বাড়িতেই মাত্র ২০ মিনিটে ঘরোয়া পদ্ধতিতে তৈরী করে ফেলুন নির্ভেজাল ১০০% খাঁটি নারকেল তেল, রইলো সহজ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: বহু যুগ ধরেই কিন্তু নারকেল তেল আমাদের চুলের যত্নের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এই নারকেল তেল আমাদের চুল পরিচর্যায় অত্যন্ত বেশি রকমের সাহায্য করে। আগেকার দিনে বাজারে একেবারে খাঁটি নারকেল তেল পাওয়া যেত। তবে বর্তমান সময়ে এই সমস্ত তেলের মধ্যে কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই ভেজাল দেখা যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা মাত্র কুড়ি মিনিটের মধ্যে সহজ পদ্ধতিতে কিভাবে ১০০% খাঁটি নারকেল তেল তৈরি করা যেতে পারে সেই প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করে নেব। চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক খাঁটি নারকেল তেল তৈরির স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

কিভাবে বাড়িতে খাঁটি নারকেল তেল তৈরি করা যাবে? 

নারকেল তেল তৈরি করার জন্য প্রথমেই আমাদের বড় সাইজের বেশ কয়েকটি নারকেল নিয়ে নিতে হবে। এরপর এই নারকেল গুলিকে ভালো করে কুড়িয়ে নিতে হবে বেশ কিছুক্ষণ সময় ধরে। আমাদের প্রয়োজন হবে একটি ব্লেন্ডার। চাইলে আপনারা মিক্সিং জারের সাহায্যেও কাজ করতে পারেন। কুড়িয়ে নেওয়া নারকেল গুলিকে ভালো করে ব্লেন্ড করার পরে একটি আলাদা পাত্রে এগুলিকে তুলে রেখে দিন।। দেখবেন এগুলি থেকে হালকা তেল বেরিয়ে আসছে। এই সময় আপনাদের ভালো করে একটি সুতির কাপড়ের সাহায্যে ব্লেন্ড করে নেওয়া নারকেল গুলি থেকে নারকেলের দুধ বের করে নিতে হবে।

এই দুধগুলিকে একটি আলাদা পাত্রে সংরক্ষণ করে রেখে দিন। তারপর মোটামুটি ফ্রিজে সাধারণ তাপমাত্রায় রেখে দিলেই দেখবেন নারকেলের দুধ একেবারে জমে গিয়েছে। দুধ জমে যাওয়ার পরে এটিকে সাধারণ তাপমাত্রায় বের করে মিনিট পাঁচেক সময় পর্যন্ত রেখে দিতে হবে। তারপর কড়াইতে এই মিশ্রণটিকে দিয়ে হালকা আঁচে গরম করে নিন।

দেখবেন ধীরে ধীরে নারকোলের দুধ থেকে তেলের অংশ বেরিয়ে আসছে। ঠিক যেমনভাবে দুধ থেকে আমরা ছানা বের করি ঠিক তেমনভাবেই কিন্তু এইভাবে নারকেল তেল আপনারা তৈরি করতে পারেন। তেল তৈরি হয়ে গেলে একটি ছাকনির সাহায্যে ভালো করে ছেঁকে নিতে ভুলবেন না।

নারকেল তেলের কিন্তু প্রচুর পরিমাণে গুনাগুন রয়েছে।নারকেল তেল ত্বককে বুড়িয়ে যেতে দেয় না। ফাইন লাইনস ও রিঙ্কেলসের মতো লক্ষণ, যা বয়সের ছাপ বাড়ায়, তা থেকে রক্ষা করে নারকেল তেল। এমনকি নারকেল তেল আমাদের ত্বককে মসৃণ করতে সাহায্য করে।চুলের যত্নে নারকেল তেলের গুণের শেষ নেই। চুল পড়া, খুশকি, চুলের আগা ফাটা দূর করে নারকেল তেল চুলকে শক্তিশালী করে। নারকেল তেল প্রোটিনের জোগান দেয় এবং একেবারে গোড়া থেকে শক্তিশালী করে। ঠোটের যত্নের ক্ষেত্রেও নারকেল তেলের ভূমিকা অনস্বীকার্য। সামান্য পরিমাণ নারকেল তেল দিয়ে ঠোট ম্যাসাজ করলে এটি আদ্র থাকে এবং সুন্দর হয়। নিয়মিত নারকেল তেল ত্বকে মাখলে ক্ষতজনিত দাগ দূর হবে এবং ত্বক হবে আরও কমনীয় ও সুন্দর।

Back to top button