পুজোর আগেই দুর্দান্ত সুখবর, রেকর্ড হারে দাম কমল সোনার, সোনা কিনতে হলে কিনুন এই সপ্তাহেই! রইলো দাম!

পুজোর আগেই দুর্দান্ত সুখবর, রেকর্ড হারে দাম কমল সোনার, সোনা কিনতে হলে কিনুন এই সপ্তাহেই! রইলো দাম!

নিজস্ব প্রতিবেদন :- পুজোর আগে ফের আরও একবার বড়োসড়ো সুখবর সোনা প্রেমীদের জন্য । সাধারণত পুজোর সময় বাঙালিরা সোনার উপর একটু বেশি আগ্রহ দেখিয়ে থাকে । শুধুমাত্র পুজোয় নয় এর পাশাপাশি যে কোন অনুষ্ঠান বাড়িতে বাড়ির মা মেয়েরা সোনার উপর একটু বেশি আগ্রহ দেখিয়ে থাকে। তবে গত তিনদিন ধরে বেড়েছিল সোনার দাম। মঙ্গলবার সেই দামে ঘটল প-ত-ন ।কার্যত পুজোর আগে বড় সরো সুখবর সেটা শোনা প্রেমীদের কাছে ।

গত মাসের পরপর তিনদিন প-ত-ন ঘটেছিল সোনার দাম এর । মার্কিন ডলারের দাম কমে যাওয়া এবং বাজারের অনিশ্চয়তা কারণে এই দাম কমে ছিল । এর পাশাপাশি বাজার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন যে ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী করোনা আ-ক্রা-ন্তে-র জন্য বড় বড় বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসেবে সোনাকে বেছে নেবে । তাই বাড়তে পারে সোনার দাম ।সে সূত্রে বেড়েছিল সোনার দামও । তবে আবার প-ত-ন ঘটল সোনার বাজারে।

আন্তর্জাতিক বাজারের মতো দেশের বাজারেও লাগাতার দাম কমছে সোনার ৷ শুক্রবার নিয়ে লাগাতার চতুর্থ দিন সোনার দাম ছিল অনেকটাই কম ৷ এমসিএক্সে ডিসেম্বরে ডেলিভারি হওয়া সোনার দাম পড়ে গিয়ে প্রতি ১০ গ্রামে ৫০৬৫৩ টাকা হয়ে গিয়েছে । বিশেষজ্ঞদের মতে ভারতে ১৭ অক্টোবর থেকে নবরাত্রি শুরু হতে চলেছে ৷ শুরু হচ্ছে উৎসবের মরশুম ৷ এর জেরে দেশে সোনার চাহিদা বাড়ার সম্ভাবনা রয়েছে ৷ তবে আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলারের মূল্য বাড়তে থাকলে দেশের বাজারেও সোনার দাম আরও পড়তে পারে ৷ এর পাশাপাশি কমতে পারে রুপোর দাম ।

সোনার দাম একাধিক জিনিসের উপর নির্ভর করে ৷ সম্প্রতি সমস্ত দেশ ফের তাদের আর্থিক অবস্থা চা-ঙ্গা করতে উঠে পড়ে লেগেছে ৷ এদিকে দেশে শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম ৷ ফলে আগামী দিনে এর প্রভাব পড়তে চলেছে সোনার দামের উপরে ৷অগাস্ট মাসে রেকর্ড মূল্যবৃদ্ধির সঙ্গে সোনা দাম প্রায় প্রতি ১০ গ্রামে ৫৬২০০ টাকা হয়ে গিয়েছিল ৷ অন্যদিকে রুপোর দাম প্রতি কিলোগ্রামে বেড়ে হয়েছিল ৮০,০০০ টাকা ৷ তখন থেকে এখন পর্যন্ত সোনার দাম ১০ গ্রামে ৫৫৪৭ টাকা সস্তা হয়েছে ৷ রুপো সস্তা হয়েছে ১৮৪৮৮ হাজার টাকা প্রতি কিলোগ্রামে ৷ সম্প্রতি এই ধরনের ঘটনা। সামনে আসাতে রীতিমতো খুশির বাধ ভে-ঙে-ছে সোনা প্রেমীদের ।