স্বামীর পৈতৃক সম্পত্তিতে সম্পূর্ণ অধিকার থাকবে পুত্রবধূর, ঐতিহাসিক রায় দিলো সুপ্রিম কোর্ট!

স্বামীর পৈতৃক সম্পত্তিতে সম্পূর্ণ অধিকার থাকবে পুত্রবধূর, ঐতিহাসিক রায় দিলো সুপ্রিম কোর্ট!

নিজস্ব প্রতিবেদন:- দেশকে সঠিক পথে নিয়ে যাওয়ার জন্য দেশের মধ্যে আইন ব্যবস্থা রয়েছে। অর্থাৎ কোনটা ঠিক কোনটা ভুল কিসের উপর কার অধিকার থাকা দরকার এবং কার অধিকার থাকা দরকার নেই সেই সমস্ত কিছু বিচার করে দেশের আইন ব্যবস্থা । দেশের এই আইন ব্যবস্থার ওপর ভরসা রেখে এত বছর দেশ চলে এসেছে এবং আগামী দিনে চলবে। তবে কোথাও কোথাও এই আইন ব্যবস্থার একটু উন্নতি ঘটানো হয়েছে।

আমরা সাধারনত আগে জানতাম যে বাবার সম্পত্তির উপর ছেলের অধিকার থাকে। সম্পত্তির কথা বলতে গেলে বলতে হয় পারিবারিক বিবা-দের কথা । এই সম্পত্তি এবং পারিবারিক বিবা-দের জে-রে ঘটেছে অনেক দুর্ঘ-টনা ।তার সাক্ষী আমরা এর আগে ছিলাম এখনও মাঝেমধ্যেই দেখে থাকি ।তবে বাবার সম্পত্তির ওপর এবার থেকে শুধু আর ছেলের অধিকার থাকবে না। থাকতে পারে আরো অন্যর ও । কে সে? নিশ্চয়ই আপনার জানতে আগ্রহ হচ্ছে? তাহলে আপনাকে বলব আমরা বিস্তারিত ।

২০০৬ সালের এস আর বাত্রা এবং অন্যান্য বনাম তরুণ বাত্রা  সুপ্রিমকোর্টে একটি মা-ম-লা করে এই পৈত্রিক সম্পত্তি নিয়ে এবং সেই মাম-লাকে মাথায় রেখেই বৃহস্পতিবার শুনা-নির আয়ের দেশের সর্বোচ্চ আদালত । এবং এই আদালতের রা-য়ে শুনলে আপনিও অবাক হবেন। বলা যেতে পারে কিছুটা অবাক হবেন । এস আর বাত্রা এবং অন্যান্য বনাম তরুণ বাত্রা মামলার শুনা-নিতে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন ৩ সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার জানায়, শুধু স্বামীর পৃথক সম্পত্তিতে নয়, স্বামীর পিতা মাতার সম্পত্তিতে অধিকার রয়েছে পুত্রবধূর।

শুধুমাত্র যে স্বামীর পৈত্রিক সম্পত্তি তেমনটা নয় স্বামীর সম্পত্তিতে অধিকার থাকবে তার স্ত্রী র । এমনটাই ঐতিহাসিক সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট।গার্হস্থ্য হিংসা আইনের পরিপ্রেক্ষিতে রায় দিল সর্বোচ্চ আদালত । অতএব এবার থেকে বাবার সম্পত্তি মানেই যে আমার সম্পত্তি তেমনটা কিন্তু নয় তার পাশাপাশি আপনি যদি বিবাহিত হন তাহলে সেই সম্পত্তির অধিকার ভাগ বসবে আপনার স্ত্রীও ।


Leave a Reply

Your email address will not be published.