করোনা আবহে বন্ধের পর খুলে যাচ্ছে শক্তিপীঠ ‘মা কামাখ্যা মন্দির’, কবে থেকে দর্শন করতে পারবেন ভক্তরা?

করোনা আবহে বন্ধের পর খুলে যাচ্ছে শক্তিপীঠ ‘মা কামাখ্যা মন্দির’, কবে থেকে দর্শন করতে পারবেন ভক্তরা?

নিজস্ব প্রতিবেদন :-করোনা এই প্রকল্পের জন্য আমাদের আশেপাশের বিভিন্ন জনপ্রিয় ধর্মীয় প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যে বন্ধ রাখা হয়েছিল । যেহেতু ধর্মীয় প্রতিষ্ঠান বিপুলসংখ্যক মানুষের সমাগম হয় তাই সেখান থেকে খুব দ্রুত হারে ছড়াতে পারে সং-ক্র-মণ।

সেই কথা মাথায় রেখে মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । কিন্তু দীর্ঘ সাত মাস কেটে যাওয়ার পর এখন অব্দি খোলা হয়নি ধর্মীয় প্রতিষ্ঠানগুলো। যদিও দেশে আনলক পর্ব শুরু হয়েছে এবং সেই পর্বে ধীরে ধীরে খুলতে চলেছে বিভিন্ন পরিষেবার সাথে ধর্মীয় প্রতিষ্ঠানগুলো ।

আমরা পুরাণ গ্রন্থে সতির ৫১ পীঠের কথা সকলেই জানি । দেবীর দেহ খন্ড ৫১ টি অংশ ভারতবর্ষের ও ভারতবর্ষের বাইরে বিভিন্ন জায়গায় ছড়িয়ে আছে । যেখানে যেখানে এই দেহাবশেষ পড়ে আছে সে জায়গাকে বলা হয়ে থাকে পীঠ । সে রকমই ৫১ পীঠের মধ্যে অন্যতম প্রধান হলো কামাখ্যা মন্দির যেটি আসামের গোহাটি তে অবস্থিত। রীতিমতো প্রচুর ভক্ত দের সমাগম হয় প্রতিবছর সেখানে। কিন্তু এই করোনার জন্য তা বন্ধ রাখা হয়েছিল বেশ কিছুদিন। অবশেষে দীর্ঘ সাত মাস পর সেই কামাখ্যা মন্দির খোলার সিদ্ধান্ত নিল মন্দির ।

তবে তার জন্য নিয়েছে যথেষ্ট সতর্ক বার্তা । কামাখ্যা মন্দিরের প্রবেশ দ্বারে থাকবে অ্যান্টিজেন টেস্ট এর সুবিধা অর্থাৎ দর্শনার্থীদের এন্টিজেন টেস্ট করিয়ে তবেই প্রবেশের অনুমতি মিলবে । যদি কোন দর্শনার্থী তিনদিন আগে টেস্ট করিয়ে থাকেন এবং তার রিপোর্ট যদি নেগেটিভ আসে তাহলে তাকে আর অ্যান্টিজেন টেস্ট করাতে হবে না মিলবে প্রবেশের । অনুমতি এর পাশাপাশি মাস্ক , সানিটাইজার ,গ্লাভস এর ব্যবস্থা। তো রয়েছে।

কামাখ্যা মন্দির কে একবার সম্পূর্ণ প্রদক্ষিণ করতে ন্যূনতম ১৫ মিনিট সময় লাগে এবং এই মন্দিরটি সতির ৫১ পীঠের মধ্যে অন্যতম একটি । মন্দির খোলা হবে সকাল আটটা থেকে বিকেল সূর্যাস্তের আগে অব্দি । তবে বন্ধ থাকবে গর্ভগৃহ । এই ঘটনা সামনে আশাতে অনেকের মধ্যে আনন্দের উচ্ছ্বাস দেখা গেছে । কারণ একটা দীর্ঘ সময় পর তারা আবার তাদের বিশ্বাসের জায়গায় যেতে পারবেন ।

,