আপনার শিশু সন্তানকে নিয়ে বাইক চালান? তাহলে অবশ্যই জেনে নিন নতুন এই নিয়মগুলি! নাহলেই বাতিল হতে পারে লাইসেন্স!

আপনার শিশু সন্তানকে নিয়ে বাইক চালান? তাহলে অবশ্যই জেনে নিন নতুন এই নিয়মগুলি! নাহলেই বাতিল হতে পারে লাইসেন্স!

নিজস্ব প্রতিবেদন:দেশে ক্রমাগত নিজস্ব যানবাহনের সংখ্যা বেড়েই চলেছে। এমতাবস্থায় ক্রমাগত বিভিন্ন অংশেই বাড়ছে পথদুর্ঘটনা। সংবাদপত্র কিংবা খবরে চোখ রাখলে প্রায়শই আমরা নানান ধরনের মর্মান্তিক দুর্ঘটনার কথা জানতে পারি।

সম্প্রতি এই সকল দুর্ঘটনা ঠেকাতেই এবারে নতুন ভেইকেল সংশোধনী আইন নিয়ে আসতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে রাস্তায় গাড়ি চালানোর সময় অবশ্যই এই নতুন নির্দেশিকা মেনে চলতে হবে। না হলে চালকের লাইসেন্স বাতিল হয়ে যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক ওই নির্দেশিকায় কি বলা হয়েছে।

কেন্দ্রের নতুন নির্দেশিকা অনুযায়ী এবার থেকে কোন বাচ্চাকে মোটরবাইকে চাপিয়ে নিয়ে যেতে গেলে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে।যেমন অবশ্যই শিশুদের মাথায় হেলমেট থাকতে হবে এবং তাকে বেল্ট দিয়ে বেঁধে রাখতে হবে।

এছাড়াও শিশুটির গায়ে একটি বিশেষ সুরক্ষা বর্ম থাকবে যেটি হবে হালকা এবং ওয়াটারপ্রুফ। এই সুরক্ষা বর্মটির সাহায্যে বাইক এবং চালকের সাথে শিশুকে বেঁধে রাখতে হবে। এর ফলে কোন রকম ভাবে দুর্ঘটনা হলে শিশু বাইক থেকে ছিটকে পড়বে না।

এছাড়াও নির্দেশিকায় বলা হয়েছে বাইকে কোন চার বছরের কম বয়সি শিশুকে নিয়ে যাবার সময় গতিবেগ ঘণ্টায় 40 কিলোমিটার এর বেশি হওয়া যাবে না। দুচাকার যানবাহনের ক্ষেত্রে এই নিয়ম বিশেষভাবে প্রযোজ্য। সম্প্রতি কেন্দ্রীয় সড়ক

এবং পরিবহন মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে এই নিয়মগুলো না মেনে চললে চালকদের বড় অংকের জরিমানা দিতে হবে পাশাপাশি তাদের লাইসেন্স বাতিল করা হবে। নিয়ম না মানলে প্রায় এক হাজার টাকা পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে বাইক চালককে। তাই অবশ্যই এবার থেকে পথে গাড়ি নিয়ে বেরোনোর আগে উপরিউক্ত নির্দেশিকা মেনে চলার চেষ্টা করুন।


Leave a Reply

Your email address will not be published.