RBI এর বড় সিদ্ধান্ত, গ্রাহকদের মুখে চওড়া হাসি ফুটিয়ে এবার থেকে 24 ঘন্টা মিলবে এই পরিষেবা, জানালো RBI

RBI এর বড় সিদ্ধান্ত, গ্রাহকদের মুখে চওড়া হাসি ফুটিয়ে এবার থেকে 24 ঘন্টা মিলবে এই পরিষেবা, জানালো RBI

নিজস্ব প্রতিবেদন :-
আপনি আপনার ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অন্য কোন একাউন্টে একটা মোটা অংকের টাকা যদি ট্রানস্ফার করতে চান তাহলে এর আগে আপনাকে অপেক্ষা করতে হতো ব্যাংক খোলা বা বন্ধের উপর । অর্থাৎ যদি ব্যাংক খোলা থাকতো তবে আপনি এই টাকা ট্রান্সফারের সুবিধা পেতেন । কিন্তু সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের সুবিধার্থে এমন এক নতুন সিদ্ধান্ত নিয়েছে যা থেকে মিলবে আপনাদের ২৪ ঘন্টা ।

বড় অঙ্কের টাকা লেনদেনের একটু মাধ্যম হলো RTGS । RTGS এর মাধ্যমে সবচেয়ে দ্রুত টাকা লেনদেন করা সম্ভব ৷ শুধু RTGS নয় একাধিক উপায়ে টাকা লেনদেন করা যায়, যেমন NEFT, IMPS ৷ তবে এর জন্য বেশি চার্জ দিতে হয় ৷ NEFT-তে আপনার টাকা রিয়েল টাইমে ট্রান্সফার হয় না ৷ এর জন্য বেশ কিছুটা সময় লাগে ৷ RTGS-এ অবশ্য টাকা রিয়েল টাইমে ট্রান্সফার হয়ে যায় ৷ এই RTGS এর টাকা লেনদেনের সময় কাল আরো বাড়িয়ে দেওয়া হলো । প্রতি লেনদেন পিছু দের ঘন্টা বাড়িয়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ।

RTGS এর মাধ্যমে এখন থেকে ২ লক্ষ টাকা অবধি লেনদেন করা যাবে । এবং এটি করা যাবে যেকোনো সময় । অর্থাৎ ২৪ ঘন্টাই মিলবে এর পরিষেবা । একনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া । আগের বছর এই RTGS এর সময় বিকেল ৪:৩০ টে থেকে ৬:৩০ টা অবধি করা হয়েছিল । তবে সময় এর সাথে সাথে এর একটা নূন্যতম চার্জ লাগে । সকাল ৮টা থেকে ১১ পর্যন্ত কোনও চার্জ লাগে না ৷ ১১টা থেকে ১টা পর্যন্ত ২ টাকা চার্জ ৷

১টা থেকে ৬টা পর্যন্ত ৫টাকা ৷ ৬টা পর থেকে ১০ টাকা চার্জ লাগবে ৷শুধুমাত্র গ্রাহকদের সুবিধার কথা ভেবে এরকম বড় একটি সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । ব্যাংক বন্ধ থাকার কারণে যাতে কোনো গ্রাহক কে কোন সমস্যার সম্মুখীন না হতে হয় তাই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ।

,