খুব সহজ এই ঘরোয়া উপায়ে বানিয়ে ফেলুন কাঁচা আমের আমসত্ত্ব, খেতে হবে টেস্টি ও চটপটে

নিজস্ব প্রতিবেদন: আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি কাঁচা আমের আমসত্ত্ব তৈরি করার সহজ পদ্ধতি। আপনার বাড়ির সদস্যরা অথবা আপনি যদি আমসত্ত্ব খেতে পছন্দ করে থাকেন সেক্ষেত্রে অবশ্যই কিন্তু হাতে কিছুটা সময় নিয়ে চটপটা এই আমসত্ত্ব বাড়িতেই তৈরি করে নিতে পারেন।

কাঁচা আমের চটপটা আমসত্ত্ব তৈরি করার পদ্ধতি:

১) প্রথমেই আপনাদের পর্যাপ্ত পরিমাণে কাঁচা আম নিয়ে ভালো করে সেটাকে টুকরো করে কেটে নিতে হবে। চেষ্টা করবেন আমসত্ত্ব তৈরি করার সময় হিমসাগর আম নেওয়ার। এবার একটি পাত্রের মধ্যে আমের টুকরো গুলিকে নিয়ে কিছুটা জল দিয়ে দিন আর সামান্য লবণ মিশিয়ে দিন। ভালো করে আমগুলিকে একটু হাত দিয়ে নাড়াচাড়া করে ধুয়ে নিতে হবে। জলটা পরিবর্তন করে আরো একবার ধুয়ে নেবেন।

এবার গ্যাসে বা ওভেনে একটি কড়াই বসিয়ে তাতে পরিমাণ মতন জল দিয়ে আমগুলিকে দিয়ে দিন। এবার কিছু সময় পর্যন্ত আপনাদের আমগুলিকে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। ভালো করে ঢাকনা চাপা দিয়ে কিছুক্ষণ এই অবস্থায় রেখে দিলেই কিন্তু কাজ হয়ে যাবে। সেদ্ধ হয়ে গেলে কিন্তু দেখবেন আমগুলি অনেকটাই গলে গিয়েছে। অন্য একটি পাত্রের উপরে তারজালির মতন বা মশারির মতন একটি কাপড় নিয়ে আমগুলিকে আপনাদের চেলে নিতে হবে।

২) এবার কড়াইতে চেলে নেওয়া আম দিয়ে দিন। এবার আমের পরিমাণ অনুযায়ী এতে আপনাদের আন্দাজ মতন চিনি মিশিয়ে নিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে এতে অল্প লবণ যোগ করে দিন। এবার এতে যোগ করে দিন একটা তেজপাতা এবং এক টেবিল চামচ লঙ্কার গুঁড়ো। ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। যেমনভাবে মসলা কষানো হয় ঠিক তেমনভাবেই আপনাদের বেশ কিছুটা সময় ধরে এটাকে কষিয়ে নিতে হবে। মোটামুটি আমের এই মিশ্রণ কিছুটা ঘন হয়ে আসলে আপনাদের এর মধ্যে থেকে তেজপাতা তুলে নিতে হবে।

৩) ব্যাস আরও কিছুক্ষণ পরে আমের গোলাটাকে কড়াই সহ গ্যাস থেকে নামিয়ে নিন। তারপর দুটি চওড়া থালার মধ্যে কিছুটা পরিমাণ অয়েল ব্রাশ করে নিতে হবে।। আর উপরে আমের এই মিশ্রণ ঢেলে দিয়ে একেবারে ছড়িয়ে দিন এবং নির্দিষ্ট সময় পর্যন্ত খোলা জায়গায় অথবা রোদে শুকিয়ে নিন। তৈরি হয়ে গেল কাঁচা আমের তৈরি চটপটা আমসত্ত্ব। খুব সহজেই আপনারা এটাকে অনেক কিছুর সাথেই পরিবেশন করতে পারবেন বা মুখরোচক হিসেবে শুধু খেতে পারবেন।

Back to top button