তেলচিটে রান্নাঘর? পরিষ্কার হবে খুব সহজে! ব্যবহার করুন এই কয়েকটি ঘরোয়া জিনিস, রান্নাঘর হবে ঝকঝকে তকতকে!

নিজস্ব প্রতিবেদন :- আমরা সকলেই কিন্তু নিয়মিত ঘরবাড়ি পরিষ্কার করে থাকি। তবে ঘরবাড়ির মতন কিন্তু রান্নাঘর বাথরুম চট করে পরিষ্কার করা হয় না। কিন্তু সবথেকে বড় ব্যাপার হচ্ছে এই রান্নাঘর বা বাথরুমে কিন্তু ময়লা কাজ হয়ে থাকে সুতরাং এগুলি সব থেকে বেশি নোংরা হয়। রান্নাঘর নিয়মিত পরিষ্কার না করার ফলে ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল, ভাতের মাড় সব গ্যাসের আশেপাশে এবং কিচেনের টাইলস-এ জমতে থাকে।

দীর্ঘ সময় ধরে এই দাগ জমতে জমতে কিন্তু রান্নাঘর একেবারে পুরনো হয়ে পড়ে এবং এই দাগগুলো আর তোলা যায় না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করব কিভাবে আপনারা সহজ উপায়ের সাহায্যে রান্না ঘরের টাইলস দীর্ঘ সময় পর্যন্ত পরিষ্কার রাখতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করে ফেলা যাক।

  • রান্নাঘরের টাইলস পরিষ্কার করার উপায়:

১) রান্নাঘরের টাইলস পরিষ্কার করার জন্য আপনারা কিছুটা পরিমাণ ভিনেগারের সাথে সামান্য জল মিশিয়ে একটি স্প্রে তৈরি করে নিতে পারেন। এবারে এটি কে রান্না ঘরের টাইলসের বিভিন্ন জায়গায় স্প্রে করে মাইক্রো ফাইবার কাপড়ের সাহায্যে ঘষে নিলেই কিন্তু দেখবেন সমস্ত ময়লা উঠে গিয়েছে।

২) ব্লিচের সঙ্গে পানি মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন। দেখবেন টাইলস একেবারে নতুনের মতন চকচকে হয়ে গিয়েছে।

৩) বেকিং সোডার সাথে জল মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও এটি মুছতে পারেন। এছাড়া, আপনি চাইলে টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

৪) শুধুমাত্র রান্নাঘরের টাইলস নয়, রান্নাঘরকে একদম নতুন চকচকে রাখার জন্য কিন্তু সিঙ্ক এবং বেসিন এগুলির উপরেও নজর দিতে হবে। যদি দীর্ঘ সময় তেল মশলা পড়ে এগুলি ময়লা হয়ে গিয়ে থাকে বা আশটে গন্ধ বেরোয় সেক্ষেত্রে লেবুর রস আর বরফ দিয়ে ভালো করে ঘষে নিতে পারেন। আপনারা ভিনেগার জমিয়ে নিয়েও বরফ তৈরি করে নিতে পারেন। এটিও খুব সহজে আপনাদের সিঙ্ক ও বেসিনকে পরিষ্কার করে তুলবে।

যদি আপনারা এভাবে নিয়মিত রান্নাঘরের টাইলস পরিষ্কার করেন তাহলে কিন্তু এতে কোন রকমের দাগ ছোপ থাকবে না। একেবারে নতুনের মতন একে রাখা যাবে। তাই অবশ্যই আমাদের এই প্রতিবেদনের দেওয়া টিপস গুলি ট্রাই করে দেখতে পারেন ‌। যাতে দীর্ঘ সময় পর্যন্ত রান্নাঘরের টাইলস একেবারে নতুনের মতন রাখা যায়। আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না। এই ধরনের কোন টিপস বা উপায় আপনাদের জানা থাকলে তা কমেন্ট সেকশনে আমাদের পাঠকদের সাথে শেয়ার করে নিতে পারেন।

Back to top button