7 টি নতুন বুলেট ট্রেন চালুর প্রস্তুতি নেওয়া শুরু করেছে রেল! কোন কোন রুটে চলবে ট্রেনগুলি? জানুন বিস্তারিত!

7 টি নতুন বুলেট ট্রেন চালুর প্রস্তুতি নেওয়া শুরু করেছে রেল! কোন কোন রুটে চলবে ট্রেনগুলি? জানুন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:2014 সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই ক্রমাগত দেশকে ডিজিটাল করার জন্য নানান ধরনের প্রক্রিয়া শুরু করা হয়েছে।এক্ষেত্রে দেশকে নতুনভাবে সাজানোর জন্য নানান ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র।

তাই বর্তমানে রেল পরিষেবা তথা দেশের প্রধান যোগাযোগ মাধ্যমকে উন্নত করার দিকে বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার। ভারতীয় রেল পরিষেবাতে এবারে যুক্ত হতে চলেছে বুলেট ট্রেন।বন্দে ভারত এক্সপ্রেস এবং সেমি বুলেট ট্রেন ছাড়াও দ্রুতগতির বিভিন্ন ট্রেন চালু করার কথা চিন্তা ভাবনা করা হচ্ছে।

সম্প্রতি ভারতীয় রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে যে বুলেট ট্রেন চালানোর জন্য বিশেষ কিছু প্রস্তুতি নিচ্ছে ভারতীয় রেল।এই নতুন বুলেট ট্রেন গুলির মধ্যে একটি বুলেট ট্রেন থাকতে পারে পশ্চিমবঙ্গের অন্যতম ব্যস্ততম স্টেশন হাওড়া থেকে।

সম্প্রতি নতুন বুলেট ট্রেন প্রসঙ্গে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজের মন্তব্যে জানিয়েছেন,”2030 সাল কে সামনে রেখে ভারতীয় রেল ন্যাশনাল রেল প্ল্যান তৈরি করছে।

যাত্রী পরিষেবা ও পণ্য পরিসেবার ক্ষেত্রে যাতে বাড়ানো যায় সে কথা মাথায় রেখেই যাবতীয় পরিকল্পনা করা হচ্ছে। নতুন বুলেট ট্রেন প্রকল্পের মধ্যে মহীশূর কেও অন্তর্ভুক্ত করা হয়েছে।চেন্নাই থেকে মহীশুরের মধ্যে বুলেট ট্রেন চালু হয়ে গেলে মাত্র আড়াই ঘণ্টায় চেন্নাই থেকে মহীশুরে পৌঁছানো সম্ভব হবে।

এখন অবশ্য চেন্নাই থেকে মহীশুরে যেতে শতাব্দীর মত ট্রেনের 10 ঘন্টা সময় লাগে। তবে বুলেট ট্রেনের মাধ্যমে এই 435 কিলোমিটার দূরত্ব অত্যন্ত কম সময়ে পৌঁছানো যাবে”।

রেল সূত্রের খবর নতুন সাতটি বুলেট ট্রেন চালু করা হচ্ছে। এই বুলেট ট্রেন গুলির প্রধান রুট দিল্লি থেকে বারানসি, দিল্লি থেকে অমৃতসর, দিল্লি থেকে আহমেদাবাদ, মুম্বাই থেকে নাগপুর, মুম্বাই থেকে হায়দ্রাবাদ, চেন্নাই থেকে বেঙ্গালুরু ও মহীশূর এবং হাওড়া থেকে বারানসি।

এরইমধ্যে নতুন বুলেট ট্রেন চালু করার জন্য নয়াদিল্লি থেকে বারানসি পর্যন্ত বিস্তারিত প্রজেক্ট রিপোর্ট জমা দেওয়া হয়েছে। খুব শীঘ্রই এই ট্রেন পরিষেবা শুরু করার ভিত্তিতে কাজ চালু করে দেওয়া হবে।

,

Leave a Reply

Your email address will not be published.