দোকানের মতো সহজ পদ্ধতিতে বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু ‘মাছের চপ’, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : বিয়ে বাড়ি হোক বা বাড়ির কোন অনুষ্ঠান মাছের চপ কিন্তু এমন একটি রেসিপি যা খুব সহজেই মানুষের মন জয় করে নিতে পারে। তবে অনেকেই কিন্তু এই মাছের চপ তৈরি করার সঠিক পদ্ধতি জানেন না। আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই আপনাদের সাথে আমরা এই মাছের চপের রেসিপি শেয়ার করে নিতে চলেছি। কিভাবে এটি তৈরি করবেন সেটা কিন্তু আমাদের সম্পূর্ণ প্রতিবেদনটি পড়লেই আপনারা বুঝতে পারবেন। তা সত্ত্বেও কোথাও অসুবিধা থাকলে মাছের চপ কিন্তু একটি অত্যন্ত সুস্বাদু আর লোভনীয় খাবার। বাচ্চা থেকে বড় সকলেই এই খাবার অত্যন্ত পছন্দ করে থাকে। চলুন তাহলে শুরু করা যাক।

মাছের চপ তৈরির রেসিপি:

১) আজকে আমরা মাছের চপ তৈরি করব আড় মাছ দিয়ে। এই মাছের যেহেতু তেলের পরিমাণ অত্যন্ত বেশি তাই স্বাদ খুবই ভালো আসে। এই মাছ রান্না করার সহজ উপায় হচ্ছে অল্প তেল মাখিয়ে আপনাদের মাইক্রোওয়েভ করে নিতে হবে।। মাছের পরিমাণ অনুযায়ী মাইক্রোওয়েভ করার সময় কম বেশি লাগবে। যদি আপনাদের বাড়িতে মাইক্রোওয়েভ না থাকে সেক্ষেত্রে অল্প জলেও ভাপিয়ে নিতে পারেন।

 

মাছ যতক্ষণ রান্না হচ্ছে ততক্ষণ আপনাদের ৩৫০ গ্রাম পেঁয়াজ নিয়ে তা ভালো করে কুচি করে নিতে হবে। সমপরিমাণ আদা আর রসুন নিয়ে নিতে হবে। একই রকম ভাবে কুচি করে নিন। যদি আপনাদের এলাকায় টাটকা মাছের জোগাড় না থাকে সেক্ষেত্রে কিন্তু আপনারা রসুনের পরিমাণ বাড়িয়ে দিতে পারেন। লঙ্কার পরিমাণ কিন্তু একটু বেশি রাখার চেষ্টা করবেন কারণ চপ বা কাটলেটে ঝাল না হলে খেতে ভালো লাগে না।

২) এবার কড়াইতে পরিমাণ মতন সরষের তেল দিয়ে মাঝারি আঁচে আপনাদের পেঁয়াজ ভেজে নিতে হবে।। অন্যদিকে মাইক্রোওয়েভ থেকে মাছ বের করে আপনাদের একটু ঠান্ডা করে নিয়ে কিন্তু কাটা বেছে নিতে হবে।। এই কাজটি কিন্তু আপনারা অত্যন্ত ধৈর্য নিয়ে করবেন কারন কাটা যদি ভুল করেও থেকে যায় তাহলে কিন্তু কেলেঙ্কারি হয়ে যাবে।। মাছের তেল থাকলে তা কিন্তু ফেলে দেবেন না পেয়াজ ভাজার সঙ্গে মিশিয়ে দেবেন। পেঁয়াজ হালকা ভাজা ভাজা হয়ে গেলে এর মধ্যে রসুন কুচি, আদা কুচি এবং কাঁচা লঙ্কা কুচি ঢেলে দিতে হবে।

৩) এবার ভালো করে সমস্ত উপকরণ গুলিকে আপনারা নাড়াচাড়া করতে থাকুন।। পেঁয়াজ বেরেস্তার মতন তৈরি হয়ে গেলে আপনাদের এর মধ্যে সমস্ত মসলা যেমন জিরা গুঁড়ো দুই চা চামচ, ধনে গুঁড়ো দুই চা চামচ, হলুদ গুঁড়ো দুই চা চামচ, লাল লঙ্কার গুঁড়ো এক চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ২ চা চামচ এবং আমচুর দিয়ে দিতে হবে দুই চা চামচ। আমচুর আপনাদের কাছে না থাকলে বিকল্প হিসেবে আপনারা লেবুর রস কিংবা ভিনেগার ব্যবহার করতে পারেন। এরপর আপনাদের দিয়ে দিতে হবে স্বাদমতন লবণ আর চিনি।

৪) এরপর মাছের সম্পূর্ণ মিশ্রণটি কে করাইতে দিয়ে দিতে হবে আর তাতে যোগ করে দিতে হবে ভাজা মসলা আর গরম মসলা।মাছ মসলার সাথে মিশিয়ে গ্যাসের আঁচ বাড়িয়ে একটু ভাজা ভাজা করে নিতে হবে।পুর তৈরি হয়ে যাবে। এবারে আপনারা ঠান্ডা করে নিন। এবার অনেকটা গোল গোল বা লম্বাটে শেপের আপনাদের পুরগুলিকে তৈরি করে নিতে হবে।

৫) সর্বশেষ ধাপে আপনাদের পরপর তিনটি পাত্র সাজিয়ে নিতে হবে যার মধ্যে একটিতে ডিম ফেটিয়ে নিন।অন্য দুটির মধ্যে একটিতে ময়দা আরেকটিতে বিস্কুটের গুঁড়ো রেখে দিতে হবে। এবার পুরগুলি কে প্রথমে ময়দা মাখিয়ে ভালো করে ঝেড়ে নিতে হবে। এখান থেকে বিস্কুটের গুঁড়ো তে মাখিয়ে ফেটিয়ে রাখা ডিমের দ্রবণে মাখিয়ে ফেলুন।

অবশ্যই কিন্তু এই কাজ দুই হাতে করার চেষ্টা করবেন। বুঝতে না পারলে ভিডিওটি দেখে নিন। এরপর গরম তেলে এই পুরগুলিকে ভেজে নিলেই কিন্তু আপনাদের মাছের চপ তৈরি হয়ে যাবে। কেমন লাগলো আমাদের আজকের এই রেসিপি অবশ্যই কিন্তু একটি কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button