রান্নায় ভুলবশত লবন বেশি হয়ে গেলে করুন এই বিশেষ কাজ, চট জলদি মিলবে সমাধান

নিজস্ব প্রতিবেদন: আপনার বাড়িতে অতিথি এসেছে। তাদের পছন্দ মতন খাবার দিয়ে আতিথেয়তা করা আপনার কর্তব্য। আর সেই কারণে আপনি হাজির হন রান্নাঘরে। বানাতে শুরু করেন তাদের পছন্দ মতন রান্না। এদিকে রান্না গিয়ে আপনি দেখলেন রান্নায় লবন বেশি হয়ে গিয়েছে। এদিকে রান্না শেষ। তবে এখন কি উপায়!

রান্নায় লবন খুব গুরুত্বপূর্ণ জিনিস। এটি বেশি হলে যেমন খাওয়া সম্ভব নয় তেমনই কম হলে রান্নায় স্বাদ আসে না। কিন্তু মাঝেমধ্যে তাড়াহুড়োয় ভুলবশত লবন বেশি হয়ে যায়। সেক্ষেত্রে আর ভাবনা চিন্তার কারণ নেই। কারণ এই প্রতিবেদনের মাধ্যমে আপনি পেয়ে যাবেন এমন কিছু টোটকা যার ফলে রান্নায় লবনের পরিমাণ বেশ হলেও আর চিন্তা থাকবে না।

দুধ : রান্নায় লবন বেশি হলে দুধ দিতে পারেন। গরম করে জাল দেওয়া দুধ কমাতে পারে রান্নায় লবনের পরিমাণ। এটি যেমন রানৃনায় লবনের পরিমাণ কমাতে সাহায্য করে তেমনই রান্নার স্বাদ আরও বাড়িয়ে দেয়।

পেঁয়াজ : রান্নায় লবন বেশি হলে কাঁচা কিংবা ভাজা পেঁয়াজ ব্যবহার করতে পারেন। কাঁচা পেঁয়াজ ব্যবহার করলে সেটি তরকারিতে দুই টুকরো রেখে কিছুক্ষণ পর সরিয়ে ফেলুন। ভাজা পেঁয়াজ ব্যবহার করলে রান্নায় যেমন স্বাদ বাড়বে তেমনই লবনের পরিমাণ কমবে।

টক দই : টক দই অনেক রান্নায় ব্যবহার হয়। রান্নায় স্বাদ বাড়িয়ে দিতে দইয়ের জুড়ি মেলা ভার। এছাড়া রান্নায় লবনের পরিমাণ বেশি হলে দই দিয়ে দিতে পারেন। তাতে লবনের পরিমাণ কমে যাবে ও স্বাদ বেড়ে যাবে।

আটা কিংবা ময়দার বল : রান্নায় কখনও লবন বেশি মনে হলে কয়েকটা আটা কিংবা ময়দার বল বানিয়ে দিয়ে দিন। আটা কিংবা ময়দায় কিছুটা তেল দিয়ে সামান্য জল দিয়ে বল তৈরি করে নিন। এরপর বলগুলি রান্নায় দিয়ে দিন। তবে রান্না নামানোর আগে বলতুলি তুলে নিতে ভুলবেন না।

আলু : যদি রান্নায় লবন বেশি পড়ে যায় সেক্ষেত্রে কয়েকটি আলুর খোসা ছাড়িয়ে কেটে দিয়ে দিন। এই অতিরিক্ত আলু বাড়তি লবন শুষে নিয়ে রান্নার স্বাদ স্বাভাবিক করে দেবে।

Back to top button