বাড়িতে মাত্র ৫ মিনিটে গুঁড়ো দুধ দিয়ে বানিয়ে ফেলুন বরফি বা সন্দেশের রেসিপি, যার স্বাদ হয় দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন: হাতে গোনা আর কয়েক দিনের অপেক্ষার পরেই শুরু হয়ে যাবে দুর্গাপুজোর মরশুম। এমতাবস্থায় বাড়িতে কিন্তু অতিথিদের আনাগোনা লেগেই থাকে। সর্বদা বাড়িতে অতিথি আসলে কিন্তু আমাদের পক্ষে বাজারে গিয়ে বারংবার বিভিন্ন জিনিস কিনে নিয়ে আসা সম্ভব নয়। আর উৎসবের মরশুমে বাড়িতে কেউ আসলে মিষ্টিমুখ না করালে কিন্তু চলেই না।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য সহজ পদ্ধতিতে গুড়ো দুধ দিয়ে তৈরি বরফি বা সন্দেশের একটি অভিনব রেসিপি শেয়ার করে নিতে চলেছি যা বাচ্চা থেকে বড় সকলেরই অত্যন্ত পছন্দ হবে। আপনারা যারা মিষ্টি খেতে খুব ভালবাসেন তারাও কিন্তু এটা অবশ্যই ট্রাই করে দেখতে পারেন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে আপনারা ৫ মিনিটের মধ্যেই গুঁড়ো দুধের বরফি বা সন্দেশ প্রস্তুত করে ফেলতে পারেন।

  • গুঁড়ো দুধের বরফি বা সন্দেশ তৈরীর রেসিপি:

প্রথম ধাপ: সন্দেশ তৈরি করার আগে আপনাদের প্রথমেই যে পাত্রে এটাকে তৈরি করবেন সেই পাত্রটাকে সেট করে নিতে হবে। এর জন্য আপনারা যে কোন স্কোয়ার সেটের বাটি অথবা কেকের বাউল ব্যবহার করতে পারেন। এই বাটির মধ্যে আপনাদের খুব ভালো করে তেল ব্রাশ করে নিতে হবে। এবারে এর মধ্যে আপনারা একটি বেকিং পেপার বিছিয়ে দিন। যদি আপনাদের কাছে বেকিং পেপার না থাকে সেক্ষেত্রে নরমাল কাগজেও আপনারা কিন্তু তেল ব্রাশ করে এই কাজে ব্যবহার করতে পারেন।

বেকিং পেপার লাগিয়ে নিলে সন্দেশ যখন সেট হয়ে যাবে তখন কিন্তু তুলে নিতে কোন রকমের সমস্যা হবে না। সন্দেশ বা বরফিটা তৈরি করার জন্য এবারে গ্যাসের একটা প্যান বসিয়ে তাতে আধা কাপ পরিমাণ লিকুইড দুধ নিয়ে নিতে হবে। তারপর এই দুধের মধ্যে দিয়ে দিতে হবে আধা কাপ পরিমাণ চিনি। যদি আপনারা মিষ্টির পরিমাণ বেশি চান সেক্ষেত্রে কিন্তু চিনির পরিমাণ কিছুটা বাড়িয়ে দিতে পারেন।

তারপর দিয়ে দিতে হবে তিন টেবিল চামচ পরিমাণ ঘি। এবারে চিনি আর ঘি ভালো করে আপনাদের দুধের সাথে মিশিয়ে নিতে হবে। যতক্ষণ পর্যন্ত না ভালোভাবে এটা মিশে যাচ্ছে আপনাদের কিন্তু নাড়াচাড়া করে অপেক্ষা করতে হবে।। চিনি আর ঘি মিশে যাওয়ার পরে এর মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা পরিমাণে এলাচের গুঁড়ো। ভালো করে মেশাতে থাকুন।

দ্বিতীয় ধাপ: দ্বিতীয় ধাপের শুরুতেই আপনাদের মেজারমেন্ট কাপের দুই কাপ পরিমাণ গুঁড়ো দুধ ওই লিকুইড দুধের মিশ্রণের মধ্যে ঢেলে দিতে হবে। আপনারা কিন্তু অবশ্যই কোনো ভালো ব্র্যান্ডের গুঁড়ো দুধ ব্যবহার করার চেষ্টা করবেন। এই গুঁড়ো দুধকে আপনাদের সব কিছুর সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ততক্ষণ পর্যন্ত এটাকে জাল করতে হবে যতক্ষণ পর্যন্ত না এটা একটু ঘন হয়ে আসছে। রান্নার এই পর্যায়ে গ্যাসের আঁচ কিন্তু লো টু মিডিয়াম ফ্লেমে রাখবেন। ক্রমাগত এই মিশ্রণটি কে আপনারা নাড়াচাড়া করবেন নয়তো তলা ধরে যেতে পারে। কিছুক্ষণের মধ্যেই কিন্তু দেখবেন সম্পূর্ণ মিশ্রণটি দলা পাকিয়ে গিয়েছে।

সর্বশেষ ধাপ: দলা পাকানোর পরে কিন্তু মিশ্রণটিকে আর গ্যাস ওভেনের উপরে রাখার প্রয়োজন নেই। বেকিং পেপার দিয়ে যে পাত্রটি আপনারা তৈরি করে রেখেছিলেন এই মিশ্রণটিকে সেই পাত্রের মধ্যে ঢেলে দিতে হবে। এবার সম্পূর্ণ মিশ্রণটিকে একটা চামচ বা বড় হাতার সাহায্যে শেপ দিয়ে ওই পাত্রের মধ্যে ছড়িয়ে দিতে হবে। আপনারা কিন্তু চাইলে হাতের সাহায্যে ছোট ছোট গোল করেও সন্দেশ তৈরি করতে পারেন। ভালোভাবে মিশ্রণটি বিছিয়ে নেওয়া হয়ে গেলে কিছুটা পরিমাণ কাঠবাদাম দিতে হবে। এছাড়াও আপনারা পেস্তা বাদাম এর উপরে ছড়িয়ে দিতে পারেন।

তবে যেটাই ব্যবহার করুন না কেন গরম অবস্থায় দিয়ে একটু চেপে চেপে লাগিয়ে দিতে হবে। নয়তো বরফির উপরে বাদাম গুলি ভালোভাবে সেট হবে না। ঠান্ডা হয়ে যখন মিশ্রণ টি সেট হয়ে যাবে তখন বরফির আকারে কেটে নিলেই কিন্তু গুঁড়ো দুধের বরফি বা সন্দেশ প্রস্তুত হয়ে যাবে।

এই রেসিপিটি প্রস্তুত করতে খুব বড়জোর ৫ থেকে ১০ মিনিট সময় লাগতে পারে। বাড়িতে কোন অতিথি আসলে খুব সহজেই কিন্তু এটা আপনারা বানিয়ে পরিবেশন করতে পারবেন।। যে সমস্ত উপকরণ দিয়ে আমরা আজকের এই রেসিপিটি প্রস্তুত করলাম তা কিন্তু প্রায় কমবেশি সকলের বাড়িতেই সাধারণত উপস্থিত থাকে। সুতরাং চিন্তার কোন কারণ নেই। এই ধরনের আরও রান্না সম্পর্কে জানতে হলে আমাদের পোর্টালের পাতায় আপনারা নজর রাখতে থাকুন।

Back to top button