কিভাবে চিনবেন টাটকা ইলিশ? জেনে নিন ইলিশ চেনার ৫টি দুর্দান্ত উপায়!

নিজস্ব প্রতিবেদন :- ইলিশ মাছ খেতে ভালোবাসেন না এরকম মানুষ কিন্তু হয়তো খুব কমই রয়েছেন। বর্ষাকাল পড়তে না পড়তেই সম্প্রতি বাজারে একেবারে নতুন ইলিশ মাছ আসা শুরু হয়ে গিয়েছে। ইলিশ মাছ দিয়ে বাঙালির রান্নাঘরে কিন্তু নানান ধরনের পদ রান্না করা হয়ে থাকে। এই মাছ দিয়ে এত রকমের পদ রান্না করা হয় যে বলে শেষ করা যাবে না। ইলিশ সরষে, ইলিশের তেল-ঝোল, ইলিশ দিয়ে কচুর শাক… খাবারের আইটেম কী কম নাকি!

তবে এই সবকিছুর মাঝেই সমস্যা কি জানেন খাঁটি ইলিশ মাছ না হলে কিন্তু সেই অভিনব স্বাদ রান্নায় পাওয়া যায় না। অনেক ক্ষেত্রেই কিন্তু কোল্ড স্টোরেজের ইলিশ মাছ অত্যন্ত চড়া দামে বিক্রি করা হয় যা তাজা মাছ বলেই কিনে থাকেন গ্রাহকেরা। তবে লক্ষ্য করলে দেখা যাবে এই মাছগুলি হয়তো বেশ কয়েকদিনের পুরনো। চলুন এই সমস্যা থেকে মুক্তির উপায় হিসেবে আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক কিভাবে আপনারা সহজেই টাটকা তাজা ইলিশ মাছ চিনে নিতে পারবেন।

  • টাটকা তাজা ইলিশ মাছ চেনার উপায়:

১) মাছের বর্ণ দেখে চেনার উপায়:

যদি নদীর ইলিশ বিক্রি করা হয় সেক্ষেত্রে কিন্তু এই মাছের গায়ের রং অনেকটাই বেশি উজ্জ্বল আর রূপোলি বর্ণের হবে।চকচকে বেশি হবে, বেশি রুপোলি হবে গায়ের রং। সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল। পদ্মা-মেঘনা অববাহিকার ইলিশ মাছের আকার হবে পটলের মতো অর্থাৎ মাথা আর লেজ সরু আর পেটটা মোটা। এক্ষেত্রে লেজের একটু ওপর থেকেই মাছটা গোল হতে শুরু করবে। তবে নদীর ইলিশ বা মিঠে ইলিশের স্বাদ কিন্তু একেবারেই আলাদা হয়। সুতরাং নদীর ইলিশ বা সাগরের ইলিশ স্বাদ ভালো পেতে সহজেই আপনারা এভাবে চিনে নিতে পারবেন।

২) মাছের চোখ দেখে চেনার উপায়:

লক্ষ্য করে দেখবেন সাধারনত টাটকা ইলিশ মাছের চোখ একেবারে স্বচ্ছ আর উজ্জ্বল প্রকৃতির হয়ে থাকে। তবে হিমঘরে সংরক্ষণ করা ইলিশ মাছের ক্ষেত্রে কিন্তু তা একেবারেই হয় না। হিমঘরের ইলিশের চোখ সাধারণত ঘোলাটে প্রকৃতির হয়ে থাকে। অর্থাৎ আপনারা মাছ কেনার সময় মাছের চোখের দিকে নজর রাখলে কিন্তু বুঝে যাবেন এটি টাটকা না বেশ কয়েকদিনের সংরক্ষিত!

৩) মাছ শক্ত না নরম দেখে চেনার উপায়:

ইলিশ মাছের গা ভালো করে ধরে দেখুন। যদি দেখেন এটির গা একটু বেশি রকমের শক্ত তাহলে বুঝবেন এটা একেবারেই টাটকা ইলিশ।অন্য দিকে, ইলিশ যদি বাসি হয় তাহলে তা নরম হবে। পেটের কাছে ধরলেই মুড়ো ও লেজা ঝুলে পড়বে। অনেকেই কিন্তু এই সাধারণ ব্যাপার জানেন না ফলস্বরূপ চড়া দাম দিয়ে কোল্ড স্টোরেজের সংরক্ষিত ইলিশ মাছ কিনে নিয়ে এসে ঠকে যেতে হয়।

৪) ইলিশ মাছের মুখের প্রকৃতি দেখে চেনার উপায়:

আপনারা কিন্তু খুব সহজেই ইলিশ মাছের মুখের প্রকৃতি দেখেও বুঝে নিতে পারবেন যে এই মাছ বাসি না টাটকা। যারা সাধারণত টাটকা মাছ খেতে পছন্দ করেন তারা অবশ্যই ইলিশের মুখ যতটা সম্ভব সরু দেখে কিনবেন তাহলে কিন্তু স্বাদ খুবই ভালো হবে। কেনার আগে মাছটির গন্ধ নেওয়ার কথাও অনেকেই বলে থাকেন। কেবল তাজা ও ভালো ইলিশ থেকেই প্রত্যাশিত গন্ধ পাওয়া যায়। তাজা না হলে ইলিশ তাঁর সুঘ্রাণ হারিয়ে ফেলে।

৫) কানকোর রংয়ের প্রকৃতি:

ইলিশ মাছ কেনার সময় কিন্তু আপনাকে মাছের কানকোর প্রতি বিশেষ ভাবে নজর দিতে হবে। যদি আপনারা লক্ষ্য করেন যে, কানকো লাল রংয়ের তাহলে বুঝে নিতে হবে যে মাছ একেবারে টাটকা। এমন কিছু অসাধু ব্যবসায়ী রয়েছেন যারা কানকোতে রং ব্যবহার করে থাকেন। অবশ্যই কিন্তু তাদের থেকে সাবধান থাকতে হবে। মাছের কান ধুয়ে নিলেই কিন্তু সেই রং সহজে বেরিয়ে আসবে।

Back to top button