ঘরোয়া সহজ পদ্ধতিতে মাত্র ৮ মিনিটে বানিয়ে ফেলুন কিশমিশ

নিজস্ব প্রতিবেদন :- কিশমিশ আঙুর দিয়ে তৈরি হয় আমরা সবাই জানি। বাজারে টাটকা আঙুরের দাম যা তার ডবল দাম হয় শুকনো আঙুর বা কিশমিশের। অথচ সামান্য ৮ মিনিটের পরিশ্রম আর তিনদিনের অপেক্ষায় বানিয়ে ফেলতে পারেন ঘরেই কিশমিশ। ভাবছেন ধুর যতসব বাজে কথা! যেভাবে লিখছি সেভাবে একবার বানিয়ে দেখুন। তারপর বাইরে থেকে গাদা গাদা টাকা দিয়ে কিশমিশ কেনার ইচ্ছেটাই চলে যাবে। চলুন বলেদি ঘরে কিভাবে কিশমিশ বানাবেন।

  • ঘরে কিশমিশ তৈরি করতে কি কি লাগবেঃ
  • সবুজ আঙুর এক কিলো
  • সুতির লম্বা কাপড় এক মিটার
  • স্টিলের ছিদ্রওয়ালা পাত্র/ইডলি বানানোর পাত্র
  • ঘরে কিশমিশ তৈরি করার পদ্ধতিঃ

প্রথম ধাপঃইডলি বানানোর বাটি যদি থাকে খুব ভালো না হলে ছিদ্রওয়ালা ঝাঁজরির মত পাত্র লাগবে। সবার প্রথমে এক কিলো আঙুর ভালো করে ধুয়ে নিন। বোটা থেকে একটা একটা করে আঙুর ছাড়িয়ে রাখুন। এবার গ্যাসে একটি বড় গামলা বসান। তাতে জল দিয়ে ফোটান। আঙুর ইডলি মেকার বা ছিদ্রওয়ালা ঝাঁজরির মধ্যে রাখুন। যেভাবে স্টিম করা হয় সেই ভাবেই জলে না ডুবিয়ে পাত্রটি গ্যাসে রাখা গামলায় রাখুন। ঢাকনা দিয়ে দিন। ঘড়ির কাটা দেখে ৮ মিনিট স্টিম করুন। দেখবেন সবুজ আঙুরের রঙ হালকা হলুদ হয়ে গিয়েছে। যদি কোন কোনটা সবুজ থাকে আরেকবার স্টিম করে নিন।

দ্বিতীয় ধাপঃ একটি পরিষ্কার সুতির কাপড় পাতুন। ঘরের যেখানে রোদ আসে সেখানে পাতবেন। আর যদি রোদ নেই তো টেবিলে ফ্যানের নিচে কাপড়টি রাখুন। তাতে স্টিম করা আঙুর রাখুন। একটা একটার থেকে আলাদা করে রাখুন। রোদে দিলে ২ দিনের মধ্যে শুকিয়ে গিয়ে কিশমিশ রেডি। আর রোদ না থাকলে বা হালকা রোদে তিনদিনের মধ্যে আঙুর তৈরি হয়ে যাবে।

দেখলেন কোন রকমের ঝক্কি না করেই আঙুর থেকে কিশমিশ বানিয়ে ফেলতে পারেন মাত্র তিনদিনে। কোন কেমিক্যাল, কোন রকমের মেশিন কিছুই লাগলো না। শুধু আট মিনিটের মেহনাত আর তিনদিনের অপেক্ষায় এক কিলো আঙুর থেকে তৈরি হয়ে গেল ২৫০ গ্রাম মত কিশমিশ। যা বাজারে কিনতে গেলে অনেক টাকা লাগে।

Back to top button