‘মহানায়ক’ উত্তম কুমারকে মন থেকে ভালোবেসে সারাজীবন অবিবাহিত রয়ে গেলেন সাবিত্রী চ্যাটার্জী!

নিজস্ব প্রতিবেদন:- বাংলা সিনেমার জগতে যে কয়েকজন উজ্জ্বল নক্ষত্র বিরাজ করে গেছেন তাদের মধ্যে অন্যতম হলেন সাবিত্রী চ্যাটার্জী (Sabitri Chatterjee) ও উত্তম কুমার (Uttam Kumar)। মহানায়ক উত্তম কুমার ও সাবিত্রী চ্যাটার্জীর অভিনীত ছবিগুলিতে তাঁদের রসায়ন আজও বাঙালির মনে রয়ে গেছে। বাস্তবে পর্দার মতোই রঙ্গময় অভিনেতা অভিনেত্রীদের জীবন। উত্তম কুমারকে ভালোবেসে সারাজীবন অবিবাহিতই থেকে গেলেন ‘সুইট সিক্সটিন’ সাবিত্রী চট্টোপাধ্যায়।

১৯৩৭ সালে অধুনা বাংলাদেশের কুমিল্লার কমলাপুর গ্রামে জন্মগ্রহণ করেন সাবিত্রী চট্টোপাধ্যায়। এরপর ১৯৫১ সালে ‘সহযাত্রী’ ছবির মাধ্যমে বড় পর্দায় উত্তম কুমারের পার্শ্বনায়িকা হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেছিলেন তিনি। প্রথম দেখাতেই সাবিত্রীর ভালো লেগে গেছিল মহানায়ককে। অভিনেত্রী বলতেন কি অসাধারণ ব্যক্তিত্বময় পুরুষ। তাঁর সৌন্দর্যের মতন বাংলা চলচ্চিত্র জগতে আর কেউ নেই।

এরপর এই জুটি ‘রাতভোর’, ‘নিশিপদ্ম’, ‘ ধন্যিমেয়ে’, ‘মৌচাক’ ছবিতে মহানায়কের সঙ্গে অভিনয় করেছেন সাবিত্রী দেবী। উল্লেখ্য ‘ধন্যি মেয়ে’ ছবিতে স্বামী স্ত্রীর ভূমিকায় বা ‘মৌচাক’ ছবিতে ‘এবার মলে সুতো হবো’ গানে এই জুটির রসায়ন আজও দর্শকের মনের মনিকোঠায় রয়ে গেছে। উত্তম-সুচিত্রা কিংবা উত্তম-সুপ্রিয়া জুটির বাইরে উত্তম- সাবিত্রী জুটি ও নতুনভাবে জায়গা করে নিয়েছিল।

মহানায়কের সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে খোলামেলাভাবেই এক সাক্ষাৎকারে তিনি স্বীকার করেছিলেন ‘প্রেম খানিকটা ছিল, তবে বেশিরভাগটাই রটানো’। গুজব আছে একটা সময়ে উত্তম কুমার সাবিত্রী দেবী বিয়ে করে তাদের বালিগঞ্জের বাড়িতে উঠেছেন। তবে অভিনেত্রী এই গুজব সম্পূর্ণ অস্বীকার করেছেন। একদা অভিনেত্রী স্বীকার করেছেন তাঁর বিয়ে ঠিক হলেও ভাঙার নেপথ্যে ছিলেন মহানায়ক। তবে গৌরী দেবী ও উত্তম কুমারের সম্পর্কের মাঝে তৃতীয় ব্যক্তি হয়ে সাবিত্রী দেবী কখনোই আসেননি।

মহানায়কের সঙ্গে তাঁর স্ত্রী গৌরী দেবীর সম্পর্ক ভেঙে যাওয়ায় তিনি অত্যন্ত কষ্ট পেয়েছিলেন। তবে মহানায়ককে তিনি মন থেকে ভালোবেসে ছিলেন। কিন্তু কখনোই চাননি তাঁর ঘর ভাঙুক। বর্ষীয়ান এই অভিনেত্রী মহানায়কের মৃত্যুর পর সুচিত্রা দেবীর মতোই নিজেকে ক্যামেরা থেকে কিছুটা গুটিয়ে নিয়েছিলেন। তবে বর্তমানে তাঁকে বড় পর্দায় সেভাবে দেখা না গেলেও ছোট পর্দায় দেখা যায়। তবে এখনও স্বর্ণযুগের উত্তম-সুচিত্রা জুটি বাঙালির মনে অমলিন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button