পেঁপে ও আলুর তরকারি এই ভাবে বানিয়ে ফেলুন বাড়িতে, খেতে হবে দারুন টেস্ট, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: দুপুরের খাওয়া বলতে বাঙালিদের ভাত খাওয়াকেই বোঝায়। তবে ভাতের সাথে তরকারি না হলে খাওয়াটা ঠিক জমে না। আর এই তরকারিতে যদি মাঝে মধ্যে একটু নতুনত্ব স্বাদ পাওয়া যায় তাহলে ব্যাপারটা জমে যায়। তাই আজ আপনাদের জন্য দুর্দান্ত একটি রান্না পেঁপে আলু দিয়ে দুর্দান্ত স্বাদের তরকারি তৈরির রেসিপি নিয়ে হাজির হয়েছি।

পেঁপে আলু দিয়ে দুর্দান্ত স্বাদের তরকারি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. পেঁপে
২. আলু
৩. পেঁয়াজ কুচি, আদা ও রসুন কুচি
৪. টমেটো পেস্ট / বাটা
৫. পাঁচফোড়ন, গোটা জিরে
৬. হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো,
৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
৮. তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল
১১. সামান্য চিনি স্বাদের জন্য

পেঁপে আলু দিয়ে দুর্দান্ত স্বাদের তরকারি তৈরির পদ্ধতিঃ

প্রথমে আলু আর পেঁপে ভালো করে ধুয়ে নিয়ে সেগুলোকে ডুমো ডুমো করে টুকরো করে কেটে নিতে হবে। এরপর প্রথমেই কড়ায় কিছুটা পাঁচ ফোঁড়ন ও কিছুটা গোটা জিরে নিয়ে ড্ৰাই রোস্ট করে নিতে হবে। আর সেই ড্ৰাই রোস্ট করা মশলাকে গুড়িয়ে নিতে হবে। এটা রান্নার শেষে লাগবে।

মশলা তৈরী করে নেওয়া হয়ে গেলে কড়ায় ২ চামচ মত তেল দিয়ে তাতে আলু আর পেঁপের টুকরো দিয়ে ভাজতে শুরু করতে হবে। এই সময় পরিমাণ মত নুন আর হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে ভাজতে হবে। এমনকি ঢাকা দিয়ে আর মাঝে মাঝে নেড়েচেড়ে কষিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে আলু আর পেঁপে আলাদা করে রেখে দিতে হবে।

এরপর কড়ায় আবারও দু চামচ তেল দিয়ে তেজপাতা, লবঙ্গ, ছোট এলাচ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর পেঁয়াজ কুচি দিয়ে রং পাল্টানো অবধি ভেজে না যাতে হবে। এরপর কড়ায় আদা ও রসুন কুচি দিয়ে আবারও কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে, যাতে কাঁচা গন্ধ চলে যায়।

এরপর কড়ায় পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে আর সামান্য জল দিয়ে সমস্তটা ভালো করে কষিয়ে নিতে হবে। এভাবেই তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে টমেটো পেস্ট দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নুন আর সামান্য চিনি দিয়ে ৩-৫ মিনিট নেড়েচেড়ে রান্না করে নিতে হবে।

ভালো করে সবটা কষানো হয়ে গেলে ভেজে রাখা আলু আর পেঁপে দিয়ে মশলার সাথে ভালো করে মিক্স করে কষাতে হবে কিছুক্ষণ। কষানো হয়ে গেলে পরিমাণ মত গরম হল দিয়ে গ্যাসের আঁচ বাড়িয়ে সবটা ফুটতে দিতে হবে। এই সময় ঢাকা দিয়ে ৫-৭ মিনিট রান্না করলেই রান্না প্রায় শেষ।

ঢাকনা খুলে কয়েকটা কাঁচালঙ্কা আর প্রথমেই তৈরী করে নেওয়া মশলা ওপর থেকে ছড়িয়ে দিয়ে একবার ভালো করে নেড়ে দিয়ে আরও ২-৩ মিনিট কম আঁচে রান্না করে নিলেই তৈরী দারুন টেস্টি আলু পেঁপের তরকারি। এই তরকারি ভাত তো বটেই রাতে রুটির সাথেও খাওয়া যেতেই পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button