শুধুমাত্র আমের পাতা দিয়ে বাড়িতেই হবে ফল সহ আমগাছ, শুধুমাত্র জেনে নিন এই সহজ দুর্দান্ত টিপস

নিজস্ব প্রতিবেদন: আম কমবেশি সকলেরই কিন্তু একটি অত্যন্ত পছন্দের ফল। গরমকালে সব থেকে বেশি কিন্তু এটা বাজারে আপনারা দেখতে পাবেন। তবে আজকাল অনেকেই কিন্তু বাজার থেকে কেনা জিনিসের বদলে বাড়িতে চাষবাস করেই কিছু খাওয়াতে স্বচ্ছন্দ বোধ করছেন। হয়তো আপনাদের অনেকের বাড়িতেই কম বেশি আমগাছ রয়েছে। কিন্তু যাদের বাড়িতে নেই তারা হয়তো এই গাছ প্রতিপালন করার সঠিক পদ্ধতি জানেন না।

যদি আপনারাও বাড়ির বাগানে আমগাছ বড় করে তুলতে চান সেক্ষেত্রে আপনাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি কিন্তু একেবারেই মিস করলে চলবে না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি কিভাবে খুব সহজেই আম পাতা থেকে আপনারা বাড়িতে আম উৎপাদন করতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে শুরু করা যাক আজকের এই বিশেষ প্রতিবেদন।

আম পাতা থেকে আম গাছ বড় করে তোলার পদ্ধতি:

১) প্রথমেই আপনাদের কয়েকটি তাজা আম পাতা নিয়ে নিতে হবে। এরপর আপনারা নিয়ে নিন দুটি কলা এবং একটি অ্যালোভেরা পাতা। কলা এবং এলোভেরা পাতাকে আপনাদের মাঝ বরাবর কেটে নিতে হবে। প্রথমে এই অ্যালোভেরার পাতার মাঝ বরাবর থাকা জেলে আপনাদের আমপাতার বোটা টি একবার প্রবেশ করিয়ে নিতে হবে। যদি এই জায়গায় আপনাদের কোথাও বুঝতে অসুবিধা হয়ে থাকে সেক্ষেত্রে অবশ্যই আপনারা সঙ্গে থাকা ভিডিওটি দেখে নিতে পারেন।।

এমনভাবে আপনারা আম পাতার বোঁটাটিকে অ্যালোভেরার মধ্যে লাগাবেন যাতে সম্পূর্ণ জেল এতে কিছুটা লেগে যায়। সবকটি আম পাতার বোটায় এভাবে এলোভেরা জেল লাগানোর পর আপনারা যে কলাটিকে অর্ধেক করে কেটে রেখেছিলেন তার মধ্যে এই আম পাতা গুলিকে ঢুকিয়ে দিতে হবে।

২) একটি মাঝারি সাইজের টবে পরিমাণ মতন মাটি নিয়ে আপনারা কলা সহ আম পাতা গুলিকে পুঁতে দিন। চারটি পাতার জন্য কিন্তু একটি টব নিলেই হবে। পাতাগুলিকে পুঁতে দেওয়ার পর আপনাকে এর মধ্যে দিয়ে দিতে হবে পরিমাণ মতো জল। যতটা সম্ভব মাটি ভালো করে ভিজিয়ে নেবেন ততটাই কিন্তু আপনাদের জন্য ভালো। মোটামুটি এক সপ্তাহ এভাবে রেখে দিয়ে  আপনারা কিন্তু দেখতে পারবেন পাতার নিচের অংশ থেকে শিকড় বেরিয়ে গিয়েছে। আলতো করে আপনাদের এই পাতাগুলিকে এবারে ওই টবের মাটি থেকে বের করে নিতে হবে। ব্যাস আম পাতা থেকে চারা প্রস্তুত হয়ে গিয়েছে গাছ লাগানোর জন্য। গাছের শিকড়ের অংশগুলি আপনাদের একবার জলে ভালো করে ধুয়ে নিতে হবে।

৩) এবার সর্বশেষ ধাপে মাটি প্রস্তুত করে বা কোন খোলামেলা জায়গায় এই আম গাছের চারা গুলি কে আপনারা পুঁতে দিন। পরিমাণ মতো জল এবং সার দিতে থাকুন। উপযুক্ত রোদ এবং ছায়া পেলে খুব অল্প সময়ের মধ্যেই কিন্তু গাছ বৃদ্ধি পেতে শুরু করবে এবং তাতে ফলন ধরবে। তাহলে আপনারা জেনে নিলেন কিভাবে আম পাতা ব্যবহার করে বাড়িতে আপনারা আম গাছ লাগিয়ে ফেলতে পারেন। অতএব আপনারও যদি বাড়িতে বাগান তৈরি করার ইচ্ছে থাকে তাহলে আর সময় নষ্ট না করে অবশ্যই আমাদের আজকের এই বিশেষ টিপসটি কাজে লাগিয়ে ফেলুন।

Back to top button