Connect with us

নিউজ

বাংলা আবাস যোজনা 2022 এর লিস্ট ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী! সরকারি ঘর পেতে লাগবে কি কি নথি? জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী তত্ত্বাবধানে গরিব খেটে-খাওয়া গৃহহীন মানুষদের কে সামনের সারিতে তুলে আনার জন্য এবং সামাজিকভাবে সফল করে তোলার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প গ্রহণ করেছিল ।এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত মানুষদের মাথার উপরে পাকাপোক্ত পারেনি তাদেরকে বাড়ি তৈরি করে দেওয়ার টাকা বা সাহায্য করা হচ্ছিল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ।

ঠিক একই রকমভাবে পশ্চিমবঙ্গে এই কাজ শুরু হয়ে গিয়েছিল যেটি বাংলার আবাস যোজনা নামে পরিচিত ছিল ।কিন্তু এই বাংলার আবাস যোজনা পেতে গেলে কি কি শর্ত রয়েছে তার পাশাপাশি কোন কোন রেশন কার্ড থাকলে আপনি বাংলার আবাস যোজনা পাবেন তা জেনে নিন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে ।

বাংলার আবাস যোজনা সুযোগ-সুবিধা পেতে গেলে যে শর্ত গু-লি রয়েছে সেটি হল আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।তার পাশাপাশি বাড়ি তৈরি করার জন্য নির্দিষ্ট জায়গা থাকতে হবে।নিজের জায়গা না থাকলে আবাস যোজনার ঘর প্রত্যন্ত সমস্যা হয়ে যায়।তার পাশাপাশি দরিদ্র খেটে খাওয়া মানুষদের জন্য আবেদন করতে পারবেন।

যে সমস্ত রেশন কার্ড ধারী মানুষ গু-লি রয়েছেন তাদের ক্ষেত্রে আবাস যোজনা পেতে গেলে কিছুটা সমস্যা হতে হয়।তবে বিপিএলে গ্রাহকরা খুব সহজে আবাস যোজনা অন্তর্ভুক্ত হতে পারে।আবাস যোজনা তিন কিস্তিতে মোটা ১ লক্ষ্য ২০ হাজার টাকা দেওয়া হয় । প্রথম কিস্তিতে ৬০,০০০ টাকা দ্বিতীয় কিস্তিতে আরো ৬০ হাজার টাকা এবং তৃতীয় কিস্তিতে ১০,০০০ টাকা দেওয়া হয় ।।

এই প্রকল্পের সুযোগ-সুবিধা পেতে গেলে অর্থাৎ বাংলার আবাস যোজনা আবাস যোজনা সুযোগ-সুবিধা পেতে গেলে প্রার্থীর অতি অবশ্যই SPHH , AAY, RKSY-1 RKSY-2 PHH ক্যাটাগরির রেশন কার্ড থাকা জরুরি।সাথে নিয়ে যেতে হবে আধার কার্ডের জেরক্স, ভোটার কার্ডের জেরক্স, ব্যাংকের পাশবইয়ের জেরক্স ও পাসপোর্ট সাইজের 4 কপি ছবি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending