পোস্ট অফিসের বড় চাকরির সুযোগ, যোগ্যতা জানুন, আবেদন করবেন যেভাবে!

পোস্ট অফিসের বড় চাকরির সুযোগ, যোগ্যতা জানুন, আবেদন করবেন যেভাবে!

নিজস্ব প্রতিবেদন :- করোনার এই পরিস্থিতিতে দেশের আর্থিক বেহাল অবস্থা। তার সাথে প্রতিনিয়ত বেড়েই চলেছে বেকারের সংখ্যা। আমরা দেখেছি লকডাউন পর্বে বিভিন্ন সংস্থা গুলি থেকে কর্মী ছাঁটাইয়ের ঘটনা ।কর্মহীন হয়ে পড়েছে লক্ষ্য লক্ষ্য মানুষ ।এমতাবস্থায় নতুন করে চাকরি পাওয়া দুঃসাধ্য ব্যাপার। কিন্তু সেই পরিস্থিতিতে মাথায় রেখেই ভারতীয় ডাক বিভাগের বেশ কয়েকটি পদে শূন্য পদের নিয়োগ পত্র জারি করল ভারত সরকার । তবে এই নিয়োগপত্র শুধুমাত্র মহারাষ্ট্রের জন্য বৈধ ।অর্থাৎ মহারাষ্ট্রের ডাক বিভাগের শুন্য পদের নিয়োগ পত্র এটি ।

বিজ্ঞপ্তি অনুসারে, মোট শূন্যপদ ১৩৭১টি৷ এরমধ্যে ১০২৯টি রয়েছে পোস্টম্যানের পদ৷ ২৯৫ টি সাব অর্ডিনেট অফিসে মাল্টি টাস্কিং স্টাফের পদ। ৩২ টি পদ রয়েছে প্রশাসনিক দফতরে মাল্টি টাস্কিং স্টাফের এবং ১৫টি পদ রয়েছে মেইল গার্ডের৷ আবেদনের শেষ তারিখ ৩ রা নভেম্বর আবেদন করা যাবে অনলাইনে।

তবে তার আগে জেনে নেওয়া দরকার আবেদন করার জন্য কি কি শর্ত তারা রেখেছে ।যোগ্যতার নিরিখে হতে চলেছে এই আবেদন । কাজেই শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জেনে নেওয়া দরকার আপনার । আবেদনকারীকে বাধ্যতামূলকভাবে স্থানীয় ভাষা জানতে হবে । তার সাথে সাথে কম্পিউটারের জানতে হবে । তাহলেই করা যাবে আবেদন । এর পাশাপাশি আবেদনকারীকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাশ করতে হবে । বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে ।

এই নিয়োগপত্রের কম্পিউটার বেসিসে অনলাইন পরীক্ষা হবে এবং সেখানেই সনাক্তকরণ হবে আবেদনকারীদের । এর পাশাপাশি পোস্টম্যান মেইল গার্ডের পদের বেতন ২১,৭০০ থেকে শুরু করে ৬৯,১০০৷ যারা মাল্টি টাস্কিং স্টাফের ক্ষেত্রে বেতন হবে ১৮০০০ থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত হবে । প্রার্থীদের জন্য অনলাইন আবেদন ফি জমা দিতে হবে ১০০ টাকা এবং ইউআর / ওবিসি / ইডাব্লুএস / PDW ম্যান ক্যাটাগরিভুক্ত সমস্ত পুরুষ আবেদনকারীদের কাছ থেকে ৪০০ টাকা পরীক্ষার ফি নেওয়া হবে। মহিলা / ট্রান্স-মহিলা আবেদনকারী, সমস্ত এসসি / এসটি আবেদনকারী এবং সমস্ত পিডব্লিউডি আবেদনকারীদের কোনও ফি দেওয়ার প্রয়োজন নেই।