Connect with us

নিউজ

অভিনব কায়দায় বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ফুলকপির পরোটা! সকলে আঙুল চেটে খাবে! রইল রেসিপি।

নিজস্ব প্রতিবেদন:কথাতেই রয়েছে ভোজন রসিক বাঙালি। নিত্যনতুন খাবারের স্বাদ না পেলে যেন আমাদের চলেই না। বিশেষত শীতকাল মানেই নানান ধরনের শাক সবজির সমাহার। যদিও বর্তমানে শীতকাল প্রায় বিদায়ের মুখে। তবে তা সত্ত্বেও এখনো পর্যন্ত বাজারে ছেয়ে রয়েছে নানান ধরনের শীতকালীন শাকসবজি।

এর মধ্যে অন্যতম ফুলকপি। গোটা শীতকাল জুড়েই এই সবজিটি কমবেশি আমরা খেয়ে এসেছি। তাই আজকে আমরা এই ফুলকপির একটি নতুন ধরনের রেসিপি আলোচনা করতে চলেছি। এটি হলো ফুলকপির পরোটা। আসুন আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

এই রান্নাটি তৈরি করার জন্য আমাদের কয়েকটি উপকরণ প্রয়োজন হবে। এগুলো হলো একটি ফুলকপি, দুটি সেদ্ধ আলু, দু কাপ ময়দা, স্বাদমতো লবণ এবং চিনি, জিরেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, গরম মশলা গুঁড়ো, গোটা জিরে, ধনেপাতা কুচি এবং সাদা তেল।

প্রথমে ময়দার মধ্যে কিছুটা নুন এবং চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।এরপর সামান্য সাদা তেল দিয়ে ভালো করে ময়দা মেখে একটি ডো বানিয়ে নিতে হবে। এটিকে একটি ভেজা কাপড়ে জড়িয়ে প্রায় এক থেকে দুই ঘন্টা পর্যন্ত ঢাকা দিয়ে রেখে দিন।

এবারে ফুলকপি কে ভালো করে গ্রেট করে নিতে হবে। তার পর করাইতে কিছুটা পরিমাণ সাদা তেল গরম করে তার মধ্যে গোটা জিরা এবং পেঁয়াজ কুঁচি ফোড়ন দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে থাকুন।কিছুটা ভাজা ভাজা হয়ে গেলে তার মধ্যে আদা ও রসুন বাটা দিয়ে দিন যাতে কোনো রকমের কাঁচা গন্ধ না থাকে। এরপর ধনে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো স্বাদমতো নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন।

তারপর গ্রেট করে রাখা ফুলকপি গুলি দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। ফুলকপি সেদ্ধ হয়ে গেলে আলু, স্বাদমতো নুন,গরম মশলা গুঁড়ো ধনেপাতা দিয়ে ভালো করে মিশিয়ে পুর তৈরি করে নিন।সবশেষে ময়দা থেকে লেচি কেটে তার মধ্যে ফুলকপির পুর ভরে পরোটা র আকারে বেলে নিতে হবে। শেষে ভালো করে পরোটা ভেজে নিলেই আমাদের রেসিপি তৈরি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending