একদম অল্প সময়ে খুব সহজ এই পদ্ধতিতে বানিয়ে ফেলুন চিকেন স্যুপ, বাচ্চা থেকে বৃদ্ধ সকলেরই হবে পছন্দ!

নিজস্ব প্রতিবেদন: দুপুরের লাঞ্চ হোক বা রাতের ডিনার স্যুপ এমন একটি খাবার যা কিন্তু খুব সহজেই আপনি ভক্ষণ করতে পারেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি সহজ পদ্ধতিতে বাড়িতেই চিকেন সুপ তৈরি করার উপায়। বেশিরভাগ মানুষই যারা ননভেজ খেতে পছন্দ করেন তারা কিন্তু চিকেন সুপ ভালোবাসেন।

চিকেনের তৈরি এই বিশেষ আইটেমের স্বাদ কত সুন্দর তা হয়তো আপনাদেরকে বলে বোঝানো যাবে না। এটা কিন্তু শরীরের পক্ষেও অত্যন্ত পুষ্টিকর। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা যে পদ্ধতিটি আলোচনা করতে চলেছি তাতে কিন্তু বাচ্চা থেকে বড় সবাই এই স্যুপ খেতে পারবে। চলুন এবার আর দেরি না করে কিভাবে চিকেন সুপ বানানো যাবে সেটা দেখে নেওয়া যাক।

চিকেন স্যুপ তৈরি করার বিশেষ পদ্ধতি:

১) এর জন্য আপনাদের প্রথমে একটি পাত্রের মধ্যে ১৫০ গ্রাম বোনলেস চিকেন নিয়ে নিতে হবে। চেষ্টা করবেন মাংসের পিসগুলোকে অত্যাবশ্যই ছোট টুকরো করে কেটে নেওয়ার। এরপর প্রেসার কুকারে আপনাদেরকে দুই টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে দিতে হবে। আপনারা চাইলে বিকল্প হিসেবে বাটার অথবা রিফাইন্ড অয়েল ব্যবহার করতে পারেন।

এরপর এর মধ্যে দিয়ে দিতে হবে এক চা চামচ পরিমাণ কুচিয়ে নেওয়া রসুন এবং আদা। গ্যাসের ফ্লেম লো টু মিডিয়ামে রেখে আপনাদের আদা আর রসুন ৩০ সেকেন্ড সময় পর্যন্ত ভেজে নিতে হবে। এরপর তার মধ্যে চিকেনের টুকরোগুলোকে দিয়ে দিতে হবে এবং লো টু মিডিয়াম ফ্লেমে দুই মিনিট সময় পর্যন্ত কষিয়ে নিতে হবে। চিকেনের টুকরোগুলো ভেজে নেওয়া হয়ে গেলে এর মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে চার গ্লাস পরিমানে জল।

আপনারা নিজেদের ইচ্ছেমতন অবশ্যই জলের পরিমাণ কম বেশি করে নিতে পারেন। চিকেনের টুকরো জলের সঙ্গে ভালোভাবে মিশিয়ে দেওয়ার পরে গ্যাসের ফ্লেম হাইতে রাখতে হবে। এর মধ্যে যোগ করে দিন স্বাদমতো লবণ। এবার প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে হাই ফ্লেমে দুটো সিটি দিয়ে দিন। দুটো সিটি হয়ে যাওয়ার পর যতক্ষণ না প্রেসার কুকার ঠান্ডা হচ্ছে ততক্ষণ অপেক্ষা করতে থাকুন।মোটামুটি দুটো সিটি পড়লেই কিন্তু চিকেন সেদ্ধ হয়ে যাবে।

আরেকটি বড় পাত্রের উপরে ছাঁকনি রেখে চিকেনের এই সম্পূর্ণ মিশ্রণটিকে আপনাদের একবার ছেকে নিতে হবে। চিকেনের এই টুকরোগুলো থেকে আপনাদের চিকেন ছাড়িয়ে নিতে হবে। সম্পূর্ণ চিকেন ভালোভাবে ছাড়ানো হয়ে গেলে কড়াইতে আপনাদের আলাদা করে দিয়ে দিতে হবে চিকেনের স্টক।

অর্থাৎ যে জলে আপনারা চিকেন কষিয়ে নিয়েছিলেন সেই জলটাকেই চিকেন স্টক বলা হয়ে থাকে। এবার এর মধ্যে ভেঙে নেওয়া চিকেন গুলিকে এক এক করে দিয়ে দিন। গ্যাসের ফ্ল্যেম হাই করে দিয়ে এই মিশ্রণটিকে সম্পূর্ণ ফুটিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে যোগ করে দিতে হবে এক টেবিল চামচ পরিমাণ ভিনেগার, টেবিল চামচ পরিমাণ সয়া সস এবং এক টেবিল চামচ পরিমাণ টমেটো ক্যাচাপ।

এবার স্যুপ যখন ফুটতে শুরু করবে তখন তাতে সামান্য পরিমাণে লবণ মিশিয়ে নিন। অন্যদিকে আরও একটি বাটিতে কিছুটা পরিমানের জল দিয়ে তাতে সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে দিন। কর্নফ্লাওয়ার ভালো করে গুলে নেওয়া হয়ে গেল এটাকে স্যুপের মধ্যে ঢেলে দিন। খুব বেশি পরিমাণে কিন্তু কর্নফ্লাওয়ার এর ব্যবহার করবেন না। তাহলে কিন্তু স্যুপের টেক্সচার নষ্ট হয়ে যেতে পারে।

সবশেষে একটি পাত্রের মধ্যে একটা ডিম ফেটিয়ে নিন এবং সেই ডিম টাকে স্যুপের মধ্যে যোগ করে আরো মিনিট পাঁচ থেকে ছয় ভালো করে এটাকে ফুটিয়ে নিতে থাকুন। ব্যাস এভাবে ভালো করে ফুটে গেলেই তৈরি হয়ে যাবে আপনাদের একেবারে বিশেষ রেস্টুরেন্ট এর স্টাইলের চিকেন স্যুপ। অবশ্যই আমাদের আজকের এই বিশেষ রেসিপিটি আপনাদের কেমন লাগলো তা কিন্তু কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না।

Back to top button