এই বিশেষ পদ্ধতিতে ফ্রিজে মাছ রাখুন, থাকবে অনেকদিন পর্যন্ত টাটকা!

নিজস্ব প্রতিবেদন:- আমিষ থেকে শুরু করে নিরামিষ সমস্ত ধরনের রান্নাই কিন্তু অত্যন্ত সহজ ভাবে ফ্রিজে সংরক্ষণ করা হয়ে থাকে। তবে শুধুমাত্র কিন্তু রান্না নয় কাঁচা শাকসবজি থেকে শুরু করে মাছ-মাংস সবকিছুই ফ্রিজে রাখা যেতে পারে। তবে ফ্রিজে মাছ রাখার কিন্তু সেরা কিছু পদ্ধতি রয়েছে যা হয়তো আপনাদের অনেকেরই অজানা। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই সমস্ত পদ্ধতি নিয়েই আলোচনা করতে চলেছি। আপনাদের যাদের বাড়িতে ফ্রিজ রয়েছে এবং যারা নিয়মিত মাছ খেয়ে থাকেন তারা কিন্তু অবশ্যই আমাদের আজকের এই প্রতিবেদন টি মিস করবেন না।

  • মাছ সংরক্ষণের সেরা পদ্ধতি:

১) প্রথমেই আপনাদের মাছ কিনে নিয়ে এসে তা ভালো করে ধুয়ে কেটে নিতে হবে। এরপর একটি বড় পলিথিন নিয়ে নিতে হবে। তার মধ্যে এই মাছের পিস গুলিকে এক এক করে রেখে দিন। খেয়াল রাখবেন এগুলি যাতে খুব বেশি একে অপরের গায়ে না লেগে থাকে। এরপর পলিথিনের মধ্যে দেখবেন হাওয়া ভর্তি থাকে এটাকে একটু চেপে বের করে দিতে হবে।

২) এই হাওয়া যদি ভেতরে থাকে সে ক্ষেত্রে কিন্তু মাছর মধ্যে এক ধরনের বাদামী রঙের দাগ হয়ে যাবে এবং তাদের গুণগত মান নষ্ট হবে।পলিথিন থেকে সম্পূর্ণ হাওয়া বের করে নেওয়ার পরবর্তী ধাপে হালকা করে আপনাদের হাত দিয়ে চাপ দিতে হবে। এরপর আপনাদের সেলোটেপ বা যে কোন টেপের সাহায্যে পলিথিনের মুখ আটকে দিতে হবে। যদি আপনাদের কাছে টেপ না থাকে সেক্ষেত্রে সাধারণ রবার দিয়েও আপনারা এই কাজ করতে পারেন।

৩) সর্বশেষ ধাপে ভালো করে এই পলিথিনটিকে একটি খবরের কাগজে আপনাদের মুড়িয়ে রাখতে হবে। ঠিক যেরকম ভাবে কোন গিফট প্যাক করা হয় তেমনভাবেই এটাকে প্যাক করে নেবেন।

ভালো করে সেলোটেপ দিয়ে প্যাক না করলে কিন্তু মাছ নষ্ট হয়ে যাবে। ব্যাস প্যাকিং শেষ হলে এটাকে আপনারা ফ্রিজে রেখে দিন।

এভাবে মোটামুটি বেশ কয়েকদিন আপনারা খুব ভালোভাবে মাছ সংরক্ষণ করে রাখতে পারবেন আর এর গুণগত মান কিন্তু নষ্ট হবে না।

Back to top button