নিউজ

“জীবনের ঝুঁকি নিয়ে পুজো করতে বলেননি ভগবান”: বললেন স্বাস্থ্য মন্ত্রী!

নিজস্ব প্রতিবেদন :- আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন তারপর এই বাঙালি মাততে চলেছে তাদের শ্রেষ্ঠ উৎসব এ । সামনে এই দুর্গা পুজো জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকে প্রতিটা বাঙালি। আনন্দে মুখরিত হয়ে ওঠে প্রত্যেকের জীবন । কিন্তু এবারের দুর্গা পুজো কি আগের মতো হবে? মোটেও তেমন হবেনা । কারণ এবার এসব খুশিকে গ্রাস করে নিয়েছে কোরোনা । তাই রীতিমতো দোটানার মধ্যে দিয়ে যাচ্ছে বাঙালি জাতি।

কখনো মনে হচ্ছে পুজোটা সেরে ফেলি ভালো মতন করে পরে যা হবে দেখা যাবে । আবার কখনো মনে হচ্ছে যে ভিড় বা জমায়েত করলে বা আমাদের সামান্য ভুলের জন্য হতে পারে বড় বি-প-দ। মুহূর্তের মধ্যে নাগালের বাইরে চলে যেতে পারে সং-ক্র-ম-ণ । এরকম দোটানায় পরিবেশের মধ্য দিয়ে আপাতত দিন যাচ্ছে রাজ্যবাসীর। তবে এই চিন্তার মধ্যে আরো বড় চিন্তা হলো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের বিবৃতি । তিনি দেশবাসী তথা রাজ্যবাসী উদ্দেশ্যে দিয়েছেন বিশেষ সত-র্কবার্তা । করেছে অনুরোধ ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জন সাধারণের জন্য বলেন, ‘‘ উৎসবে প্রাণের ঝুঁ-কি নিয়ে যেতে বলে না কোনও ধর্ম। জেনে বুঝে বি-প-দ ডেকে আনার জন্য কোনও নির্দেশ দেন না ঈশ্বর। পুজো করার হলে মণ্ডপ, মন্দির বা মসজিদে যেতে হবে না।’’ তিনি বারবার উল্লেখ করেছেন মেলা বা জমায়েত এড়িয়ে উৎসবের দিনগুলি প্রিয়জনের সঙ্গে বাড়িতেই কাটান।   এর পাশাপাশি তিনি এও জানান ,‘‘পুজোর সময় দলে দলে উৎসবে যোগ দেওয়ার কোনও প্রয়োজন নেই। যদি এমনটা ঘটে তাহলে অপেক্ষা করছে বড় বি-প-দে পড়ব।” মানবজাতিকে রক্ষা করা চেয়ে বড় ধর্ম হয় না।

প্রসঙ্গত উল্লেখ্য বড়োসড়ো জমায়েত থেকে বারবার এড়িয়ে চলতে বলা হচ্ছে আমাদের কারণ এই বড়োসড়ো জমায়েত থেকে ঘটতে পারে সং-ক্র-ম-ণ। কিন্তু সামনে পুজো কে কেন্দ্র করে বড় জমায়েত বা সামাজিক দূরত্ব মেনে চলা যে মোটেও সম্ভব না তা আমরা কমবেশি সবাই বুঝতে পারছি। এখন শুধু সময়ের অপেক্ষা যে মানুষ কতটা সচেতনতার সাথে তাদের প্রিয় উৎসব কে পালন করেন ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button