাবনা থেকে যায়। আপনাকে অর্থ সাশ্রয় করতে সাহায্য করতে, কীভাবে আপনার বিদ্যুৎ ব্যবহারের হার কমিয়ে আনতে পারবেন যl সেই বিষয়ে কয়েকটি পরামর্শ –

1. আপনার বৈদ্যুতিন বিল বেশি হওয়ার মূল কারণগুলির মধ্যে একটি হল, আপনি নিজের সরঞ্জাম বা ইলেকট্রনিক্সগুলি ব্যবহার না করলেও তা প্লা-গ ইন করে রেখে যান। যদিও নতুন মোদীর সরঞ্জামে এই জাতীয় সমস্যাটি নাও হতে পারে।

বেশিরভাগ আধুনিক সরঞ্জাম এবং গ্যাজেটগুলি বন্ধ তাহলে গেলে বিদ্যুৎ সরবরাহ কেটে দেয় স্বয়ংক্রিয় ভাবেই। আপনি যখন আপনার ডিভিআর, কম্পিউটার বা টেলিভিশনে “পাওয়ার” বোতামটি টিপেন, এটি আসলে স্ট্যান্ডবাই মোডে চলে যায়। এইভাবে পরবর্তী সময়ে এটি দ্রুত চালানো যায়।

সমস্যাটি হ’ল, এই ডিভাইসগুলি sleep মোড অবস্থায় বসে আছে, এবং কাজ না করেও বিদ্যুৎ টানছে। মাইক্রোওয়েভ ওভেন এবং কফি মেকারের মতো এবং এমনকি ভিসিআর-এর মতো পুরানো জিনিসগুলো বন্ধ রাখার সময় বিদ্যুৎ নিয়ে থাকে।

২. বড় ধরণের ডিভাইস, যেমন ডিশওয়াশার, কাপড় ধোওয়ার ওয়াশিং মেশিন এবং কাপড়ের ড্রায়ারের মতো সরঞ্জাম বিদ্যুত টানতে থাকে।

3.আলোর ক্ষেত্রে, অনেক মানুষ পুরো ঘরের উজ্জ্বলতাকে প্রভাবিত করতে লাইট ব্যবহার করার ভুল করে। এটি উচ্চ বৈদ্যুতিক বিল বৃদ্ধি করতে পারে।

সিলিং ফ্যান কেবলমাত্র সেই ঘরের তাপমাত্রাকেই প্রভাবিত করে, তাই কেউ ঘরে না থাকলে সিলিং ফ্যান চালিয়ে রেখে যাওয়ার কোনও মানে হয় না।

4.আপনি নিজের বৈদ্যুতিক বিলে বেশি অর্থ পরিশোধ করেন, পুরানো যন্ত্রপাতি ব্যবহার সম্ভবত এটির অন্যতম বড় কারণ। পুরানো সরঞ্জামগুলি নতুন মডেলগুলির চেয়ে বেশি বিদ্যুৎ ব্যবহার করে।

আপনার পুরানো ফ্যাশনের রেফ্রিজারেটর বা ওভেনটি আপনার রেট্রো রান্নাঘরে সুন্দর এবং ট্রেন্ডি হতে পারে। এমনকি আপনার ডিশ ওয়াশার, ওয়াশিং মেশিন এবং 1990 এর দশকে নির্মিত ড্রায়ার আপনা থেকেই বিদ্যুৎ বেশি ব্যবহার করে। কারণ এনার্জি স্টার ১৯৯৭ সালের পরে এই সরঞ্জামগুলির রেটিং শুরু হয়েছিল।

5. চার্জার ব্যবহার করে এমন সমস্ত প্রযুক্তিতে আপনার নজর দিন। সেল ফোন, এমপি 3 প্লেয়ার, আইপ্যাড এবং ট্যাবলেট পিসি, বৈদ্যুতিক রেজার, বৈদ্যুতিক টুথব্রাশ, ল্যাপটপ, পোর্টেবল গেম সিস্টেম এবং একই রকম ডিভাইস চার্জার দিয়ে চার্জ হয়।

আপনি যত বেশি প্রযুক্তি- এবং গ্যাজেট-কেন্দ্রিক, আপনার বাড়ি থেকে এই ডিভাইসগুলি প্লাগ ইন করার পরিমাণ বেশি। এসব কারণে আপনি হয়তো ব্যয়বহুল বৈদ্যুতিক বিল প্রদান করছেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button