নিউজভিডিও

বাড়ির ছাদে বা বাগানে টবে যে পদ্ধতিতে লিচু চাষ করলে প্রতি বছর একঝাঁক লিচু আসবে গাছে, রইলো পদ্ধতি (ভিডিও সহ)

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি ভারত বর্ষ কৃষিভিত্তিক দেশ । অর্থাৎ অন্যান্য দেশের তুলনায় ভারতবর্ষে বেশি পরিমাণে চাষাবাদ হয়ে থাকে। এর পাশাপাশি ভারতবর্ষে অনেক জায়গাতে ঘরের মধ্যে বাড়ির বাগান তৈরি করে সুন্দরভাবে চাষ করতে দেখা যায় অনেককে। তবে অনেকে এর জন্য আফসোস করেন । আফসোস করেন এই কারণে কারণ তাদের বাড়ির মধ্যে পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকে না ফলে ইচ্ছে থাকলেও আর বাড়ির ভেতরের চাষ করা হয়ে ওঠে না। কিন্তু আফসোস এর দিন শেষ ।এবার আপনাকে আমি বলতে চলেছি বাড়ির মধ্যে জায়গা না থাকলেও বাড়ির ছাদে শুধুমাত্র একটি টবে কিভাবে চাষ করতে পারবেন আপনি আপনার পছন্দের গাছ। আজ আপনাদের সামনে কিভাবে বাড়ির ছাদের টবে চাষ করবেন লিচু গাছ ।

প্রথমেই বলে রাখি লিচু গাছের জন্য ১২ ইঞ্চি টব যথেষ্ট নয় । কিন্তু ১২ ইঞ্চি টবে লিচু গাছ প্রচুর ফল দিয়ে থাকে। এর পাশাপাশি আপনি যদি কুড়ি লিটারের একটা বড় ড্রাম এর মধ্যে করতে পারেন তাহলে আরো বেশি ফল পাবেন। কিন্তু এখানে আমরা ১২ ইঞ্চি টব ধরে কাজ করব ।

লিচু গাছ সাধারণত উর্বর দোআঁশ মাটিতে হয়ে থাকে ।অর্থাৎ জঙ্গলের যে মাটি পাওয়া যায় সেই ধরনের মাটিতে লিচু গাছ ভালো হয় ।কারণ জঙ্গ-লের মধ্যে প্রচুর গাছ থাকে সে গাছের পাতা খসে যখন মাটিতে পড়ে তখন মাটির মধ্যে একটি জৈব রাসায়নিক সার উৎপন্ন হয়। যার ফলে মাটিতে আগে থেকেই তৈরি হয়ে থাকে যদি কোথাও জঙ্গলে মাঠে আপনি সংগ্রহ করতে না পারেন তাহলে হতাশ হওয়ার কোনো কারণ নেই। হাতের সামনে যে মাটি টি পাবেন সেটি নিন এবং তার সাথে যোগ করুন নদীর বালি মাটি এবং পাতা পচা সার । ভালো করে মেশান সেগুলোকে। তাহলে তৈরি হয়ে যাবে জঙ্গলের মতন এই উর্বর মাটি ।

এরপর ১২ ইঞ্চি টব নিন। মনে রাখবেন টবের মধ্যে জল নিকাশি ব্যবস্থা ভালো হতে হবে। অর্থাৎ অতিরিক্ত জল যাতে সহজে বেরিয়ে যেতে পারে সেদিকে নজর রাখতে হবে। কারণ লিচুগাছ গোড়ায় জল যেটা পছন্দ করেনা। এবার আপনাকে ওই টবের মধ্যে প্রথমে নু-ড়ি পাথর দিয়ে দিতে হবে তারপর একটু বালি দিতে হবে তারপরে আপনি যে মাটি তৈরি করে রেখেছেন আগে থেকে সেটি দিন এবং বাজার থেকে কিনে আনা লিচু গাছটি ওর মধ্যে প্রতিস্থাপন করুন।

শুধু মাত্র এখানেই শেষ নয় এর পাশাপাশি আপনাকে মাথায় রাখতে হবে লিচু গাছের গো-ড়ায় জল না জমে। এর পাশাপাশি লিচু গাছ থেকে গ্রীষ্মকালে এমন একটি জায়গায় রাখুন যেখানে রোধের পরিমাণ আবছা ।অর্থাৎ বেশি ছায়া নেই কিন্তু বেশি রোদ ও নেই । এরকম জায়গায় রাখার চেষ্টা করুন ।সম্ভব হলে মাঝে মাঝে জল স্প্রে করুন লিচু গাছে। লিচু গাছ রোদ সহ্য করতে পারে ব্যাপক কিন্তু সেটা শীতকালে ।এই পদ্ধতি গুলি এবং নিয়মগুলি সবকটা মাথায় রেখে মেনে চললে দু এক বছর এর মধ্যে অধিক হারে। ফেলবে ফসল ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button