পিঁপড়ের কবল থেকে মিষ্টি বা চিনি বাঁচাতে চাইলে জেনে নিন এই ঘরোয়া টিপসগুলি

নিজস্ব প্রতিবেদন: মিষ্টি এমন একটি জিনিস যা খেতে কমবেশি সকলেই পছন্দ করে থাকেন। দুপুরের বা রাতের খাবারের পরে অনেকেই কিন্তু মিষ্টি খান। আবার বাড়িতে অতিথি আসলেও কিন্তু মিষ্টি নিয়ে আসা হয়। স্বাভাবিকভাবেই যেকোনো মিষ্টির উপরেই কিন্তু সবার প্রথমে নজর থাকে পিঁপড়ের। কোথাও মিষ্টির প্যাকেট খোলা অবস্থাতে পেলেই কিন্তু একেবারে দলে দলে এসে পিঁপড়ে আক্রমণ করতে থাকে। তাহলে কি করবেন?

বাড়িতে মিষ্টি কিনে নিয়ে আসার পর তাকে পিঁপড়ের আক্রমণের জন্য রেখে দেবেন! না এর জন্য আপনাদের প্রয়োগ করতে হবে সাধারণ কয়েকটি পদ্ধতি। তাহলে কিন্তু আর আপনার বাড়িতে থাকা মিষ্টি ধারে কাছে কোথাও পিঁপড়ের উপদ্রব দেখা যাবে না। চলুন সেই সাধারণ অথচ বিশেষ কয়েকটি পদ্ধতি জেনে নেওয়া যাক যা আপনার বাড়িতে থাকা মিষ্টিকে পিঁপড়ের আক্রমণ থেকে দূরে রাখতে সাহায্য করবে।

  • বাড়িতে থাকা মিষ্টির প্যাকেটকে পিঁপড়ের আক্রমণ থেকে দূরে রাখার পদ্ধতি:
  • ১) ভিনিগারের ব্যবহার:

বাড়িতে পিঁপড়ের উৎপাত বা মিষ্টির প্যাকেটের কাছ থেকে পিঁপড়ে দূরে রাখতে আপনারা কিন্তু খুব সহজেই ভিনিগার ব্যবহার করতে পারেন।এর জন্য আপনাদের এক কাপ জলের মধ্যে দুই চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিতে হবে। তারপর যেখানে মিষ্টির প্যাকেট বা মিষ্টি জিনিস রাখা আছে তার আশেপাশে ছড়িয়ে দিলেই কিন্তু দেখবেন আর কোনোভাবেই পিঁপড়ের উপদ্রব হবে না।ভিনেগারে অ্যাসিটিক অ্যাসিড থাকে যার গন্ধ পিঁপড়ে সহ্য করতে পারে না। তাই অবশ্যই আপনি কিন্তু মিষ্টির প্যাকেটকে পিঁপড়ের হাত থেকে দূরে রাখার জন্য এই পদ্ধতিটি সহজেই ব্যবহার করতে পারেন।

  • ২) কফির ব্যবহার:

পিঁপড়ের আক্রমণ কমাতে আপনারা কফি ব্যবহার করতে পারেন। কফির মধ্যে এত তীব্র গন্ধ থাকে যা পিঁপড়ে একেবারেই সহ্য করতে পারে না।যেখানে মিষ্টির প্যাকেট বা মিষ্টি জিনিস রাখা রয়েছে তার আশেপাশে বা যেদিক থেকে পিঁপড়ে আসছে সেখানে একটা কাপে করে কফি রেখে দিন। ফলাফল আপনারা হাতেনাতেই দেখতে পারবেন।

  • ৩) গোলমরিচের ব্যবহার:

পিঁপড়ে কমাতে গোল মরিচ কিন্তু অত্যন্ত কার্যকরী একটি জিনিস। গোলমরিচের মধ্যে এক প্রকার ঝাঁঝালো গন্ধ থাকে যা পিঁপড়ে দূর করতে সাহায্য করে। আপনার বাড়িতে যেখানে মিষ্টির প্যাকেট বা মিষ্টি জিনিস রাখা আছে সেখানে যদি কয়েকটা গোল মরিচের দানা আপনি রেখে দিতে পারেন তাহলে কিন্তু আর পিঁপড়ের ক্ষমতা নেই যে তার ধারে কাছে আসবে।

  • ৪) তেজপাতার ব্যবহার:

গোলমরিচের মতন তেজপাতাও পিঁপড়ে দূর করতে কিন্তু অসাধারণ কার্যকরী একটি জিনিস। আপনারা চাইলে একটি থালার মধ্যে তেজপাতা বিছিয়ে তার উপরে মিষ্টির প্যাকেট রেখে দিতে পারেন সহজেই। শুধুমাত্র মিষ্টির প্যাকেট নয় যে কোন জিনিস কিন্তু আপনারা রেখে দিলে এভাবে কোনভাবেই পিঁপড়ে আর আক্রমণ করতে পারবে না।

  • ৫) রসুনের ব্যবহার:পিঁপড়ে তাড়াতে লবঙ্গ আর তেজ পাতার মতন রসুন ও সমানভাবে কাজ করে থাকে। রসুনের যে ঝাঁঝালো গন্ধ রয়েছে তা পিঁপড়ে কে বিভ্রান্ত করে দেয়, যার ফলস্বরূপ ঠিক কোথায় মিষ্টি রয়েছে তারা কিন্তু আর বুঝতে পারে না। আপনারা যেখানে মিষ্টির প্যাকেট বা মিষ্টি জাতীয় জিনিস রেখেছেন সেখানে যদি কয়েক খোয়া রসুন রাখতে পারেন তাহলে কিন্তু আর পিঁপড়ে আসতে পারবে না।

এবার থেকে তাহলে বাড়িতে মিষ্টি নিয়ে আসলে অবশ্যই এই পদ্ধতিগুলি ট্রাই করে দেখবেন। গরম এবং বর্ষাকালে কিন্তু বাড়িতে পিঁপড়ের উপদ্রব কমবেশি দেখা যায়। এই সময় যদি আপনারা এই পদ্ধতিগুলি ট্রাই করে দেখতে পারেন তাহলে কিন্তু আর পিঁপড়ে আপনাদেরকে কোন রকম ভাবেই বিরক্ত করতে পারবে না। আজকের শেয়ার করা টিপস গুলির মধ্যে কোনটা আপনার সব থেকে বেশি ভালো লাগলো তা অবশ্যই আমাদের সঙ্গে কমেন্ট সেকশনে শেয়ার করে নিতে পারেন।

Back to top button