পুরোনো রুপোর গয়না হোক বা বাসন! সম্পূর্ণ নতুনের মতো চকচকে করতে ব্যবহার করুন এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু নানান ধরনের রুপোর মূর্তি গয়না বা বাসন-কোসন রয়েছে। নিয়মিত এই জিনিসগুলি পরিষ্কার না করলে কিন্তু এগুলির উপর এক ধরনের কালচে দাগ বা আস্তরণ পড়ে যায়। যা মোটেও ভালো দেখায় না। যদি আপনারা চান সেক্ষেত্রে এগুলোকে দোকানে পালিশ করানো যেতে পারে। তবে এভাবে দোকানের উপর জিনিস গুলি পরিষ্কার করাতে গেলে আপনাদের যেমন ঝামেলার মুখোমুখি হতে হবে ঠিক তেমনভাবেই কিন্তু বহুল পরিমাণে অর্থ খরচ হবে।।

তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা নতুন গৃহিণীদের জন্য নিয়ে চলে এসেছি কয়েকটি ঘরোয়া ট্রিকস যার সাহায্যে খুব সহজেই বাড়িতে বসে তারা কিন্তু রুপোর যে কোন জিনিস পরিষ্কার করে নিতে পারবেন। আপনারা যারা এই সমস্ত পদ্ধতি সম্পর্কে জানেন না তাদের কিন্তু রুপোর গয়না পরিষ্কার করতে গিয়ে বেশ অর্থ খরচ করতে হবে অথবা ঝামেলা ভোগ করতে হবে। সুতরাং চলুন আর দেরি না করে আমাদের আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

রুপোর যে কোন বাসন, গয়না অথবা মূর্তি পরিষ্কার করার ঘরোয়া উপায় :

প্রথম ধাপ:

আপনাদের প্রথম এই রুপোর বাসন পরিষ্কার করার জন্য তিনটি আলাদা আলাদা পাত্রের মধ্যে পরিমাণ মতো লবণ, দুটি লেবু এবং পরিমাণ মতন বেকিং সোডা নিয়ে নিতে হবে। এবারে আপনাদের নিয়ে নিতে হবে একটি বড় পাত্র যেটাকে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার এর সাহায্যে ভালো করে মুড়িয়ে নিন। একটু বেশি পরিমাণে গরম জল করে রাখবেন। তারপর অ্যালুমিনিয়াম ফয়েল পেপার যুক্ত পাত্রের মধ্যে আপনাদের ধীরে ধীরে সম্পূর্ণ গরম জল কিন্তু ঢেলে দিতে হবে।

অবশ্যই কিন্তু খেয়াল রাখবেন জল যেন একেবারে ফুটন্ত গরম জল হয়। এবার এই গরম জলের মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে বেকিং সোডা। মোটামুটি দেড় চামচ পরিমাণ বেকিং সোডা আপনারা এক্ষেত্রে মিশিয়ে দিতে পারেন। তারপর এই মিশ্রণের মধ্যে আপনাদেরকে যোগ করে দিতে হবে পরিমাণ মতন লবণ।

দ্বিতীয় ধাপ:

এরপর এই বেকিং সোডা আর লবণ মিশ্রিত জলের মধ্যে আপনাদের লেবুর থেকে কিছুটা পরিমাণ লেবুর রস মিশিয়ে দিতে হবে। এবার একটি চামচের সাহায্যে ভালো করে মিশ্রণটিকে নাড়াচাড়া করতে থাকুন। সম্পূর্ণ মিশ্রণটি ভালোভাবে মিশে যাওয়ার পরে যে সমস্ত রুপোর মূর্তি বাসন অথবা গয়না আপনাদের পরিষ্কার করার ছিল সেগুলোকে এই দ্রবণের মধ্যে আপনাদের প্রায় পাঁচ মিনিট সময় পর্যন্ত ডুবিয়ে রেখে দিতে হবে।

ব্যাস তাহলেই কিন্তু ধীরে ধীরে রুপোর সমস্ত জিনিস পরিষ্কার হয়ে যাবে এবং এর উপরে থাকা আস্তরণ এই জলের দ্রবণের বিক্রিয়ার কারণে চলে যাবে। এই পদ্ধতির প্রয়োগে খুব সহজেই কিন্তু আপনারা রুপোর যে কোন জিনিস একেবারে নতুনের মতন ঝকঝকে করে নিতে পারবেন। এর জন্য আপনাদের অতিরিক্ত কোন অর্থ খরচ করার প্রয়োজন নেই।

সাধারণ ঘরোয়া উপকরণ ব্যবহার করেই কিন্তু আপনারা সহজেের উপর যে কোন জিনিস পরিষ্কার করে নিতে পারবেন। আজকের এই বিশেষ প্রতিবেদনটি ভালো লেগে থাকলে অবশ্যই লাইক কমেন্ট আর একটা শেয়ার করে নিতে পারেন। এই ধরনের নিত্যনতুন টিপস সম্পর্কে জানতে আগ্রহী থাকলে অবশ্যই আমাদের অন্যান্য লেখাগুলোর উপর নজর রাখতে থাকুন।

Leave a Comment