নিচের বগিতে মালপত্র আর ওপরের বগিতে যাবে যাত্রী! নতুন দোতলা ট্রেন চালুর সিদ্ধান্ত রেলের! জানুন বিস্তারিত!

নিচের বগিতে মালপত্র আর ওপরের বগিতে যাবে যাত্রী! নতুন দোতলা ট্রেন চালুর সিদ্ধান্ত রেলের! জানুন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:বিগত বেশ কিছু সময় ধরে ভারতের রেল পরিষেবা আরও উন্নত করার জন্য নানান ধরনের পদক্ষেপ নিচ্ছে ভারতীয় রেল। সম্প্রতি আবারও এই পরিপ্রেক্ষিতে বেশকিছু নতুন পদক্ষেপ গ্রহণ করল তারা। জানা যাচ্ছে এবারে যাত্রীদের সুবিধার্থে এবং সময় বাঁচানোর জন্য দোতলা ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে রেলওয়ে।

একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে রেলের তরফ থেকে জানানো হয়েছে নতুন নেওয়া পরিকল্পনা অনুযায়ী এক তলায় থাকবে পণ্য এবং দোতলায় বসে সফর করতে পারবেন যাত্রীরা। যদিও প্রথমবার নয় এর আগেও দেশে দোতলা ট্রেন চালানো হয়েছিল।

উল্লেখ্য নানান সময়ে লাইন জনিত বিভিন্ন সমস্যা এবং একই রুটের পণ্য নিয়ে যাবার সময় নানান ধরনের অসুবিধার সম্মুখীন হতে হয়।আর এবার থেকে সেই সমস্যার সমাধান করতেই ভারতীয় রেল নতুন সিদ্ধান্ত গ্রহণ করছে।

জানা যাচ্ছে এই ক্ষেত্রে কুড়িটি বগি তৈরি করা হচ্ছে। এই নতুন বগিগুলো বানাতে ভারতীয় রেলের প্রায় 160 কোটি টাকা খরচ হচ্ছে। এই বগিগুলো দিয়ে দুটি ট্রেন চালানো হবে। তবে আপাতত কিছু নির্দিষ্ট রুটেই চলবে এই দোতলা ট্রেন।

প্রসঙ্গত এর আগেরবার যখন দোতলা ট্রেন চালানো হয়েছিল তখন তা বিশেষ জনপ্রিয়তা পায়নি।যার ফলস্বরুপ খরচের কথা মাথায় রেখে দুর্বল রুটের ট্রেন গুলি তুলে দিতে বাধ্য হয়েছিল ভারতীয় রেলওয়ে। বর্তমানে দেশে ছয় জোড়া দোতলা ট্রেন চলছে। তবে পণ্য এবং যাত্রী উভয়কে নিয়ে দোতলা ট্রেন একেবারেই রেলওয়ের নতুন পদক্ষেপ।

জানা যাচ্ছে এই সিদ্ধান্তের ফলে একটি কামরাতে সর্বোচ্চ 72 জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। অন্যদিকে মোটামুটি একটি বগিতে 4 থেকে 5 টন পণ্য পরিবহন করা যাবে। এই সিদ্ধান্তের ফলে একদিকে যেমন অর্থ সাশ্রয় হবে ঠিক তেমনভাবেই বাঁচবে সময়।

,

Leave a Reply

Your email address will not be published.