কোনো রকম ছাঁচ ও বেসন ছাড়া বাড়িতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন মতিচুর লাডডু, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : ইন্ডিয়া, পাকিস্তান, বাংলাদেশ ও নেপালে মতিচুরের লাড্ডু জনপ্রিয় একটি মিষ্টি হিসেবে পরিচিত। বিশেষ করে দিল্লীর মতিচুরের লাড্ডুর সুখ্যাতি তো সারা বিশ্বজুড়ে। বিয়ে, পান চিনি, ঈদ, পূজা, জন্মদিন বা যে কোনো আনন্দের অনুষ্ঠানেই মতিচুরের লাড্ডুর উপস্থিতি থাকেই থাকে। সাধারণত এই লাড্ডু তৈরিতে কিন্তু বেসন এবং চিনির সিরাই ব্যবহার করা হয়ে থাকে।

এমন অনেক মানুষ রয়েছেন যারা বাড়িতে মতিচুর লাড্ডু তৈরি করলেও কিন্তু তা একেবারে এই দিল্লির মতিচুর লাড্ডুর মতন খেতে হয় না। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা বেসন ছাড়াই খুব সহজে আপনাদেরকে মতিচুর লাড্ডু তৈরীর একটি রেসিপি সম্পর্কে জানাবো। সুতরাং যদি আপনি মিষ্টি প্রেমী হয়ে থাকেন তাহলে আর দেরি না করে আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ফেলুন।

  • মতিচুর লাড্ডু তৈরির রেসিপি:

মতিচুর লাড্ডু তৈরিতে সাধারণত বেসন ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আজকে আমরা এই লাড্ডু প্রস্তুত করব ছোলার ডাল ব্যবহার করে। ছোলার ডাল ব্যবহার করে এই লাড্ডু তৈরি করার জন্য আমাদের প্রথমেই কিছুক্ষণ সময় পর্যন্ত ডালগুলিকে ভালো করে ভিজিয়ে রাখতে হবে। এরপর ডালগুলিকে ভালো করে ধুয়ে একটি ছাঁকনির উপর কিছুক্ষণ রেখে সম্পূর্ণ জল ছেঁকে নিতে হবে। তারপর মিক্সারের সাহায্যে আপনারা একটি মিহি পেস্ট তৈরি করে নিন।

খেয়াল রাখবেন পেস্ট যেন শুকনো হয় অর্থাৎ এতে কোন জল না থাকে। এবারে এই মিহি পেস্টগুলিকে করাইতে তেল গরম করে অনেকটা পকোড়া ভাজার মত করে দিয়ে দিতে হবে যাতে একেবারে মুচমুচে হয়ে যায়। সমস্ত পেস্ট ভালো করে ভাজা হয়ে গেলে আপনারা ছোলার ডালের এই ক্রিসপি অংশটিকে ভালো করে গুঁড়ো করে নিন। তবে খেয়াল রাখবেন গুড়ো যেন খুব বেশি মিহি না হয় অর্থাৎ দানা দানা অবস্থায় থাকে।

এবারে আপনাকে আলাদা একটি কড়াইতে ভালো করে পরিমাণ মতো চিনি নিয়ে সিরা তৈরি করে নিতে হবে। তারপরে চিনির সিরার মধ্যে আপনারা এই মিহি করে রাখা পেস্টটি দিয়ে দিন।। কিছুটা সময় পর্যন্ত সমস্ত উপকরণগুলোকে ভালো করে নাড়াচাড়া করতে থাকুন এবং এর মধ্যে কিছুটা পরিমাণ ফুড কালার ছড়িয়ে দিন। আরো বেশ কিছুক্ষন নাড়াচাড়া করে কিছুটা পরিমাণ পেস্তা বাদাম কুচি ছড়িয়ে এটিকে কড়াই থেকে নামিয়ে গোল গোল লাড্ডুর আকারে আপনাকে প্রস্তুত করে নিতে হবে।

ব্যাস তৈরি হয়ে গেল আপনাদের মতিচুর লাড্ডু। অত্যন্ত সহজ পদ্ধতিতে অল্প সময়ের মধ্যে কোনরকম বেসনের ব্যবহার ছাড়াই কিন্তু ছোলার ডাল দিয়ে আপনারাই লাড্ডু তৈরি করে নিলেন। লাড্ডুতে স্বাদ আনার জন্য শুধুমাত্র পেস্তা বাদাম নয় চাইলে আপনারা কিসমিস এবং অন্যান্য সামগ্রী ও কিন্তু ব্যবহার করতে পারেন। ফুড কালার ব্যবহার করাটা একেবারেই অপশনাল।

কারণ চিনির সিরায় মিশ্রণটি দেওয়ার পরেই কিন্তু একটি অত্যন্ত সুন্দর রং চলে আসে। সুতরাং আপনারা ফুড কালার ব্যবহার না করলেও কিন্তু স্বাদ সুন্দর হবে। বেসনের সাহায্য ছাড়া বাড়িতে তৈরি এই মতিচুর লাড্ডু আপনাদের সকলের কেমন লাগলো তা কিন্তু জানাতে ভুলবেন না।

Back to top button