কোনো ঘষা মজা ছাড়াই মাত্র ১০মিনিটে দূর করুন বাসনের পোড়া দাগ, জেনে নিন এই বিশেষ কৌশল!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু একটা সমস্যা প্রায় দেখা যায় সেটা হচ্ছে কোন কারনে স্টিলের বাসনপত্র রান্নার সময় পুড়ে যাওয়া। কোন বিশেষ রেসিপি তৈরি করতে গিয়ে হোক বা দুধ গরম করার সময় এই ঘটনা কিন্তু প্রায়ই ঘটে থাকে। যদি এই ঘটনা বা সমস্যার ভুক্তভোগী আপনিও হয়ে থাকেন তাহলে অবশ্যই আজকের এই বিশেষ প্রতিবেদনটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত স্টিলের এই ভাষণ গুলি কিন্তু একবার পুড়ে গেলে সহজে পরিষ্কার করা যায় না। দাগ তুলতে কিন্তু আমাদের প্রায় বহু সময় লেগে যায়।

আবার অনেক ক্ষেত্রেই দেখা যায় যদি অতিরিক্ত পুড়ে গিয়ে থাকে সেক্ষেত্রে কিন্তু দীর্ঘ সময়ের চেষ্টার পরেও সম্পূর্ণরূপে দাগ নির্মল হয়ে ওঠে না। আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই আমরা আলোচনা করব কিভাবে আপনারা সহজেই একটি ঘরোয়া উপায়ের সাহায্যে স্টিলের পুড়ে যাওয়া যেকোনো বাসন একেবারে চকচকে করে তুলতে পারেন। চলুন আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক সেই অভিনব পদ্ধতি।

  • স্টিলের যেকোন পোড়া বাসন একেবারে নতুনের মতন চকচকে করার পদ্ধতি:

প্রথম ধাপ:

আপনার বাড়িতে থাকা স্টিলের যেকোনো বাসন যদি কোন সময় পুড়ে গিয়ে থাকে তাহলে আপনাকে প্রথমেই যে কাজটি করতে হবে তা হল এটার মধ্যে একেবারে যতদূর পর্যন্ত পোড়া রয়েছে জল দিয়ে দিতে হবে।

এবার পাত্রটি কে গ্যাসে বসিয়ে আপনারা ফ্ল্যেম অন করে দিন। তারপর পাত্রের মধ্যে থাকা জলে আপনাদের দিয়ে দিতে হবে দুই চামচ পরিমাণ বেকিং সোডা। যদি আপনাদের কাছে বেকিং সোডা না থাকে সেক্ষেত্রে বিকল্প হিসেবে আপনারা ইনো ব্যবহার করে নিতে পারেন সহজেই।

যেকোনো ওষুধের দোকানে কিন্তু আপনারা ইনো কিনতে পেয়ে যাবেন। এবারে ওই জলের মধ্যে আপনাকে মিশিয়ে দিতে হবে ভীম লিকুইড। ভীম লিকুইড না থাকলে বাড়িতে থাকার যে কোন বাসন পরিষ্কারের লিকুইড ব্যবহার করতে পারেন। এই সময় গ্যাসের আঁচ লো টু মিডিয়াম ফ্লেমে আপনাদের রাখতে হবে।

দ্বিতীয় ধাপ:

দ্বিতীয় ধাপে আপনাদের যে কাজটি করতে হবে তা হল পাঁচ থেকে সাত মিনিট সময় পর্যন্ত এই জলসহ পুড়ে যাওয়া পাত্রটিকে কিন্তু বয়েল করে নিতে হবে। ইনো বা বেকিং সোডা এই সময় এমন একটা বিক্রিয়া করবে যা খুব সহজেই পোড়া আস্তরণ কিন্তু বাসন থেকে তুলতে সাহায্য করবে। মোটামুটি পাঁচ মিনিটের মধ্যেই কিন্তু আপনারা দেখবেন যদি অত্যন্ত বেশি রকমের পুড়ে গিয়ে থাকে সেই আস্তরন ধীরে ধীরে উঠে চলে আসবে।

এভাবে মোটামুটি ১৫ থেকে মিনিট সময় পর্যন্ত আপনারা ২০মিনিট যদি জল ফুটিয়ে নিতে পারেন তাহলে একেবারে ম্যাজিকের মতন কিন্তু পোড়া বাসন চকচক করতে শুরু করবে। এবারে আপনাদের গ্যাস থেকে পাত্রটি নামিয়ে সম্পূর্ণ জল ফেলে দিতে হবে। জল ফেলার সময় আপনারা লক্ষ্য করবেন যে পাত্রের মধ্যে যে পোড়া আস্তরণ ছিল তা কেমন সহজেই সম্পূর্ণরূপে জলের সাথে বেরিয়ে যাচ্ছে।

সর্বশেষ ধাপ:

পোড়া পাত্রটি থেকে জল ফেলে দেওয়ার পরে আপনাদের একটা চামচের সাহায্যে যে কালো দাগগুলি লেগে আছে সেগুলো ঘষে নিতে হবে। দেখবেন সামান্য ঘষলেই কিন্তু সমস্ত আস্তরণ ধীরে ধীরে উঠে যাচ্ছে।

এবারে যে কোন ব্র্যান্ডের বাসন মাজার লিকুইড বা ভিম লিকুইড আপনারা নিয়ে নিন। তারপর স্কচ বাইট ব্যবহার করে লিকুইড দিয়ে ভালো করে বাসনটি ঘষে নিলেই কিন্তু সম্পূর্ণ পোড়া দাগ উঠে একেবারে নতুনের মতন এটা চকচকে হয়ে যাবে। কোন রকমের খাটনির প্রয়োজন হবে না।

এইভাবে কিন্তু আপনারা যে কোন স্টিলের বাসন খুব সহজেই পরিষ্কার করে নিতে পারবেন।

আজকের এই বিশেষ টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না। এই ধরনের আরো টিপস সম্পর্কে জানতে হলে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button