Connect with us

নিউজ

অভিনব কায়দায় বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের চকলেট পাটিসাপটা! রইল ভিডিওসহ রেসিপি।

নিজস্ব প্রতিবেদন :-বাঙালির বারো মাসে তেরো পার্বণ ।এই সমস্ত উৎসব গুলি কে কেন্দ্র করে নানান ধরনের খাবারের প্রচলন ঘটতে দেখা যায় আমাদের চারিপাশে । শীতকাল মানেই ছোটখাটো পিকনিকের আমেজ আশেপাশে আমরা দেখতে পাই ।তার সাথে সাথে পৌষ পার্বণ উপলক্ষে বিভিন্ন ধরনের পুলি পিঠে তৈরি করার প্রচলন কিন্তু গোটা বাংলা জুড়ে রয়েছে ।

একাধিক নানান স্বাদের পুলি পিঠে তৈরি করে বাড়ির মায়েরা ।তবে অনেক এর শ্বাস এবং ধরন অনেকটা আলাদা হয় ।কেউ পুলি পিঠে খেতে ভালোবাসে ।কেউ পাটিসাপটা খেতে ভালোবাসে আবার কেউ পাটিসাপটার অন্য আরেকটি স্বাদ অর্থাৎ চকলেট পাটিসাপটা খেতে ভালোবাসে কিভাবে চকলেট পাটিসাপটা বানাবেন বাড়িতে জেনে নিন তার প্রণালী ।

প্রথমে একটি পাত্রে কিছুটা পরিমাণ চাল গুঁড়ো নিয়ে নেব এবং তার মধ্যে যোগ করে দেবো কিছু পরিমাণ ময়দা ।তারপর কাপ চিনি যোগ করে দেবো । তার মধ্যে আপনি চাইলে চিনি টি নাও দিতে পারেন । কারণ পাটিসাপটা পুরের মধ্যে মিষ্টি থাকবে কিছুটা পরিমাণ ।তার মধ্যে যোগ করে দেবো নুন ।এমতাবস্থায় উপকরণগুলি কে জল দিয়ে ভালো মতন ভাবে মিশিয়ে একটা ব্যাটার তৈরি করে নেব ।

এরপর এর মধ্যে দিয়ে দেবো কোকো পাউডার পরিমাণ মতো ।১০ থেকে ১৫ মিনিটের জন্য সেটি ঢাকা দিয়ে রেখে দেবো । ততক্ষন এ করে নেবো পুর ।পাটিসাপটার পুর তৈরি করার জন্য একটি পাত্রে কিছুটা পরিমাণ ঘি নিয়ে নিন এবং তার মধ্যে যোগ করে দেন কিছুটা সুজি । এরপর বেশ ভালো মতন ভাবে ভেজে নিন সেটিকে ।

যখন সম্পূর্ণ রকম ভাবে ভাজা হয়ে যাবে তখন তার মধ্যে যোগ করে দিন ভাঙ্গা অবস্থাই গুর এবং তার মধ্যে যোগ করুন কিছুটা পরিমাণ এলাচ ও নুন । ভালো মতন ভাবে উপকরণগু-লি ভেজে নেবার পর তার মধ্যে যোগ করে দিন ঘন দুধ । মাথায় রাখবেন যত ঘনক দুধ দেবেন তত পরিমাণ স্বাদ পাবেন । সমগ্র উপকরণ গু-লি কে ভালোভাবে মিশিয়ে একটি পুর তৈরি করে নেবেন আপনি।। চাইলে আপনি নারকেল বা খোয়া এর পুর দিতে পারেন ।

এরপর আপনি যে আগে থেকে ব্যাটার তৈরি করে রেখেছিলেন সেটি রুটির আকারে একটি গরম পাত্রে দেব অর্থাৎ প্রথমে একটি পাত্রেকে গরম করুন এবং তার মধ্যে রুটির আকারে সেটি দিয়ে ভেজে নেবো। এরকম ভাবেই সমস্ত রুটি তৈরি হয়ে গেলে সেটিকে অন্য পাত্রে রাখুন । এরপর তার মধ্যে আগে থেকে তৈরি করে রাখা পুর দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে বাঙালির প্রিয় খাবার পাটিসাপটা।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending