Connect with us

নিউজ

কিভাবে আবেদন করবেন প্রধানমন্ত্রী আবাস যোজনা 2022 এ? রইল ভিডিওসহ বিস্তারিত পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :-প্রধানমন্ত্রী আবাস যোজনা বহুদিন ধরে উপকৃত করছেন লক্ষ লক্ষ গৃহহীন মানুষকে । এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত মানুষদের মাথার উপর পাকাপোক্ত বাড়ি নেই বা যে সমস্ত মানুষ এখনও পর্যন্ত মাটির বাড়িতে বসবাস করেন তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পাকা বাড়ি তৈরি করে দেবার একটা পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল ।

এবং এই পরিকল্পনা মাফিক ইতিমধ্যে প্রায় কয়েক লক্ষ মানুষের ঘর তৈরি করা হয়েছে ।তবে শুধুমাত্র গ্রামীণ অঞ্চলে যে এই প্রকল্প বরাদ্দ করা হয়েছে তেমনটা ভাবার কোন কারণ নেই শহর অঞ্চলের জন্য কিন্তু এই প্রকল্প সমান ভাবে কার্যকর।শহরাঞ্চলে এমন অনেক জায়গা রয়েছে যেখানে বস্তি এরিয়া বা যে সমস্ত মানুষের এখনো পর্যন্ত পাকাপোক্ত পারি পায়নি তাদের উদ্দেশ্যে আবার পুনরায় নতুন বছরে বাংলা প্রধানমন্ত্রী আবাস যোজনা তালিকা প্রকাশ করা হলো ।

অর্থাৎ আপনি খুব সহজে বাড়িতে বসেই এর জন্য অনলাইনে আবেদন করতে পারেন তার পাশাপাশি যদি আবেদন করে থাকেন তাহলে তার স্ট্যাটাস চেক করতে পারেন অর্থাৎ আপনার বাড়ির কাজ কতদূর এগোল টাকা কবে আসবে এই ধরনের সংক্রান্ত তথ্য গু-লি আপনি কিন্তু বাড়িতে বসে জেনে নিতে পারবেন।

এর জন্য প্রথমে আপনাকে গুগল ক্রোম ব্রাউজারে প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে । তারপর সিটিজেন অ্যাসেসমেন্ট নামক অপশনটিতে যেতে হবে । এরপর অনলাইন অ্যাপ্লিকেশন নামক অপশনে ক্লিক করতে হবে ।তারপর আপনাকে বাছাই করতে হবে যে আপনি কোন এরিয়াতে বসবাস করেন ।

অর্থাৎ বস্তি এরিয়া নাকি আলাদা কোন এরিয়া এই অপশনটা ক্লিক করার পর আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে ।সেই পেজের মাধ্যমে আপনাকে সমস্ত তথ্য প্রদান করতে হবে । যেমন আপনার নাম জন্মতারিখ ব্যাংকের অ্যাকাউন্ট ডিটেইলস আধার কার্ডের নাম্বার ভোটার কার্ডের নাম্বার বাড়িতে কতজন সদস্য রয়েছে বর্তমান আপনি কোন অবস্থাতে রয়েছেন এই ধরনের তথ্যগু-লি আপনাকে সেখানে প্রদান করতে হবে ।প্রদান করার পর সেখানে সাবমিট করতে হবে ।

সাবমিট করার পর একটি রেজিস্ট্রেশন নাম্বার আপনাকে দেওয়া হবে সেটা কে আপনি যত্ন সহকারে রেখে দেবেন । এরপর পুনরায় ক্রোম ব্রাউজারের প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইট হোমপেজে চলে যাবেন ।তারপর সেখানে নামো ক্লিক করলে আপনি দেখতে পাবেন আপনার বাড়ির কাজ কতদূর এগোলো ।

Trending