শিক্ষকের মু’ণ্ডচ্ছে’দ করেছে, ওরা ভারতে আমাদের সঙ্গে কী করেছিল এবার বুঝতেই পারছি: সরব কঙ্গনা!

শিক্ষকের মু’ণ্ডচ্ছে’দ করেছে, ওরা ভারতে আমাদের সঙ্গে কী করেছিল এবার বুঝতেই পারছি: সরব কঙ্গনা!

নিজস্ব প্রতিবেদক :- দেশের মধ্যে বলাবাহুল্য শুধুমাত্র দেশ নয় দেশের বাইরেও এমন অনেক ঘটনা ঘটে থাকে যা রীতিমতো গোটা বিশ্বকে প্রশ্নের মুখে ফেলে। ফেলে সমালোচনার মুখে । এর আগেও এরকম অনেক ঘটনা ঘটেছে যেখান থেকে জন্ম নিয়েছে হিং-সা বি-বা-দ এবং সাম্প্রদায়িকতা ।ঠিক সেরকমই একটি ঘটনা সম্প্রতি ঘটেছে যাকে ঘিরে আরও একবার সমালোচনার ঝড় উঠেছে গোটা বিশ্ব জুড়ে।

ধর্ম কখনো কাউকে হ-ত্যা করার পরামর্শ দেয় না। ধর্ম সব সময় একসাথে সবাইকে নিয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন । কিন্তু যে বা যারা ধর্মীয় সাম্প্রদায়িকতা ছড়িয়ে হিং-সা বি-বা-দ ছড়াচ্ছে পৃথিবীর বুকে তাদের শা-স্তি কোথাও যেন অন্য ভাবে লেখা থাকে এমনটাই এর আগে হতো । তবে সম্প্রতি যে ঘটনাটি ঘটেছে সেটি এর উল্টো সুর গাইছে।

সম্প্রতি প্যারিসে এমন একটি ঘটনা ঘটেছে যা গোটা বিশ্বকে এনে দিয়েছে ফের আরও একবার প্রশ্ন এবং সমালোচনার মুখে । জানা যাচ্ছে, প্যারিসের একটি স্কুলে পড়াতেন স্যামুয়েল পি নামে ওই নি-হ-ত শিক্ষক। বাকস্বাধীনতা ও ধর্মনিরপেক্ষতার পাঠ দিতে পড়ুয়াদের হজরত মহম্মদের একটি কার্টুন দেখিয়েছিলেন ওই শিক্ষক। সেকারণেই শুক্রবার প্যারিসের রাস্তায় ওই শিক্ষকের মাথা কেটে ফেলে এক মুসলিম যুবক। জানা যায়, হজরত মহম্মদের কার্টুন দেখানো হয়েছে, সেই রাগেই হত্যাকাণ্ডটি ঘটিয়েছেন ওই চেচেন মুসলিম মৌলবাদী ।

পুলিশ ওই হ-ত্যাকা-রী কে গ্রে-প্তা-র করতে গেলে পুলিশকে প্রাণে মারার হু-ম-কি দেয় ওই অপ-রাধী । কোন উপায় না পেয়ে বাধ্য হয়ে নিরাপত্তারক্ষীরা গু-লি চালাতে বাধ্য হয় । তবে এই ঘটনার নিন্দা শুধুমাত্র যে প্যারিসে ঘটছে তা নয় তার সাথে সাথে ভারত ও নাম জুড়েছে সেই তালিকায়।

প্যারিসের এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র নি-ন্দা সুর জড়িয়েছেন বলিউড কুইন কঙ্গনা রানাউত। আমরা কঙ্গনা রনাউৎ কে প্রতিবাদী কন্ঠ হিসেবেই চিনেছি এর আগে। এবারও তারই পরিচয় দিলেন তিনি । প্রতি-বাদী কঙ্গনা টুইটারে লেখেন, ”আমি সত্যিই হতবাক, এই ধর্ম সমালোচনার ক্ষেত্রে এত অসহিষ্ণু! পুরুষতান্ত্রিক এই ধর্মে মহিলা, পশু, প্রকৃতি কারোরই উপাসনা করা হয় না। অথচ আজকের দিনে এটা সবথেকে দ্রুত বাড়তে থাকা ধর্ম। বুদ্ধিজীবীরাও এই ধর্মকে সমর্থন করেন, এটা কীভাবে হয়?? ‘

এই ধরনের নিন্দ-নীয় ঘটনা একান্তই কাম্য নয়। তবে এই ঘটনার নিন্দা শুধুমাত্র যে কঙ্গনা রানাওয়াত করেছেন এমনটা নয় এর পাশাপাশি কঙ্গনা রানাউতের সাথে সমর্থন জানিয়ে নিন্দা করেছেন স্বরা ভাস্কর, শ্রুতি সেট সহ আরো অনেক অভিনেতা অভিনেত্রীরা ।