Connect with us

নিউজ

কোন ঝুট-ঝামেলা ছাড়াই মাত্র 10 মিনিটে বানিয়ে ফেলুন দুর্দান্ত চিকেন কষা! রইল ভিডিওসহ রেসিপি।

নিজস্ব প্রতিবেদন:চিকেন খেতে বাচ্চা থেকে বয়স্ক সকলেই কম বেশি ভালোবাসেন। মুরগির কষা মাংসের স্বাদ বরাবর থেকেই আলাদা। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি কিভাবে কষা মাংস রান্না করলে তা খেতে আরো দুর্দান্ত স্বাদের হবে।

যদি আপনারাও এই রেসিপিটি বানাতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে অবশ্যই আমাদের প্রতিবেদনটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ফেলুন।আর অবশ্যই রেসিপিটি ট্রাই করার পর আমাদের কমেন্ট বক্সে কেমন লাগলো তা জানাতে ভুলবেন না।

এই রান্নাটি করার জন্য প্রথমেই চামড়া যুক্ত মুরগির মাংস নিতে হবে। প্রসঙ্গত এই মাংসের মধ্যে যে ফ্যাট থাকে তা আমাদের শরীরের জন্য অত্যন্ত ভালো। পাশাপাশি এই মাংস থেকে যে তেল বের হয় তাতে রান্নার স্বাদ অত্যন্ত ভালো হয়ে যায়। এই রান্নাটি করার জন্য যে সব উপকরণ প্রয়োজন তা হলো এক কেজি মুরগির মাংস, 4 টেবিল চামচ সরিষার তেল, 1 টেবিল চামচ হলুদ গুঁড়ো, আলুবোখারা, পেঁয়াজ বাটা, টক দই, রসুন বাটা, শুকনো লঙ্কার গুঁড়ো, জিরা এবং লবণ।

দ্বিতীয় ধাপে চিকেনকে দই, তেল, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো , ধনে গুঁড়ো, জিরেগুঁড়ো, জায়ফল গুঁড়া এবং লেবুর রস দিয়ে ম্যারিনেট করে ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে। মোটামুটি ঘন্টা দেড়েক সময় পর্যন্ত এভাবে রাখতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ভেজে ফেলুন।

তারপর ওই কড়াই এর মধ্যেই তেল গরম করে আলু দিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত না দুই পিঠ সোনালী হচ্ছে ততক্ষণ পর্যন্ত রেখে দিন। ওই তেলের মধ্যেই মাংস দিয়ে দিন তবে ম্যারিনেটিং পেস্ট দেবেন না। তারপর কড়াইতে থাকা বাদবাকি তেলের মধ্যে গোটা জিরে ও ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারচিনি ও তেজপাতা দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর ভাজা পেঁয়াজ এবং আদা-রসুনবাটা এর মধ্যে দিয়ে দিন।

আবারো কিছুক্ষণ নাড়াচাড়া করার পর এর মধ্যে চিকেন এবং ম্যারিনেটিং পেস্ট দিয়ে দিতে হবে। আলু এবং নুন দেওয়ার পর ভালো করে মিশ্রনটিকে সিদ্ধ হতে দিন। তবে চট করে জল ব্যবহার করবেন না।যদি চিকেন কড়াইতে লেগে গিয়ে থাকে সে ক্ষেত্রে সামান্য জল মিশিয়ে দিতে পারেন। বেশ কিছুক্ষণ ঢাকা দেওয়ার পর কষা কষা হয়ে গেলে রান্না টিকে কড়াই থেকে নামিয়ে দিল। গরম গরম ভাত বা রুটির সাথে এটিকে পরিবেশন করতে পারেন।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending