বাড়িতেই খুব সহজে এই ঘরোয়া পদ্ধতিতে বানান সিম ভর্তা, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : বিভিন্ন ধরনের সবজি দিয়ে তৈরি ভর্তার রেসিপি কিন্তু খেতে কম বেশি সকলেই পছন্দ করে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা ভর্তা প্রেমীদের জন্য শিম ভর্তার রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। যদি আপনার পছন্দের খাবারের মধ্যে এটিও একটি হয়ে থাকে তাহলে কিন্তু অবশ্যই শেষ পর্যন্ত আমাদের এই প্রতিবেদনটি পড়ে নিতে ভুলবেন না। চলুন তাহলে কি করে আপনারা এই শিম ভর্তা তৈরি করবেন সেই প্রসঙ্গে জেনে নেওয়া যাক।

শিম ভর্তা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

শিম ৮-১০টি, রসুন ৩-৪ কোয়া, কাঁচামরিচ ৪-৫টি, সরিষার তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো, কালোজিরা সামান্য, পেঁয়াজ কুচি ১ চা চামচ।

রন্ধন প্রণালী:

শিম ভর্তা তৈরি করার জন্য প্রথমেই আপনাকে ভালো করে গরম জলে শিম গুলিকে সেদ্ধ করে নিতে হবে। কিছুক্ষণ এটিকে জল শুকিয়ে রাখার চেষ্টা করবেন। যার ফলে শিমের সম্পূর্ণ পুষ্টিগুণ জলের সঙ্গে বেরিয়ে যেতে পারবেনা। এরপর আপনাদের গ্যাসে বসিয়ে দিতে হবে একটি ফ্রাইং প্যান। তারপর এতে রসুন, পিঁয়াজ এবং কাঁচামরিচ কিছুক্ষণ সময় ধরে ভালো করে ভেজে নিন।

ভর্তা তৈরি করার দ্বিতীয় ধাপে এগুলো দিয়ে সেদ্ধ করা শিম মিক্সি অথবা শিলপাটায় বাটুন। এরপর কড়াইতে সরিষার তেল গরম করুন। তাতে সামান্য কালোজিরা ফোঁড়ন ও পেঁয়াজ দিন। এবার বেটে রাখা শিম দিন। গ্যাসের আঁচ মিডিয়াম অবস্থায় রেখে স্বাদমতো লবণ এই মিশ্রণের মধ্যে যোগ করে দিন। জল পুরোপুরি শুকিয়ে গেলেই আপনারা গ্যাস বন্ধ করে দেবেন। তৈরি হয়ে যাবে আপনাদের শিম ভর্তা। অসাধারণ এই রেসিপিটি কিন্তু গরম গরম ভাতের সাথে খেতে দারুন লাগবে।

Back to top button