আবহাওয়ানিউজ

পুজোর মুখেই দুরন্ত শক্তি নিয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গতি’,যেসব অঞ্চলে পড়বে প্রভাব, সতর্ক করলো মৌসুম ভবন!

নিজস্ব প্রতিবেদন :- গত ২০ মে রাজ্যের উপর দিয়ে বয়ে গিয়েছিল বি-ধ্বং-সী ঝ-ড় আ-ম্ফা-ন । তারপরে করোনার মতন ভয়া-বহ পরিস্থিতি। দুই মিলিয়ে রীতিমতো মুখ থুবড়ে পড়েছিল রাজ্য । এই আ-ম্ফা-ন ক্ষ-তি করেছিল বহু সাধারণ মানুষের। তার সাথে সাথে ঘরছাড়া করেছিল লক্ষ লক্ষ মানুষের । শুধুমাত্র ঘরছাড়া নয় প্রাকৃতিক দু-র্যো-গে-র কারণে ক্ষ-তি হয়েছিল অনেক সম্পত্তি। বড় বড় গাছ উপরে পড়েছিল। বিদ্যুৎস্পৃ-ষ্ট হয়ে মা-রা গিয়েছিলেন অনেকে। তবে সেই রেস কাটিয়ে উঠতে না উঠতেই ফের আরও একবার বড়োসড়ো ঝ-ড়ের সম্মুখীন হতে চলেছে রাজ্য। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

ইতিমধ্যে আমরা জেনেছিলাম যে পুজোর আগেই রাজ্যের দিকে ধেয়ে আসছে আরো একবার বিধ্বং-সী ঝ-ড়” গতি” ।পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই এই ঘূ-র্ণিঝড়ের অশনি সং-কেত দিচ্ছে আবহাওয়া দফতর।এই ঝ-ড় আরো শক্তি-শালী রূপ নিয়ে অন্ধপ্রদেশ উপকূল দিয়ে প্রবেশ করবে সে রাজ্যে । থাকবে ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া তার সাথে ভারী বৃষ্টিপাত। সেই ঘূর্ণিঝ-ড় গতি এর ইতিমধ্যে ল্যান্ডফল শুরু হয়ে গেছে । যার প্রভাবে ছিন্নভিন্ন হয়েছে অনেক এলাকা। দীর্ঘক্ষন সমুদ্রে থাকার ফলে ল্যান্ড ফলেরপ পরও শক্তি জুগিয়ে চলেছে গতি।

অন্ধ্র উপকূলের কাঁকিনাড়ার খুব কাছ দিয়ে বয়ে গেছে৷ ল্যান্ডফলের সময় এর গতি -র দাপট ছিল ঘণ্টায় ৭৫ কিলোমিটার । বিশাখাপত্তনম,নারাসপুর , কাঁকিনাড়ায় প্রচুর বৃষ্টি হচ্ছে৷ সবচেয়ে খারাপভাবে এই সাইক্লোনের দা-প-ট ভুগছে এই এলাকাগুলিতেই৷ এই সাইক্লোন এর প্রভাব থেকে এবারের মতন রক্ষা পেয়েছে বাংলা। তবে রক্ষা পায়নি উড়িষ্যা। উড়িষ্যা তো বেশ কিছু অঞ্চলে দেখা গেছে এই গতির প্রভাব । তবে এর জেরে মহারাষ্ট্র, কর্ণাটক, তেলেঙ্গানা, দক্ষিণ ছত্তিশগড়. দক্ষিণ মধ্যপ্রদেশ, গুজরাতের দক্ষিণ প্রান্ত, কোঙ্কন ,গোয়া, মুম্বইয়ের সাবআর্বে ১৪ ও ১৫ এই দুই দিন ধরেই বৃষ্টিপাত হবে । এমনটাই জানিয়েছেন হাওয়া অফিস ।

এর পাশাপাশি ঘণ্টায় প্রায় ৬০ থেকে ৭৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে অন্ধ্র উপকূলে এবং তার প্রভাব দেখা যাচ্ছে তার আশপাশের অঞ্চলের। তবে এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি প্রশাসন স-ত-র্ক থেকেছে আগে থেকেই ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button