মাত্র ৫ মিনিটে ঘরোয়া পদ্ধতিতে কালো হয়ে যাওয়া রুপোর গয়না ঝকঝকে করার উপায়!

নিজস্ব প্রতিবেদন: রুপার গয়নার কদর যুগ যুগ ধরে। শাড়ি হোক কিংবা সালোয়ার কামিজ সব কিছুর সঙ্গে মানিয়ে যায় ছোট-বড় সব রুপার গয়না। সোনার দাম বাড়ার সঙ্গে সঙ্গে রুপায়র গয়নার কদর আরও বাড়ছে দিন দিন।

রুপার গয়না দেখতে সুন্দর হলেও কিছুদিন ব্যবহার করলে কিংবা ফেলে রাখলেও তা দ্রুত কালো হতে শুরু করে। কালো গয়না আরও ঝকঝকে করে তুলতে দৌড়াতে হয় জুয়েলারির দোকানে।

তবে চাইলে ঘরেই মাত্র ৪ উপায়ে পরিষ্কার করতে পারবেন রুপার গয়না। তাও আবার কয়েক মিনিটের মধ্যেই ঝকঝকে হয়ে উঠবে গয়না। জেনে নিন করণীয়-

একটি কাচের পাত্রের গায়ে অ্যালুমিনিয়াম ফয়েল লাগিয়ে নিন। এই পাত্রের মধ্যে রুপার গয়না দিয়ে দিন। তারপর গরম পানিতে ২ চামচ বেকিং সোডা খুব ভালো করে মিশিয়ে ২ মিনিট রেখে দিন। তারপর পানি ঝরিয়ে শুকনো কাপড়ে ভালো করে গয়না মুছে নিলেই দেখবেন ঝকঝকে হয়ে উঠেছে।

একটি সুতির কাপড়ে কিংবা ব্রাশে টুথপেস্ট নিয়ে রুপার গয়নায় লাগিয়ে ১৫ মিনিট মতো রেখে ঘষে ধুয়ে ফেলুন। দেখবেন গয়না আগের মতো চকচক করছে।

চুলের কন্ডিশনার দিয়েও পরিষ্কার করা যায় রুপার গয়না। গয়নার উপর কন্ডিশনার ঘষে ১০ মিনিট ফেলে রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেললেই ঝকঝক করবে গয়না।

আপেল সিডার ভিনেগারের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে তার মধ্যে রুপার গয়না ভিজিয়ে রাখুন। ৫ মিনিট পর গয়না তুলে ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিলেই দেখবেন ঝকঝকে হয়ে উঠবে রুপা।

Back to top button