দারুন সুখবর! আগামী মাসেই আসতে চলেছে LIC -র শেয়ার! বড় অংকের ছাড় পাবেন পলিসি হোল্ডাররা! জানুন বিস্তারিত।

দারুন সুখবর! আগামী মাসেই আসতে চলেছে LIC -র শেয়ার! বড় অংকের ছাড় পাবেন পলিসি হোল্ডাররা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:করোনা পরিস্থিতি থেকে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে দেশ।নতুন বছরের শুরু থেকেই লগ্নি ক্ষেত্রে বড়োসড়ো পরিবর্তন এসেছে। সম্প্রতি আইপিও নিয়ে এসেছে দেশের সর্ববৃহৎ বিমা সংস্থা এলআইসি। এবারের বীমা পলিসি গ্রাহকদের জন্য রয়েছে বড়োসড়ো খবর।জানা যাচ্ছে এই সংস্থার পলিসি হোল্ডারের শেয়ার কেনার ক্ষেত্রে বিশেষ কিছু ছাড় দিতে চলেছে এলআইসি।

ইতিমধ্যেই সেবির কাছে খসড়া প্রস্তাব জমা দিয়েছে ভারতীয় জীবন বীমা নিগম।জানা যাচ্ছে এলআইসির যে সমস্ত গ্রাহকেরা রয়েছেন তাদের জন্য 10 শতাংশ শেয়ার আলাদা করে সরিয়ে রাখা হবে এবং তারাই শুধুমাত্র এই ক্ষেত্রে সুবিধা পাবেন।ওয়াকিবহাল মাধ্যমে তথ্য অনুযায়ী আগামী 11 ই মার্চ প্রাক শেয়ার বিক্রয় প্রক্রিয়া শুরু করতে পারে এলআইসি।

মোটামুটি 60 হাজার কোটি টাকা মূল্যের এই শেয়ার বিক্রয় প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে শেয়ার কেনার সুযোগ পাবেন একমাত্র মূল বিনিয়োগকারীরা। বাদবাকিদের কিছুদিন পর থেকে এই সুযোগ দেওয়া হবে।বিশেষজ্ঞদের একাংশের দাবি কোন সংস্থা যখন শেয়ারবাজারের অন্তর্ভুক্ত হয় তখন তার কর্মীদের শেয়ার বিক্রির উপর ছাড় দেওয়ার অধিকার দেওয়া হয়।

ঠিক তেমনভাবেই এলআইসি কে তার পলিসি হোল্ডারের জন্য দেওয়া হচ্ছে। এই প্রসঙ্গে আইআইএফএল সিকিউরিটিজের ভাইস-প্রেসিডেন্ট অনুজ গুপ্তা জানিয়েছেন,”সেবিরনিয়ম অনুযায়ী নির্ধারিত দামের উপরে নিজস্ব পলিসি হোল্ডারদের ছাড় দিতেই পারে এলআইসি। তবে তা কখনোই 10 শতাংশের বেশি হবে না। আমি আশাবাদী এলআইসি তার পলিসি হোল্ডারের পুরো ছাড় দেবে”।

উল্লেখ্য গত বছর থেকেই সাধারন মানুষদের মধ্যে শেয়ারবাজারে লগ্নির প্রবণতা বৃদ্ধি পেয়েছে।যার দরুন আইপিও সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল সংস্থা।এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল এলআইসি পলিসি হোল্ডারের জন্য আলাদাভাবে আইপিও রাখা হবে।

এর ফলে পলিসি হোল্ডার রা খুব সহজেই ডিম্যাট অ্যাকাউন্ট খুলে এই শেয়ার কিনতে পারবেন।শেয়ারের দাম মোটামুটি মধ্যবিত্ত সাধারণ মানুষের নাগালের মধ্যেই থাকবে বলে জানিয়েছে সংস্থা।


Leave a Reply

Your email address will not be published.