একদম মিষ্টির দোকানের মতো ঘরে দারুন পদ্ধতিতে তৈরী করুন মিষ্টি লাল দই, রইলো সহজ পদ্ধতি! (ভিডিও সহ)

একদম মিষ্টির দোকানের মতো ঘরে দারুন পদ্ধতিতে তৈরী করুন মিষ্টি লাল দই, রইলো সহজ পদ্ধতি! (ভিডিও সহ)

নিজস্ব প্রতিবেদন :-সাধারণত গ্রীষ্মকালে আমরা দই খেতে খুব ভালোবাসি । এর পাশাপাশি যারা দুধ জাতীয় মিষ্টি বা খাবার খেতে যারা ভালোবাসেন তাদের ক্ষেত্রে অন্যতম প্রিয় খাবার হলো দই। এর পাশাপাশি দই বিভিন্ন শুভ কাজে লেগে থাকে । তবে সাদা দই তুলনায় লাল দই এর চাহিদা বেশি । আজ আপনাদের সামনে বলতে চাইছি কিভাবে বাড়িতে তৈরি করা যাবে। লাল দই এবং খুব অল্প সময়ে। দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করা যাবে বাড়িতে মিষ্টি দই ।

প্রথমে আপনাকে খাঁটি দুধ নিতে হবে তিন থেকে চার কাপ । আপনি চাইলে আরো বেশি নিতেই পারেন । তারপর সেটিকে উনুনে বা গ্যাস এ জাল দেওয়ার জন্য বসিয়ে দিতে হবে অর্থাৎ ফুটতে দিতে হবে । অন্যদিকে ততক্ষনে তিন থেকে চার চামচ তৈরি দই অর্থাৎ বাজার থেকে কেনা সাদা দই একটি চাকনির মধ্যে নিয়ে রাখুন এবং সেই দই থেকে যাতে জল বের হয় সেই ব্যবস্থা করুন।

অপরদিকে একটি পাত্রে শুধু শুকনো চিনে নিন এবংগ্যাসের বসিয়ে দিন । কিছুক্ষণ পর সেটি গলতে শুরু করবে এবং লালচে রঙ ধারণ করবে । এই অবস্থায় পরিমাণ মতো হালকা দুধ দিয়ে দিন যাতে দুধের রংটাও চিনির মতনই লালচে হতে থাকে ।এবং ভাল করে নাড়তে হবে এবং ভালোভাবে নাড়া হয়ে গেলে মিশ্রনটিকে একটি পাত্রে ঢেলে রাখুন।

ততক্ষণে দুধ প্রায় অনেকটাই ফুটে যাবে। এবার ফুটন্ত দুধের মধ্যে যে মিশ্রণটি তৈরি করে রেখেছেন সেকি ঢেলে দিন ।এবং নাড়তে থাকুন ভালোমতো ।অপরদিকে যে দই আপনি এর আগে বের করে রেখেছিলেন সেই দইয়ের মধ্যে মিশ্রণটি মেশান এবং ভালোমতো নাড়তে থাকো সমগ্র মিশ্রনটিকে মাটির পাত্রে বা কোন একটি নির্দিষ্ট জায়গায় নিয়ে ফ্রিজে রেখে দিন। পাঁচ ছয় ঘন্টা পর দেখবেন জমাট বেধে গেছে । তৈরি হয়েছে মিষ্টি দই বাড়িতেই ।


Leave a Reply

Your email address will not be published.