Connect with us

নিউজ

দেখে নিন বাড়িতেই খুব সহজে কিভাবে বানিয়ে ফেলবেন ভেজ মোমো! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :-আমাদের আশেপাশে প্রতিনিয়ত বেড়েই চলেছে ফাস্টফুডের দোকান গুলি ।মূলত রাস্তা ফুটপাতে দেখতে পাওয়া যায় প্রতিনিয়ত ভীড় জমতে থাকে সেই সমস্ত দোকানগু-লিতে। কিন্তু আদৌ কি স্বাস্থ্যকর পরিবেশ বজায় থাকে সেই সমস্ত দোকানগুলিতে? সেটা আপনাদের ভেবে দেখা দরকার।

কিন্তু ফাস্টফুড সেন্টার গুলিতে যে সমস্ত খাবার গুলি তৈরি হয় তার মধ্যে বেশ কিছু খাবার রয়েছে যেগুলো কিন্তু আপনি বাড়িতে তৈরি করে নিতে পারবেন ।এবার আপনাদের মনে হতেই পারে যে আমি হঠাৎ করে কেন এতগুলো কথা বললাম । আমি এতগুলো কথা এই কারণেই বললাম কারণ স্ট্রিটফুড এর মধ্যে যে খাবারটি সবথেকে বেশি জনপ্রিয় সেটি হচ্ছে মোমো। মোমো এর বিভিন্ন ধরন হয় ।

ভেজ মোমো চিকেন মোমো মটন মোমো হয় । কিন্তু অনেকেই সেগুলি যেহেতু রাস্তার ধারে বিক্রি করা হয় তাই খেতে পছন্দ করেন না ।তাই বাড়িতে বানানোর চেষ্টা করেন । কিন্তু কিভাবে বানাবেন সেটা বুঝতে পারেনা । বিভিন্ন রকম ইউটিউব এর ভিডিও দেখে ও ফল হয়নি তেমন ভাবে । তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের খুব সহজভাবে কিভাবে বাড়িতে বানাবেন চিকেন মোমো।

প্রথমে আপনাকে একটি পাত্রে কিছুটা পরিমাণ ময়দা নিতে হবে । এবং তার মধ্যে দিতে হবে সাদা তেল । তারপর ময়দা এবং তেলকে হাতের সাহায্যে ভালো করে মাখাতে হবে ।তারপর তার মধ্যে দিতে হবে কিছুটা পরিমান জল । এবং জল দিয়ে ময়দা কে ভাল করে মেখে ১৫ মিনিটের জন্য কাপড় ঢাকা দিয়ে রেখে দিতে হবে । ১৫ মিনিট পর ময়দা টিকে পুনরায় আরো একবার হাত দিয়ে ভাল করে মেখে নিতে হবে।

এবং ছোট ছোট আকারে ভাগ করে নিতে হবে । তারপর সেগু-লিকে ছোট ছোট লেচি এর অংশে ভাগ নিতে হবে । অর্থাৎ যেমন ঠিক লুচি করেন ঠিক তেমনি মাপের বেলে নিতে হবে।অপরদিকে শিল নোরা তে ছোট ছোট চিকেনের টুকরোগুলোকে ভালো করে পেস্ট করে নিতে হবে অর্থাৎ মিহি করে বেটে নিতে হবে ।

এবং তার মধ্যে যোগ করে দিতে হবে আদা বাটা রসুন বাটা ধনেপাতা লঙ্কাগুঁড়ো দুই চামচ সয়া সস এবং সামান্য পরিমাণ নুন । সমস্ত উপকরণ গু-লি করে হাতের সাহায্যে মেখে নিতে হবে । এবং সেই মিশ্রনটিকে আগে বেলে রাখা মধ্যে লেচির মধ্যে পুর হিসেবে দিতে হবে। এবং তারপর সেই মুখ ভালো করে আটকে দিতে হবে।

একটি বড় হাঁড়ি বা কড়াই নিতে হবে এবং তার মধ্যে দিতে হবে জল জল যখন ফুটবে তখন সেই হারির মুখের ওপর চাপিয়ে দিতে হবে ছিদ্রযুক্ত কোন একটি পাত্র যার মাধ্যমে কড়াই বা ডেকচির ভিতরে থাকা বাষ্প বাইরে বেরোতে পারবে ।

তারপর সেই পাত্রের মধ্যে দিতে হবে আগে থেকে তৈরী করে রাখা সেই মোমো এর টুকরোগু-লি । তারপর ১০-১৫ মিনিট ভালো করে সেদ্ধ করতে হবে সেটিকে । তাহলে তৈরি হয়ে যাবে চিকেন মোমো ।যেটি আপনি যেকোন ধরনের সস বা অন্য কিছুর সাথে পরিবেশন করতে পারেন।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending