রুটি ফ্রিজে রাখাই শক্ত হয়ে গেছে? চিন্তা নেই! মেনে চলুন এই সহজ ঘরোয়া টিপস, রুটি হবে আগের মতই নরম

নিজস্ব প্রতিবেদন: সকালের জলখাবার থেকে শুরু করে রাতের ডিনার সবকিছুতেই কিন্তু রুটিকে খাদ্য হিসেবে গ্রহণ করা যেতে পারে। বাচ্চাদের স্কুলের টিফিনের জন্যও কিন্তু এটি একেবারেই আদর্শ। কিন্তু রুটি তৈরি করার পরে কিন্তু অনেক সমস্যার মুখোমুখি পড়তে হয় গৃহিণীদের। রুটি অতিরিক্ত তৈরি হয়ে গেলে কিন্তু অনেক সময় আমরা এগুলোকে ফ্রিজে সংরক্ষণ করে রেখে দি পরে খাওয়ার জন্য।

কিন্তু খাবার সময় দেখা যায় রুটি কিন্তু অনেকটাই শক্ত হয়ে গিয়েছে। এই অবস্থায় কিন্তু আর সেগুলি খাওয়ার উপযোগী থাকে না। তাহলে এবার আপনারা কি করবেন? চাইলে কিন্তু ফ্রিজে রাখা রুটি কেউ নরম করে খাওয়া যেতে পারে। তবে তার জন্য আপনাদের সঠিক পদ্ধতি জানতে হবে। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি একেবারে মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

ফ্রিজে শক্ত হয়ে যাওয়া রুটি নরম করার সহজ উপায়ঃ

আজকে আমরা ফ্রিজের শক্ত রুটি নরম করার যে পদ্ধতিটি আপনাদের বলব সেটা কিন্তু খুবই সহজ। এই পদ্ধতিতে প্রথমেই আপনাদের ফ্রিজ থেকে রুটি বের করে কিছুক্ষণ নরমাল রুম টেম্পারেচার অর্থাৎ সাধারণ তাপমাত্রায় রেখে দিতে হবে। মোটামুটি পাঁচ থেকে ছয় মিনিট এভাবে রাখার পরে একটি পাত্রে সামান্য পরিমাণে জল গরম করে নিন। খেয়াল রাখবেন জল ঠিক ততটাই আপনাকে গরম করতে হবে, যতটা জলে আঙ্গুল ডোবানো যেতে পারে।

এই সময়ে গ্যাসে একটি তাওয়া বসিয়ে সেটাকে হালকা করে গরম করে নিন। এবার যে জল গরম করে রেখেছিলেন সেটাকে একটা প্লেটে ঢেলে নিতে হবে। সেই জলের মধ্যে একটা রুটি জাস্ট কিছুক্ষণের জন্য দিয়ে তারপর তুলে ঝট করে সেঁকে নিতে হবে।এইভাবে সবকটা শক্ত হয়ে যাওয়া রুটি কে এক করে জলে চুবিয়ে সেঁকে নিন। তারপর রুটি রাখার পাত্রে রাখুন। দেখবেন এই রুটি গুলি ফ্রিজে রাখার পরেও এই পদ্ধতির জন্য কতটা সুন্দর নরম হয়ে গিয়েছে। অন্যদিকে যদি আপনাদের বাড়িতে মাইক্রোওয়েভ থাকে তাহলে তো আর চিন্তা করার দরকার নেই। তাহলেই গরম জলে চুবিয়েই সবকটা রুটি আপনারা একসাথে সেকে নিতে পারবেন।

বিশেষ কিছু টিপস:

১) যদি আপনাদের একান্তই ফ্রিজে রুটি রাখতে হয় সেক্ষেত্রে রুটিগুলিকে ভালো করে কাগজে মুড়ে নিয়ে  এয়ারটাইট পাত্রে ভরে রাখতে পারেন। খেয়াল রাখবেন রুটি যেন হালকা গরম অবস্থায় ফ্রিজের মধ্যে রাখা হয়। এতে আদ্রতা বজায় রাখবে এবং রুটি কিন্তু কখনোই পরের দিন শক্ত হয়ে উঠবে না।

২) অন্য কাগজে না মুড়ে আপনারা অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মুড়ে রুটি ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন। এটা কিন্তু খুব একটা ঝামেলার কাজ নয়। এভাবে যদি আপনারা রুটি রাখেন তাহলে কিন্তু আর আপনাদের রুটির শক্ত হয়ে যাওয়া নিয়ে কোন রকমের চিন্তা করতে হবে না।

৩) যদি বেশি সময়ের জন্য রুটি ফ্রিজে রাখার বা সংরক্ষণের ব্যাপার থাকে সেক্ষেত্রে আপনারা অন্য একটি কাজ করতে পারেন। তাহলে একটি পলিথিন ব্যাগ বা জিপ লক ব্যাগ নিয়ে নিন।এটার মধ্যে রুটি খুব সুন্দরভাবে প্যাক করে ফ্রিজের মধ্যে রেখে দিন। এই পদ্ধতিটি অবলম্বন করলেও কিন্তু কোনভাবেই ফ্রিজে রাখা রুটি চট করে শক্ত হয়ে উঠবে না।

Back to top button