রান্নাঘরে থাকা মাত্র ২টি উপকরণ দিয়ে খুব সহজেই বানিয়ে দেখুন সুজির ভুজিয়া, খেতে হবে টেস্টি ও মুচমুচে

নিজস্ব প্রতিবেদন: সুজির তৈরি বিভিন্ন রেসিপি কিন্তু এর আগেও আপনারা সবাই কমবেশি বানিয়েছেন। এরকম বহু রেসিপি রয়েছে যা একবার বাড়িতে বানালে কিন্তু বাচ্চা থেকে বড় সবাই বারবার খেতে চাইবে। আপনারা যারা সুজির তৈরি বিভিন্ন রেসিপি পছন্দ করে থাকেন তারা ভুল করেও আজকের এই বিশেষ প্রতিবেদনটি কিন্তু মিস করবেন না।

কারণ আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি সুজির ভুজিয়া বা সুজির ঝুরিভাজা তৈরীর একটি অসাধারণ পদ্ধতি। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের এই বিশেষ প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

সুজির ভুজিয়া বা সুজির ঝুরিভাজা তৈরির পদ্ধতি:

সুজির ভুজিয়া তৈরির জন্য প্রথমেই একটি পাত্রের মধ্যে আপনাদের পর্যাপ্ত পরিমাণে জল আর দুই চা চামচ পরিমাণে সাদা তেল দিয়ে দিতে হবে। জলটাকে হাই ফ্লেমে দুই থেকে আড়াই মিনিট সময় পর্যন্ত গরম করে নিন। জল গরম হয়ে যাওয়ার পর এতে যে কাপ মেপে আপনারা জল নিয়েছিলেন সেই কাপের সমপরিমাণ সুজি দিয়ে দিতে হবে। গ্যাসের ফ্ল্যেম লোতে করে দিয়ে ভালো করে আপনাদের জলের সঙ্গে সুজি মিশিয়ে শুকনো করে নিতে হবে। সুজি শুকিয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এরপর ঢাকা দিয়ে আপনারা সুজিটাকে তিন থেকে চার মিনিট রেখে দিন যাতে ভাপে এটা আরও সেদ্ধ হয়ে যায়। এবার একটা বড় পাত্রের মধ্যে আপনাদের তিনটে মিডিয়াম সাইজের আলু নিয়ে গ্ৰেটারের সাহায্যে ভালো করে গ্রেট করে নিতে হবে। গ্রেট করা হয়ে গেলে হাত দিয়ে একবার আলু গুলিকে চটকে নেবেন। হালকা গরম সুজিটাকে আপনাদের আলুর মধ্যে দিয়ে দিতে হবে। আলু আর সুজি একসঙ্গে মেখে একটা ভালো মন্ডর মতন তৈরি করে নিন।

শক্ত মন্ড বা ডো কিন্তু আপনারা তৈরি করবেন না। খেয়াল রাখবেন যাতে এটা চটচটে অবস্থায় থাকে। এটাকে ভালোভাবে মেখে নেওয়া হয়ে গেলে হাতের মধ্যে এক চা চামচ পরিমাণে সাদা তেল নিয়ে আবারো একবার ভালো করে মেখে নিতে হবে।মন্ড তৈরি হয়ে গেলে একটা বড় প্যানের মধ্যে আপনাদের বেশ কিছুটা পরিমাণে সাদা তেল দিয়ে দিতে হবে। লো ফ্লেমে তেলটাকে গরম হতে দিন। ঝুরিভাজা তৈরি করার জন্য অনলাইনে কিন্তু এক ধরনের মেশিন কিনতে পাওয়া যায়, দেখবেন অনেকটা লম্বাটে ধরনের পাইপ এর মতন এই মেশিনটি অনেক রান্নার জিনিসপত্র কেনার দোকানেও কিন্তু পেয়ে যাবেন।

মেশিন এবং অ্যাটাচমেন্ট এর মধ্যে হালকা প্রথমেই তেল মাখিয়ে নিন। তারপর অল্প একটু মন্ড এই মোল্ড এর মধ্যে ঢুকিয়ে দিতে হবে। তারপর প্যানের গরম তেলের মধ্যে আপনাদের এই মোল্ড থেকে মন্ড ধীরে ধীরে ছেড়ে দিয়ে ঝুড়ি ভাজা তৈরি করে নিতে হবে।

মুখরোচক এই ঝুরিভাজা খেতে কেমন লাগলো তা অবশ্যই আমাদের সঙ্গে কমেন্ট বক্সে শেয়ার করে নিতে পারেন। আশা করছি সুজির তৈরি এই রেসিপিটি আপনাদের সকলের ভালো লাগবে।  এই ধরনের অন্যান্য রেসিপি পেতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button